বিভিন্ন উপজেলায় ভূমি সেবা সপ্তাহের উদ্বোধন

| রবিবার , ৯ জুন, ২০২৪ at ৯:৪৫ পূর্বাহ্ণ

রাউজান প্রতিনিধি : রাউজান প্রতিনিধি জানান,‘স্মার্ট ভূমি সেবা, স্মার্ট নাগরিক’ এই স্লোগানকে সামনে রেখে গতকাল শনিবার উপজেলায় ভূমি সেবা সপ্তাহের উদ্বোধন করা হয়েছে। এদিন অফিসের সাথে সংশ্লিষ্ট সেবাদানকারী ও সেবা প্রার্থীদের নিয়ে আয়োজন করা হয় আলোচনা সভা। এতে সভাপতিত্ব করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. রিদুয়ানুল ইসলাম। আলোচনায় অংশগ্রহন নেন শান্তি জীবন চাকমা, মো. ইলিয়াস, সৈয়দ শওকত ওসমান, ওবাইদুল আকবর, মৃদুল ভট্টাচার্য্য, হেলাল উদ্দিন, রাশেদ আহমেদ, মৌসুমী বড়ুয়া। আলোচনায় সেবা পাওয়া ও দেয়া নিয়ে বক্তব্য রাখেন সেবা প্রার্থীদের কয়েকজন। সভায় সহকারি কমিশনার ভমি রিদোয়ানুল ইসলাম বলেন, ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে নানা কর্মসূচির মধ্যে থাকবে অনলাইনে চান্দিনা ভিটি (লিজ) নবায়ন কার্যক্রম, সরকারি খাস জমি উদ্ধার, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও অভিভাবকদের সাথে ভূমি সংক্রান্ত উন্মুক্ত আলোচনা, কুইজ প্রতিযোগিতা, স্মার্ট ভূমি সেবা বিষয়ক অবহিত করন, সমস্যা নিয়ে গণশুনানী, সচেতনতামূলক মাইকিং প্রচার। আগামী ১৪ জুন সমাপনী অনুষ্ঠান ও পুরস্কার বিতরন অনুষ্ঠিত হবে।

চন্দনাইশ: চন্দনাইশ প্রতিনিধি জানান,চন্দনাইশে সপ্তাহব্যাপী ভূমি সেবা সপ্তাহ শুরু হয়েছে। এবারের প্রতিপাদ্য ‘স্মার্ট ভূমিসেবা, স্মার্ট নাগরিক’। গতকাল শনিবার উপজেলা অডিটোরিয়াম হলে এ উপলক্ষে আলোচনা সভা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ডিপ্লোমেসি চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। উপস্থিত ছিলেন উপজেলা ভূমি অফিসের কানুনগো রুই প্রু চাই মারমা, অ্যাড. মো. দেলোয়ার হোসেন, মুহাম্মদ এরশাদ, আজিজুশশানুলহক দস্তগীর, হাজী শহিদুল ইসলাম, কাজী মো. এনামুল হক, সঞ্জিত চক্রবর্তী, রঞ্জন কুমার দেব, মো. মুজিবুর রহমান, আরিফুল হক, রিগ্যান শীল, শুভ দাশ প্রমুখ। এতে শতভাগ হয়রানিমুক্ত সেবা নিশ্চিত করা, দুর্নীতিতে জিরো টলারেন্স নীতি বাস্তবায়ন ও সম্পূর্ণ ক্যাশলেস ভূমি অফিসসহ সর্বোচ্চ রাজস্ব বৃদ্ধি নিশ্চিত করাসহ বিভিন্ন বিষয়ে সেবা দেয়া হবে। এ উপলক্ষে এক র‌্যালি উপজেলা সদর এলাকা প্রদক্ষিন করে।

রাঙ্গুনিয়া: রাঙ্গুনিয়া প্রতিনিধি জানান,‘স্মার্ট ভূমিসেবা, স্মার্ট নাগরিক’ এই প্রতিপাদ্যে উপজেলায় ভূমিসেবা সপ্তাহ উদ্বোধন হয়। গতকাল শনিবার থেকে আগামী ১৪ জুন পর্যন্ত এই কর্মসূচি চলবে। উপজেলা ভূমি কার্যালয়ে সেবা সপ্তাহের উদ্বোধন করেন সহকারী কমিশনার (ভূমি) মারজান হোসাইন। উপস্থিত ছিলেন চন্দ্র লাল চাকমা, উত্তম কুমার দত্ত, রফিকুল ইসলাম, সিরাজুল ইসলাম, আক্রাম হোসেন, ইমরান রাজিব, দেবজিৎ চাকমা, নাঈম মাহমুদ, সৈয়দ গিয়াস উদ্দিন প্রমুখ। এ উপলক্ষে এক র‌্যালি বের করা হয়।

সীতাকুণ্ড : সীতাকুণ্ড প্রতিনিধি জানান, ‘স্মার্ট ভূমিসেবা, স্মার্ট নাগরিক’এই প্রতিপাদ্যে সারাদেশের ন্যায় সীতাকুণ্ডেও ভূমি সেবা সপ্তাহ২৪ এর উদ্বোধন করা হয়েছে। গতকাল শনিবার উপজেলা ভূমি অফিস প্রাঙ্গনে সপ্তাহব্যাপী এই সেবা উদ্বোধন করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ আলাউদ্দিন।

গ্রাহক হয়রানি দূর করে সেবাকে মানুষের দৌড়গড়ায় পৌঁছে দেওয়ার জন্য ক্যাম্প করে সেবা বুথ চালু করা হয়। ওই বুথে অগ্রাধিকার ভিত্তিতে সেবাগ্রহীতারা ভূমি বিষয়ে নানা ধরনের পরামর্শ পাবেন এবং কী কী ভূমি সেবা আছে সে সম্পর্কেও জানতে পারবেন। এই সময় সীতাকুণ্ড এসিল্যান্ড মো. আলাউদ্দিন বলেন, এই সেবা সপ্তাহে নানা শ্রেণীপেশার মানুষের কথা শুনছি। মানুষের সমস্যাগুলো সমাধানের চেষ্টা করছি। অধিকাংশ মানুষ সেবাই সন্তুষ্টি প্রকাশ করেছে। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ হাবিবুল্লাহ, সীতাকুণ্ড প্রেস ক্লাবের সভাপতি সৌমিত্র চক্রবর্তী, সাধারণ সম্পাদক লিটন কুমার চৌধুরী, ক্লাবের সাবেক সভাপতি সেকান্দর হোসাইন, ভূমি অফিস ও ইউনিয়ন ভূমি অফিসের কর্মকর্তাকর্মচারীবৃন্দ প্রমুখ।

ফটিকছড়ি : ফটিকছড়ি প্রতিনিধি জানান, ‘স্মার্ট ভূমিসেবা, স্মার্ট নাগরিক’এই স্লোগানকে সামনে রেখে ০৮১৪ জুন সারাদেশের ন্যায় ফটিকছড়ি উপজেলায় উপজেলা ভূমি অফিস ও সকল ইউনিয়ন ভূমি অফিসে পালিত হচ্ছে ভূমিসেবা সপ্তাহ ২০২৪। গতকাল উপজেলা ভূমি অফিসে ভূমিসেবা সপ্তাহের সার্বিক কর্মকাণ্ডের উদ্বোধন করেন সহকারী কমিশনার (ভূমি) মো: মেজবাহ উদ্দিন। ১০ জুন ফটিকছড়ি উপজেলায় ভূমিসেবা সপ্তাহের সম্ভাব্য মূল উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ভূমিসেবা সপ্তাহ উদযাপন উপলক্ষে উপজেলা ভূমি অফিস ও ইউনিয়ন ভূমি অফিসসমূহ রঙ বেরঙের বেলুন, ফুল ও ভূমি সপ্তাহ উপলক্ষে তৈরিকৃত বিভিন্ন তথ্য সম্বলিত ব্যানার, পোস্টার ও ফেস্টুন দিয়ে সাজানো হয়। এ ব্যাপারে এসিল্যান্ড মেজবাহ উদ্দিন বলেনঅফিস সাজানোর পাশাপাশি উপজেলা ভূমি অফিসে নাগরিকের দ্রুত ভূমি সংক্রান্ত বিভিন্ন প্রকার সেবা যেমন নামজারির আবেদন, মিস কেস দায়ের, শুনানি, খতিয়ানের নকল প্রদান, খাজনা প্রদান ইত্যাদির জন্য স্থাপন করা হয়েছে বিশেষ বুথ। এছাড়া উপজেলা ভূমি অফিস প্রাঙ্গণে নাগরে দলিল এবং রেজিস্ট্রি সংক্রান্ত বিভিন্ন সেবা, তথ্য ও পরামর্শ প্রদানের জন্য ফটিকছড়ি সাবরেজিস্ট্রার অফিসের একটি বুথ স্থাপন করা হয়েছে। ভূমিসেবা সপ্তাহ উপলক্ষে উপজেলার প্রতিটি ইউনিয়ন ভূমি অফিসেও সেবা বুথ স্থাপন করা হয়েছে।

আনোয়ারা : চট্টগ্রাম জেলার আনোয়ারা উপজেলা প্রশাসনের উদ্যোগে ভূমিসেবা সপ্তাহ২০২৪ উদ্বোধন করা হয়েছে। গতকাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ফিতা কেটে ভূমিসেবা সপ্তাহের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ ইশতিয়াক ইমন। ভূমিসেবা সপ্তাহের এবারের মূল প্রতিপাদ্য বিষয় হচ্ছে-“স্মার্ট ভূমিসেবা, স্মার্ট নাগরিক”। আনোয়ারা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) হুছাইন মুহাম্মদের সভাপতিত্বে অনুষ্ঠিত ভূমিসেবা সপ্তাহের আলোচনা সভার পাশাপাশি স্কুলের শিক্ষার্থীদের নিয়ে ভূমি বিষয়ে কুইজ প্রতিযোগিতা আয়োজন, উপজেলা ও ইউনিয়ন ভূমি অফিসের মাধ্যমে বহুল প্রচারণার ব্যবস্থা করা হয়। আগামী ১৪ জুন শুক্রবার ভূমিসেবা সপ্তাহ সম্পন্ন হবে। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার মোঃ ইশতিয়াক ইমন বলেন, স্মার্ট পদ্ধতিতে ভূমি সংক্রান্ত সকল সেবা দুর্নীতি ও হয়রানিমুক্তভাবে জনসাধারণের দোর গোড়ায় পৌঁছে দেয়া স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের একটি অন্যতম ক্ষেত্র। ভূমি মন্ত্রণালয়ের অন্যতম উদ্যোগ হলো ভূমি পরিষেবায় অটোমেশন সিস্টেম প্রবর্তন। ‘ভূমি ব্যবস্থাপনা অটোমেশন’ সফটওয়্যারের মাধ্যমে ভূমি সংক্রান্ত সকল কাজে গতিশীলতা ও স্বচ্ছতা বৃদ্ধি করা হয়েছে। অনলাইনে নিজের মালিকানাধীন জমির খতিয়ান, দাগ ও ম্যাপ সম্পর্কিত তথ্য অনুসন্ধান করতে পারবেন। পাশাপাশি খতিয়ান ও ম্যাপের সার্টিফাইড কপির জন্য বর্তমানে সংশ্লিষ্ট অফিসে না গিয়েই ঘরে বসে অনলাইনে আবেদনসহ আবেদনের ফি প্রদান করতে পারেন এবং অনলাইন পেমেন্টের পর কুরিয়ার সার্ভিসের মাধ্যমে ঘরে বসেই আবেদনকৃত কপি সংগ্রহ করতে পারেন।

পূর্ববর্তী নিবন্ধদেশের মানুষের অধিকার ফিরিয়ে আনার রাজনীতি করছে বিএনপি
পরবর্তী নিবন্ধমেরিন ড্রাইভ সড়কে বাইক দুর্ঘটনায় পর্যটক নিহত