বান্দরবানে সীমিত পরিসরে পর্যটন খুলে দেয়ার দাবি

বান্দরবান প্রতিনিধি | মঙ্গলবার , ৮ অক্টোবর, ২০২৪ at ৬:৪৬ পূর্বাহ্ণ

বান্দরবানে সীমিত পরিসরে পর্যটন খুলে দেয়ার দাবিতে সংবাদ সম্মেলন করেছে পর্যটন ব্যবসায়ী সমন্বয় পরিষদ। গতকাল সোমবার বিকাল সাড়ে চারটায় বান্দরবান প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন পর্যটন ব্যবসায়ী সমন্বয় পরিষদের আহ্বায়ক মো. নাছিরুল আলম।

এ সময় অন্যদের মধ্যে পর্যটন ব্যবসায়ী সমন্বয় পরিষদের সদস্য সচিব সিরাজুল ইসলাম, জেলা হোটেল ওনার্স এসোসিয়েশনের সাংগঠনিক সম্পাদক জসিম উদ্দিন, ব্যবসায়ী ঐক্য পরিষদের সভাপতি সালেহ আহমেদ, পর্যটন ব্যবসায়ী আরিফ শিশির প্রমুখ উপস্থিত ছিলেন।

মো. নাছিরুল আলম বলেন, পর্যটন শিল্প হচ্ছে পার্বত্য জেলা বান্দরবানের অর্থনৈতিক চালিকা শক্তির মূল চাকা। দীর্ঘ কয়েকবছর ধরে দেশের অস্থিতিশীল নানা পরিস্থিতির কারণে পর্যটন শিল্প বর্তমানে ধ্বংসের দ্বারপ্রান্তে দাঁড়িয়েছে। বছরের অক্টোবর থেকে মার্চ পর্যন্ত হলো পর্যটনের ভরা মৌসুম। কিন্তু পর্যটন মৌসুমের শুরুতেই ফের পার্বত্য জেলায় ভ্রমণ নিষেধাজ্ঞার খবরে হতাশ পর্যটন সংশ্লিষ্ট সবধরনের ব্যবসায়ীরা। ব্যবসায়ীদের সঙ্গে কোনো ধরনের আলোচনা না করে নিষেধাজ্ঞা চাপিয়ে দেয়াটা মুখ চেপে ধরে পর্যটনকে হত্যার সামিল। এই অঞ্চলের খেটে খাওয়া মানুষদের বেঁচে থাকার শেষ সম্বল সীমিত পরিসরে পর্যটন খুলে দেয়ার দাবি জানাচ্ছি।

জসিম উদ্দিন বলেন, অনিবার্য কারণবশত ৮ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত বান্দরবান জেলায় পর্যটকদের ভ্রমণে নিরুৎসাহিত করার মৌখিক পরামর্শ দিয়েছেন জেলা প্রশাসক। এটি কার্যকর হলে এই অঞ্চলের পর্যটন শিল্প পুরোপুরি ধ্বংস হয়ে যাবে। নির্দেশনা প্রত্যাহার করে আগের মত সীমিত পরিসরে পর্যটন খোলা রাখার দাবি জানাচ্ছি। অন্যথায় স্থানীয় পর্যটন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা টোটাল শাটডাউন ঘোষণার মত কঠোর সিদ্ধান্ত নিতে বাধ্য হব।

পূর্ববর্তী নিবন্ধইসরায়েলি গণহত্যা বন্ধের দাবিতে বাম জোটের মিছিল
পরবর্তী নিবন্ধরাঙামাটিতে চীবর দান আয়োজনে ডিসির অনুরোধ, সময় নিলেন ভিক্ষুরা