বালু উত্তোলনের সময় চোরাবালিতে ডুবে শ্রমিকের মৃত্যু

মাতামুহুরী নদী

চকরিয়া প্রতিনিধি | রবিবার , ২ জুন, ২০২৪ at ৭:৪৫ পূর্বাহ্ণ

চকরিয়ায় মাতামুহুরী নদীতে শ্যালোমেশিন অবৈধভাবে বসিয়ে বালু উত্তোলনের সময় সৃষ্ট চোরাবালিতে তলিয়ে গিয়ে মারা গেছেন বালু উত্তোলনকাজে নিয়োজিত এক শ্রমিক। নিখোঁজের প্রায় ১২ ঘণ্টা পর গতকাল শনিবার সকাল ৬টার দিকে ফায়ার সার্ভিসের ডুবুরি দল গভীর গর্ত থেকে ওই শ্রমিকের লাশ উদ্ধার করে।

হতভাগ্য শ্রমিকের নাম মো. জাহাঙ্গীর আলম (২৮)। তিনি লক্ষ্যারচর ইউনিয়নের দুই নম্বর ওয়ার্ডের হাজী পাড়ার ছাবু আহমদ সওদাগরের পুত্র।

এর আগে গত শুক্রবার সন্ধ্যা ৬টার দিকে উপজেলার লক্ষ্যারচর ইউনিয়নের জালিয়া পাড়া পয়েন্টে মাতামুহুরী নদী থেকে অবৈধ বালু উত্তোলনস্থলে ওই শ্রমিক গভীর গর্তের চোরাবালিয়ে তলিয়ে গিয়ে নিখোঁজ হয়ে পড়েন। এ সময় স্থানীয় অনেকের সহায়তায় ফায়ার সার্ভিসের কর্মীরা নদীতে তল্লাশি চালিয়েও তাকে উদ্ধার করতে পারেনি। এজন্য ডাক পড়ে চট্টগ্রামের ডুবুরি দলের।

অভিযোগ ওঠেছে, মাতামুহুরী নদী থেকে অবৈধভাবে শ্যালোমেশিন বসিয়ে বালু উত্তোলন করছিলেন স্থানীয় একটি সিন্ডিকেট। তাদেরই নিয়ন্ত্রিত অবৈধ বালু উত্তোলনের পয়েন্টে শ্রমিক হিসেবে দীর্ঘদিন ধরে কাজ করছিলেন জাহাঙ্গীর। শুক্রবার সন্ধ্যার দিকে নদীতে ভাসমান বাঁশের ভেলা থেকে নেমে সাঁতরিয়ে কূলের আসার মুহূর্তে বালু উত্তোলনের কারণে সৃষ্ট গভীর গর্তে তলিয়ে যায় জাহাঙ্গীর। এরপর থেকে নিখোঁজ হয়ে পড়ে সে।

লক্ষ্যারচর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মহিউদ্দিন মোহাম্মদ আওরঙ্গজেব বুলেট জানান, নদীতে তলিয়ে যাওয়া শ্রমিক জাহাঙ্গীরের লাশ প্রায় ১২ ঘণ্টা পর একই স্থান থেকে উদ্ধার করতে সক্ষম হয় চট্টগ্রাম থেকে আসা ফায়ার সার্ভিসের ডুবুরি দল। এর পর আইনি প্রক্রিয়া শেষে লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়।

চকরিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) শেখ মোহাম্মদ আলী জানান, নদীতে নিখোঁজ থাকা শ্রমিক জাহাঙ্গীরের লাশ ফায়ার সার্ভিসের ডুবুরি দল উদ্ধারের পর আইনি প্রক্রিয়া শেষে পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধবন্দুক তাক করায় মেক্সিকো থেকে ব্রিটিশ রাষ্ট্রদূতকে অপসারণ
পরবর্তী নিবন্ধমক্বামে ইবরাহিম হজ কাফেলার হজ প্রশিক্ষণ