বিনামূল্যে কোরআন শিখান ৮০ বছর বয়সী হাফেজ !

| রবিবার , ২৭ অক্টোবর, ২০২৪ at ১০:৫৬ পূর্বাহ্ণ

চট্টগ্রামের নগরের একটি স্বনামধন্য মার্কেটের এবাদতখানায় ফ্রিতে সহীহ্ কোরআন ও নামাজ শিক্ষা দেন ৮০ বছর বয়সী এক বৃদ্ধ। কোরআন ও নামাজ শিক্ষা দেওয়া ঐ শিক্ষকের নাম হাফেজ মো. ছিদ্দিকুর রহমান।

নগরের আগ্রাবাদ হাজী পাড়া সিঙ্গাপুর মার্কেটের ৪র্থ তলায় অবস্থিত এবাদতখানায় এই কোচিং চলছে। আসরের আজানের এক ঘন্টা পূর্বে কোচিং শুরু হয়। শুক্রবার ছাড়া সপ্তাহের বাকী ৬ দিন একই নিয়মে চলে। তিনি ছাড়াও এখানে রাশেদুল ইসলাম নামক আরেকজন শিক্ষক ক্লাস নেন।

সংশ্লিষ্টরা জানান, বিগত ৯ মাস আগে ফ্রি কোরআন ও নামাজ শিক্ষার এই পদ্ধতি চালু করা হয়। হাফেজ ছিদ্দিক ঐ মার্কেটের এবাদতখানার ইমাম। তার গ্রামের বাড়ি চট্টগ্রামের বাঁশখালী উপজেলায়। মার্কেটের নীচে একটি কক্ষে বসবাস করেন তিনি।

জানা যায়, এর আগে আরো দুই গ্রুপকে কোচিং দিয়ে সহীহ্ কোরআন ও নামাজ শিক্ষা দেন এই আলেম। এখানে নির্ধারিত কোন সীমাবদ্ধতা নেই। সংখ্যা যাই হোক না কেন, কোচিং হিসেবে প্রথম দিন ধরে শুরু হয় সহীহ্ভাবে কোরআন শিখানো। তবে মাঝখান থেকে আলাদাভাবে কোন শিক্ষার্থী ভর্তি করানো হয় না।

এই মার্কেটে প্রায় ৩শ দোকান রয়েছে। শিক্ষার্থীদের বেশীরভাগই এই মার্কেটের সদস্য। হাজী পাড়া সিঙ্গাপুর মার্কেটের দোকান মালিক সমিতির সার্বিক ব্যবস্থাপনায় এক সপ্তাহ আগে আনুষ্ঠানিকভাবে এই উদ্যোগ নেওয়া হয়।

হাফেজ মো. ছিদ্দিকুর রহমান বলেন, এই দুনিয়াই শেষ কথা নয়। অনন্তকাল আমাদের থাকতে হবে পরকালে। সেখানে যদি নামাজের হিসাব দিতে না পারি, তাহলে আমাদের রক্ষা নেই। আর নামাজ পড়তে হলে কোরআন শিখতে হবে। এ ছাড়াও হাদিসে আছে, এই পৃথিবীতে সবচেয়ে ভালো সে ব্যক্তি, যিনি কোরআন শিক্ষা দেন। তিনি আরো বলেন, আমি বিগত ৯ মাস আগে থেকে এই কোচিং চালু করেছি। কায়দা, রিহাল আনুসাঙ্গিক সব ব্যবস্থা করে দেন মার্কেট কমিটি। আমি তাদের আমার ইচ্ছার কথা জানালে তারা সব ব্যবস্থা করে দেন।

পূর্ববর্তী নিবন্ধগভীর রাতে হালদায় অভিযান, ২৫০০ মিটার ঘেরা জাল জব্দ
পরবর্তী নিবন্ধকদমতলীতে ট্রেনে কাটা পড়ে বৃদ্ধের মৃত্যু