বিকাশ অ্যাপে সিটি ব্যাংকের শরিয়াহভিত্তিক ইসলামিক সেভিংস

আজাদী প্রতিবেদন | বুধবার , ৯ নভেম্বর, ২০২২ at ৯:৪৪ পূর্বাহ্ণ

ব্যবসা থেকে শুরু করে পারিবারিক জীবন, সব ক্ষেত্রেই ইসলামিক জীবন ব্যবস্থা অনুসরণের চেষ্টা করেন নুর ইসলাম। তাই ব্যাংকিং এর ক্ষেত্রেও শরিয়াহভিত্তিক লেনদেনে স্বাচ্ছন্দ্যবোধ করেন তিনি। ব্যবসায়ী হিসেবে সঞ্চয়ের মানসিকতা থাকলেও সুযোগ ও সময়ের অভাবে তা করা হয়ে ওঠেনি।

নুর ইসলাম বন্দরনগরী চট্টগ্রামের হালিশহরের ঈদগাঁ এলাকার বাসিন্দা। তার কোনো সেভিংস স্কিম আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘আমি খুঁজছিলাম শরিয়াহভিত্তিক একটি সহজ সঞ্চয়ের স্কিম। ব্যক্তিগত ব্যস্ততা এবং অনেক ক্ষেত্রে আলসেমির কারণেও এ ধরনের কোনো স্কিম নেয়া হয়ে ওঠেনি। তবে, যেই মুহূর্তে জানতে পারলাম আমার বিকাশ অ্যাপ ব্যবহার করে সহজেই সিটি ব্যাংকের ইসলামি শরিয়াহভিত্তিক সেভিংস স্কিম নিতে পারবো, তখন দেরি না করে নিয়ে নিলাম।’ তিনি আরো বলেন, এই ব্যবস্থা সত্যিই অনেক সহজ ও ঝামেলাহীন। কোনো ধরনের ফর্ম পূরণ ছাড়াই মুহূর্তেই নেয়া যাচ্ছে এই সেবা। প্রতি মাসে কাউন্টারে গিয়ে কিস্তি জমা দেয়ার ঝামেলা নেই, বিকাশ অ্যাপ থেকেই তা চলে যাবে সেভিংস অ্যাকাউন্টে। আবার মেয়াদ শেষে বিকাশ অ্যাকাউন্টেই মুনাফাসহ পুরো সঞ্চয় চলে আসবে।

এভাবেই উচ্ছ্বসিত প্রতিক্রিয়া জানালেন ব্যবসায়ী নুর ইসলাম। তাঁর মতো অসংখ্য মানুষ যারা শরিয়াহভিত্তিক মুদারাবা পদ্ধতিতে সঞ্চয়ে আগ্রহী, সমপ্রতি তাদের জন্য সবচেয়ে উপযোগী সেভিংস স্কিম নিয়ে এলো বিকাশ ও সিটি ব্যাংক। ফলে, বিকাশ অ্যাপ থেকে যেকোনো সময়, যেকোনো স্থান থেকেই কাগজপত্রের ঝামেলা এড়িয়ে সিটি ব্যাংকের ইসলামিক সঞ্চয় সেবা গ্রহণ করতে পারছেন নুর ইসলামের মতো কোটি গ্রাহক।

এ সম্পর্কে জানতে চাইলে সিটি ব্যাংকের শরিয়াহ সুপারভাইজরি কমিটির চেয়ারম্যান মো. আনোয়ার হোসাইন মোল্লা বলেন, ‘যারা ইসলামিক জীবন আদর্শ মেনে চলেন এ ধরনের গ্রাহকদের কথা চিন্তা করে শরিয়াহভিত্তিক মাসিক সঞ্চয় সেবা চালু করেছে সিটি ব্যাংক। সম্পূর্ণ শরিয়াহভিত্তিক মুদারাবা পদ্ধতিতে এই মাসিক সঞ্চয় সেবা পরিচালনা করা হবে। এখন বিকাশ অ্যাপ থেকে যে কেউ সিটি ব্যাংকের এই ইসলামিক শরিয়াহভিত্তিক মাসিক সঞ্চয় সেবা নিতে পারবেন।’

বিকাশ সূত্রে জানা যায়, সেভিংস সেবা চালু করতে বিকাশ অ্যাপের হোম স্ক্রিনে ‘ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে সঞ্চয়/সেভিংস’ আইকনে ক্লিক করে ‘সাধারণ সেভিংস’ বা ‘ইসলামিক সেভিংস’ নির্বাচন করে পরবর্তী ধাপে নিজের এবং নমিনির তথ্য যোগ করে কয়েকটি সহজ ধাপে সেবাটি চালু করতে পারবেন গ্রাহক। এরপর মাসিক ৫০০, ১ হাজার, ২ হাজার এবং ৩ হাজার টাকা কিস্তিতে সর্বনিম্ন দুই বছর থেকে সর্বোচ্চ চার বছর মেয়াদে সঞ্চয় স্কিম থেকে নিজের পছন্দমত সঞ্চয় করতে পারবেন গ্রাহক। সঞ্চয়ের মেয়াদ পূর্ণ হওয়ার পর গ্রাহকেরা মুনাফাসহ পুরো টাকা বিকাশ অ্যাকাউন্ট থেকে ক্যাশ আউট করতে পারবেন কোনো ক্যাশ আউট খরচ ছাড়াই।

প্রতিষ্ঠানটি আরও জানায়, প্রতি মাসের নির্ধারিত তারিখে বিকাশ অ্যাকাউন্ট থেকে সঞ্চয়ের কিস্তি স্বয়ংক্রিয়ভাবে সিটি ইসলামিক অ্যাকাউন্টে জমা হয়ে যাবে। তাই, নির্ধারিত তারিখের আগেই প্রয়োজনীয় টাকা বিকাশ অ্যাকাউন্টে রাখার জন্য খুদে বার্তা দিয়ে স্মরণ করিয়ে দেয়া হবে গ্রাহককে। এছাড়া, গ্রাহক বিকাশ অ্যাপ থেকে জমার পরিমাণ, সঞ্চয়ের সময়কাল, মুনাফার পরিমাণ সরাসরি দেখতে পারবেন যেকোনো সময়।

পূর্ববর্তী নিবন্ধফাইনালে যাওয়ার লড়াই
পরবর্তী নিবন্ধআয়েশি প্রকল্প নিতে প্রধানমন্ত্রীর বারণ