বাজেট অধিবেশন বসছে আজ

কাল বাজেট পেশ

| বুধবার , ৫ জুন, ২০২৪ at ৮:০৬ পূর্বাহ্ণ

দ্বাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশন বসছে আজ। এ অধিবেশনেই আগামী নতুন অর্থবছরের বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। সংসদ সচিবালয় জানিয়েছে, আজ বুধবার বিকাল ৫টায় এ সংসদের প্রথম বাজেট অধিবেশন শুরু হবে। প্রথমে সভাপতিমণ্ডলী মনোনয়ন দেওয়া হবে। এরপর উপস্থাপন করা হবে শোক প্রস্তাব। খবর বিডিনিউজের।

প্রথম দিন প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর পর্বের জন্য ত্রিশ মিনিট বরাদ্দ রাখা হয়েছে। এরপর থাকবে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্ব। আজ স্বাস্থ্য, নৌ, ধর্ম এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের বিষয়ে প্রশ্নোত্তর হবে।

জরুরি ও জনগুরুত্বপূর্ণ’ বিষয়ে মনোযোগ আকর্ষণ (বিধি৭১) করে দেওয়া নোটিসের ওপর আলোচনা হবে এরপর। পরিশোধ ও নিষ্পত্তি ব্যবস্থাপনা বিলের ওপর অর্থমন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির প্রতিদেন উপস্থাপন করবেন আহম মুস্তফা কামাল। এদিন অধিবেশন বসার আগে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের মেয়াদ এবং অন্যান্য কার্যাবলী নির্ধারণ হবে। অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ২০২৪২৫ অর্থবছরের বাজেট প্রস্তাব পেশ করবেন আগামীকাল বৃহস্পতিবার। অর্থমন্ত্রী হিসেবে এটাই তার প্রথম বাজেট। এরপর ২০২৩২৪ অর্থবছরের সম্পূরক বাজেট এবং আগামী অর্থবছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নেবেন সংসদ সদস্যরা। আগামী অর্থবছরের বাজেট ৮ লাখ কোটি টাকার কাছাকাছি পৌঁছাবে বলে অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা ধারণা দিয়েছেন। বাজেট পাস হওয়ার কথা ৩০ জুন।

সাধারণত চলতি সংসদের কোনো সদস্য মৃত্যুবরণ করলে মৃত্যুর পর অধিবেশনের প্রথম বৈঠকে শোক প্রস্তাব গ্রহণ করে অধিবেশন মুলতবি করা হয়। ঝিনাইদহ৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার সম্প্রতি কলকাতায় গিয়ে খুন হয়েছেন বলে পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে। তবে তার লাশ উদ্ধার না হওয়ায় মৃত্যুর বিষয়ে সরকারের তরফে আনুষ্ঠানিক কোনো ঘোষণা আসেনি। সে কারণে আজকের বৈঠকে তার জন্য শোক প্রস্তাব নেওয়া হচ্ছে না বলে সংসদ সচিবালয়ের কর্মকর্তারা জানিয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রাম কাস্টমসে আজ সিএন্ডএফ এজেন্টদের কর্মবিরতির ডাক
পরবর্তী নিবন্ধপুরোদমে চালু হচ্ছে পিসিটি