বিএনপির শাহজাহান ওমর এখন আওয়ামী লীগের প্রার্থী বিএনপি থেকে বহিষ্কার

| শুক্রবার , ১ ডিসেম্বর, ২০২৩ at ৫:৫৩ পূর্বাহ্ণ

১৯৯১ সাল থেকে বিএনপির হয়ে চারটি জাতীয় নির্বাচনে অংশ নিয়ে তিনবার জয় পাওয়া অবসরপ্রাপ্ত মেজর জেনারেল শাহজাহান ওমর এবার ঝালকাঠি১ আসন থেকে লড়তে যাচ্ছেন আওয়ামী লীগের নৌকা নিয়ে। বিএনপির বর্জনের মধ্যে আগামী ৭ জানুয়ারির দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে নানা নাটকীয়তার মধ্যে এখন পর্যন্ত সবচেয়ে চমকপ্রদ ঘোষণাটি এল মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন বৃহস্পতিবার। খবর বিডিনিউজের।

গত ২৮ অক্টোবর ঢাকায় বিএনপিপুলিশ সংঘর্ষের ঘটনায় ৫ নভেম্বর গ্রেপ্তার হওয়া এই নেতা বুধবার হঠাৎ করে জামিন পেয়ে যাওয়ার পরেই তিনি নির্বাচনে অংশ নেবেন বলে গুঞ্জন ছড়ায়। সেই ঘটনায় গ্রেপ্তার বিএনপির নেতাদের মধ্যে শাহজাহান ওমরই একমাত্র নেতা, যিনি জামিন পেয়েছেন। বিকালে জামিন পাওয়ার পর সন্ধ্যাতেই তিনি মুক্তি পান।

বিএনপির ভাইস চেয়ারম্যান যে আওয়ামী লীগের হয়ে ভোটে যাচ্ছেন, সেই বিষয়টি বৃহস্পতিবার বিকালে জানা যায়। ক্ষমতাসীন দলের সভাপতি শেখ হাসিনার সই করা দলের মনোনয়নের টিকিটের ছবি ভাইরালও হয়ে যায়। এরপর শাজহাজান ওমর সংবাদ সম্মেলন করে বিষয়টি নিশ্চিত করেন, জানান তিনি বিএনপি ছেড়ে দিয়েছেন। আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়াও এই বিয়ষটি জানান গণমাধ্যমকর্মীদের। গত রোববার আওয়ামী লীগ যে মনোনয়ন ঘোষণা করে তাতে ঝালকাঠি১ আসন দেওয়া হয় তিনবারের সংসদ সদস্য বজলুল হক হারুনকে। তবে শেষ বেলায় হাতে হতাশ হতে হয়।

বিএনপি থেকে বহিষ্কার : শাহজাহার ওমরের এই ‘ডিগবাজির পর’ তাকে বহিষ্কার করে গণমাধ্যমে বিজ্ঞপ্তি দিয়েছে বিএনপি। আগামী ৭ জানুয়ারির দ্বাদশ সংসদ নির্বাচনে অংশ নিতে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন বৃহস্পতিবার বিকেলে এই নাটকীয়তার পর রাতে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে গণমাধ্যমে আসে। বিকেলে শাহজাহান ওমরের পক্ষে ঝালকাঠি১ আসনে মনোনয়নপত্র জমা পড়ে। তার আগে আওয়ামী লীগ সেই আসনে তার মনোনয়ন পাল্টে শাহজাহান ওমরকে প্রার্থী করে। গত রোববার আওয়ামী লীগ এই আসনে তিনবারের সংসদ সদস্য বজলুল হক হারুনকে প্রার্থী করেছিল। তিনি নৌকা প্রতীকে অংশ নিতেই মনোনয়নপত্র জমা দিয়েছেন।

শাহজাহার ওমর ১৯৯১, ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি এবং ২০০১ সালে সেই আসন থেকে ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচন করে বিজয়ী হন। ১৯৯৬ ও ২০১৮ সালে তিনি হেরে যান। ২০০৮ সালেই কেবল তাকে মনোনয়ন দেয়নি বিএনপি। শাহজাহান ওমর অনলাইনে মনোনয়নপত্র জমা দেন বলে নিশ্চিত করেছেন ঝালকাঠির রিটার্নিং কর্মকর্তা জেলা প্রশাসক ফারাহ গুল নিঝুম।

রিজভী সাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, বিএনপি জাতীয় নির্বাহী কমিটির ভাইস চেয়ারম্যান ব্যারিস্টার মুহাম্মদ শাহজাহান ওমর দলের বিরুদ্ধে অবস্থান নিয়ে গুরুতর দলীয় শৃঙ্খলা ভঙ্গ করেছেন। সুতরাং বিএনপির গঠনতন্ত্র মোতাবেক মুহাম্মদ শাহজাহান ওমরকে দলের প্রাথমিক সদস্য পদসহ সকল পর্যায়ের পদ থেকে বহিষ্কার করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধসপ্তম শ্রেণির ছাত্রের ছুরিকাঘাতে আহত তিন সহপাঠী
পরবর্তী নিবন্ধকক্সবাজারের ৪ টি আসনে ৩৫ প্রার্থীর মনোনয়ন পত্র দাখিল