বাসে প্রতিদিন ৪০ হাজার, ট্রেনে ১৫ হাজার যাত্রী পরিবহন হবে

ঈদ প্রস্তুতি চট্টগ্রাম থেকে চলবে ৪ জোড়া স্পেশাল ট্রেন

শুকলাল দাশ | বৃহস্পতিবার , ৬ জুন, ২০২৪ at ৭:৪২ পূর্বাহ্ণ

ঈদুল আজহায় উপলক্ষে ট্রেনের অগ্রিম টিকিটের পাশাপাশি বাসের অগ্রিম টিকিটও বিক্রি শুরু হয়েছে। বাসের টিকিটের জন্য যাত্রীরা আন্তঃজেলার বিভিন্ন বাস কাউন্টারগুলোতে ভিড় করলেও ট্রেনের টিকিটের জন্য কাউন্টারে ভিড় নেই, ট্রেনের শতভাগ টিকিট বিক্রি হচ্ছে অনলাইনে। গতকাল বুধবার আন্তঃজেলার বিভিন্ন বাস কাউন্টারে গিয়ে দেখা যায় আগামী ১৪, ১৫ ও ১৬ জুনের বাসের টিকিটের জন্য কাউন্টারগুলোতে যাত্রীদের ভিড় করছেন। এদিকে রেলওয়ে ১৭ জুনকে ঈদের দিন ধরে গত ২ জুন থেকে অগ্রিম টিকিট বিক্রি শুরু করেছে। গতকাল বুধবার যাত্রীদের মাঝে ১৫ জুনের টিকিট বিক্রি করা হয়েছে। গতকালের টিকিটের ব্যাপক চাহিদা ছিল যাত্রীদের মাঝে।

চট্টগ্রাম স্টেশন মাস্টার শফিকুল ইসলাম বলেন, ঈদে পূর্বাঞ্চল থেকে প্রতিদিন ১২টি আন্ত:নগর ও ৩ জোড়া স্পেশাল ট্রেন চলবে। সব মিলে ট্রেনে করে প্রতিদিন চট্টগ্রাম থেকে (স্ট্যান্ডিং টিকিটসহ) ১৫ হাজার যাত্রী পরিবহন করার প্রস্তুতি রয়েছে বলে জানান তিনি। আসন্ন ঈদুল আজহায় নির্বিঘ্নে যাত্রী পরিবহনের জন্য পূর্বাঞ্চল রেলওয়ের পক্ষ থেকে বাড়তি ইঞ্জিন, কোচ ও স্পেশাল ট্রেন পরিচালনার প্রস্তুতি নেয়া হয়েছে।

ঈদের আগাম প্রস্তুতির ব্যাপারে রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান যান্ত্রিক প্রকৌশলী তাপস কুমার দাস আজাদীকে বলেন, এবার ঈদের চট্টগ্রাম থেকে নির্বিঘ্নে যাত্রী পরিবহনের জন্য ১১৬টি লোকোমোটিভ (ইঞ্জিন) প্রস্তুত করা হচ্ছে। এমনিতে স্বাভাবিক সময়ে ১০০টি লোকোমোটিভ প্রয়োজন হয়। ঈদ উপলক্ষে স্পেশাল ট্রেন চলবে। এজন্য বাড়তি ইঞ্জিনের প্রয়োজন। এই কারণে আমরা ১১৬টি ইঞ্জিন প্রস্তুতি করছি। প্রতিটি ট্রেনে অতিরিক্ত কোচ যুক্ত হবেযাতে অতিরিক্ত যাত্রী পরিবহন করা যায়। পাহাড়তলী কারখানায় অতিরিক্ত কোচ মেরামত করা হচ্ছে।

রেলওয়ে পূর্বাঞ্চলের পরিবহন বিভাগ থেকে থেকে জানা গেছে, ঈদ প্রতিটি নিয়মিত ট্রেনে (আন্ত:নগরে) এবং স্পেশাল ট্রেনে অতিরিক্ত কোচ সংযোজন করা হবে। পাহাড়তলী কারখানায় অতিরিক্ত কোচ মেরামতের প্রস্তুতির ব্যাপারে রেলওয়ে পাহাড়তলীর ক্যারেজ অ্যান্ড ওয়াগন কারখানার কর্ম ব্যবস্থাপক (নির্মাণ) প্রকৌশলী সজীব আল হাসান আজাদীকে বলেন, এবারের ঈদুল আজহা উপলক্ষে আমরা পাহাড়তলী কারখানায় ৯২টির মত কোচ মেরামত করছি। এরমধ্যে প্রায়ই মেরামত হয়ে গেছে। যেগুলো মেরামত হয়েছে সাথে সাথে পরিবহন বিভাগকে বুঝিয়ে দিয়েছি। আর কিছু বাকি আছে সেগুলো আগামী কয়েকদিনের মধ্যে হয়ে যাবে। তিনি বলেন, মেরামতকৃত ৬৯টি কোচ নিয়মিত ট্রেনে যুক্ত হবে। অপর ২৩টি কোচ স্পেশাল ট্রেনে যুক্ত হবে।

আন্ত:জেলা বাস মালিক সমিতির চট্টগ্রামের কর্মকর্তারা জানান, বাসের ঈদের অগ্রিম টিকিট শুরু হয়েছে। যাত্রীরা স্বাচ্ছন্দে টিকিট নিতে পারছেন। গতকাল বেশ কয়েটি বাসের কাউন্টারে টিকিটের জন্য ভিড় দেখা গেছে। বিশেষ করে ১৪, ১৫ ও ১৬ তারিখের টিকিটের চাহিদা বেশি বাস যাত্রীদের।

এই ব্যাপারে আন্ত:জেলা বাস মালিক সমিতির এক কর্মকর্তা বলেন, এবার যাত্রীরা ভালোভাবে পরিবার পরিজন নিয়ে ঈদ করার জন্য বাড়ি ফিরতে পারবেন। ঈদে অন্যান্যবারের মতো এবারও প্রতিদিন চট্টগ্রাম থেকে ৩০ থেকে ৪০ হাজার যাত্রী যেতে পারবেন। ২০ হাজারের মতো যাত্রী শহরে আসবেন। চট্টগ্রাম থেকে ৫০ থেকে ৬০টি রুটে প্রতিদিন ৫শ’ থেকে ৬শ’ গাড়ি যাবে যাত্রী নিয়ে। দিন দিন ভিড় বাড়বে বলে জানা তিনি।

ঈদুল আজহা উপলক্ষে চট্টগ্রামকঙবাজার রুটে ১ জোড়া স্পেশাল ট্রেন, চট্টগ্রাম চাঁদপুর রুটে ২ জোড়া এবং চট্টগ্রাম ময়মনসিংহ রুটে ১ জোড়া ট্রেন চলবে বলে জানান স্টেশন মাস্টার।

পূর্ববর্তী নিবন্ধকানে হেডফোন, ট্রেনে কাটা পড়ে কলেজ ছাত্রের মৃত্যু
পরবর্তী নিবন্ধবাজেট আজ, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণই বড় চ্যালেঞ্জ