বিপিএলের ফাইনাল আজ

কুমিল্লার হ্যাটট্রিক নাকি বরিশালের প্রথম

ক্রীড়া প্রতিবেদক | শুক্রবার , ১ মার্চ, ২০২৪ at ৫:৪৭ পূর্বাহ্ণ

পর্দা নামছে বিপিএলের দশম আসরের। আজ শেষ হচ্ছে দেশের ফ্রাঞ্চাইজি ক্রিকেটের সবচাইতে বড় আসর বিপিএলের প্রায় ৪৫ দিনের জার্নি। ফাইনালের রঙ্গমঞ্চে হাজির বিপিএলের সবচেয়ে সফল দল, চারবারের শিরোপাজয়ী কুমিল্লা ভিক্টোরিয়ান্স এবং একবারও শিরোপা জিততে না পারা ফরচুন বরিশাল। যদিও বরিশাল দল একাধিক নামে খেলেছে বিপিএলে। ফরচুন বরিশাল নামে খেলছে তিন আসরে। তাই বরিশালের শিরোপা খরা মিটবে নাকি হ্যাটট্রিকসহ পঞ্চম শিরোপা জিতবে কুমিল্লা তার ফায়সালা আজ। বরাবরের মত এবারের বিপিএলে ফেভারিট হিসেবে খেলতে নেমেছিল কুমিল্লা। কিন্তু বরিশাল নেমেছিল অভিজ্ঞদের নিয়ে। তবে সবাইকে চমকে দিয়ে শেষ পর্যন্ত বরিশাল ফাইনালে। আর কুমিল্লাতো অনুমিতভাবেই ফাইনালে জায়গা করে নিয়েছে। তাই তামিম ইকবালের নেতৃত্বে বরিশাল প্রথম শিরোপা জিতবে কিনা নাকি লিটন দাশের হাতে উঠবে আরো একটি ট্রফি উত্তর মিলবে আজ। একই সঙ্গে দেশের দুই সেরা ক্রিকেটার মাহমুদউল্লাহ রিয়াদ এবং মুশফিকুর রহিমের হাতে প্রথমবারের মত বিপিএল ট্রফি উঠবে কিনা তারও জবাব মিলবে আজ সন্ধ্যায়। তামিম ইকবাল বিপিএল শিরোপা জয়ের স্বাদ পেলেও রিয়াদ এবং মুশফিক দুইবার ফাইনালে খেলেও ধরা হয়নি ট্রফি। তাই আজ সব হিসেব যেন মেলাতে চায় বরিশাল। মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে সন্ধ্যা ৭ টায় শুরু হবে এবারের বিপিএলের ফাইনাল।

শক্তিশালী রংপুর রাইডার্সকে হারিয়ে বিপিএল শুরু করা তামিমের দল বরিশাল এরপর টানা হারে তিন ম্যাচে। কিন্তু পরের দুই ম্যাচে জিতে আবার ঘুরে দাড়ায়। শেষ পর্যন্ত পরের ছয় ম্যাচের চারটিতে জিতে জায়গা করে নেয় প্লে অফে। এলিমিনেটর রাউন্ডে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সকে হারিয়ে ফাইনালের আশা জিইয়ে রাখে বরিশাল। আর সেমিফাইনালে পরিণত হওয়া দ্বিতীয় কোয়ালিফায়ারে শক্তিশালী রংপুর রাইডার্সকে আবারো পরাজিত করে তামিমের দল জায়গা করে নেয় ফাইনালে। আজ সেই স্বপ্ন পূরণের ফাইনাল।

অপরদিকে বরাবরের মত ফেভারিট হয়ে মাঠে নামা কুমিল্লা হ্যাটট্রিক শিরোপা জয়ের লক্ষ্যের দিকে ছুটছে একেবারে অপ্রতিরোধ্য গতিতে। ঢাকার কাছে অপ্রত্যাশিত এক হার দিয়ে আসর শুরু করা কুমিল্লা ভিক্টোরিয়ান্স ১২ ম্যাচের ৮টিতে জিতে জায়গা করে নেয় প্লে অফে। এরপর প্রথম এলিমিনেটরে রংপুরকে উড়িয়ে দিয়ে সবার আগে জায়গা করে নেয় ফাইনালে।

টুর্নামেন্টের সেরা দুই দল খেলছে ফাইনালে। যেখানে বরিশালের অধিনায়ক তামিম ইকবাল ব্যাট হাতে দলকে নেতৃত্ব দিচ্ছেন একবোরে সামনে থেকে। ১৪ ইনিংসে ৪৫৪ রান নিয়ে সবার উপরে তামিম। যদিও তার ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন কুমিল্লার তাওহিদ হৃদয়। ১৩ ইনিংসে তার সংগ্রহ ৪৪৭ রান। দুই দলের অপর দুই সেরা তারকা কুমিল্লার লিটন দাশ ১৩ ইনিংসে করেছেন ৩৭৫ রান। আর বরিশালের মুশফিকের ঝুলিতে আছে ১৪ ইনিংসে ৩৬৭ রান। তাই লড়াইটা বেশ জমবে। সেটা সহজেই অনুমান করা যায়। কুমিল্লায় রয়েছে টিটোয়েন্টির তিন বিশ্ব তারকা। তারা হলেন দুই ক্যারিবিয়ান সুনিল নারিন এবং আন্দ্রে রাসেল। ইংলিশ ক্রিকেটার মঈন আলিও আছেন এই দলে। বরিশালে রয়েছেন কিলার খ্যাত ডেভিড মিলার। যদিও দলটির বাকি বিদেশীরা তেমন পরিচিত কেউ নন। তারপরও ক্যারিবিয়ান কাইল মেয়ার্স, ম্যাক কয়, ফুলাররা দারুণ সার্ভিস দিচ্ছেন দলকে। দেশীয় ক্রিকেটারদের মধ্যে অভিজ্ঞতায় ভরা বরিশাল। তামিম, রিয়াদ, মুশফিক, সৌম্য সরকার, মেহেদী মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিনের মত সেরা তারকারা রয়েছেন এই দলে। অপরদিকে লিটন দাশ, তাওহিদ হৃদয়, জাকির আলি, মাহিদুল ইসলাম অংকনের মত তরুণ তুর্কি রয়েছেন কুমিল্লায়। তবে মোস্তাফিজের অভাবটা ভালই টের পাবে চ্যাম্পিয়নরা।

লিগ পর্বের দুদলের দুই মোকাবেলায় একটি করে ম্যাচ জিতেছে দুদল। আজ এগিয়ে যাওয়ার পালা। আর সেই এগিয়ে যাওয়াটা হবে একেবারে শিরোপার পথে। কারণ, আজ জিতলেই তো হাতে উঠবে বিপিএলের সোনালী ট্রফি। ২০২২ সালে ফরচুন বরিশাল ফাইনালে উঠেছিল। কিন্তু এই কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কাছে ১ রানে হেরে সেদিন স্বপ্ন ভঙ্গ হয়েছিল তাদের। আজ তাই স্বপ্ন পূরণের দিন। আজ তাই দেখার বিষয় তামিমের হাতে নাকি লিটন দাশের হাতে উঠে এবারের বিপিএলের ট্রফি।

পূর্ববর্তী নিবন্ধবোন জামাইয়ের কুড়ালের আঘাতে প্রাণ গেল শ্যালকের
পরবর্তী নিবন্ধজাতীয় বীমা দিবস আজ