বাংলাদেশের লৌহ ও ইস্পাত শিল্পে বিশ্ববাজার সৃষ্টি হচ্ছে

আন্তর্জাতিক ট্রেড সামিটে বক্তারা

| বুধবার , ১৫ মে, ২০২৪ at ৭:১৮ পূর্বাহ্ণ

ঢাকার প্যান প্যসিফিক সোনারগাঁয় শুরু হয়েছে আন্তর্জাতিক ট্রেড সামিট বাংলাদেশ। গতকাল মঙ্গলবার দুদিন ব্যাপী এ সামিট শুরু হয়। ট্রেড সামিটে প্রধান অতিথি ছিলেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ খান হুমায়ুন। অতিথি হিসেবে সামিট উদ্বোধন করেন পিএইচপি ফ্যমিলির চেয়ারম্যান সুফি মোহাম্মদ মিজানুর রহমান।

সামিটে দেশ ও বিদেশে ব্যবহৃত লৌহ ও ইস্পাত, সিমেন্ট এবং পাওয়ার পণ্যের বিশ্বব্যাপী সম্ভাবনা, গুণগতমান, বর্তমান টেকসই প্রযুক্তি, আধুনিক মার্কেটিং পলিসি, ইত্যাদি বিষয়ে বিদেশি ও দেশি বিশেষজ্ঞগণ একাধিক বিশেষ সেশনে ভিন্ন ভিন্ন বক্তব্য দেন। তাছাড়া এ শিল্পের উপর বিশেষজ্ঞরা বেশ কিছু মূল্যবান পেপার উপস্থাপন করেন। ভারত ও বাংলাদেশের যৌথ উদ্যোগে দুই দিনব্যাপী এই সম্মেলন আয়োজনে সহযোগিতা দিচ্ছে বিশ্বখ্যাত সামিট আয়োজক ভারতের বিগমিন্ট। সম্মেলনের আয়োজন করছে বাংলাদেশে গত ছয়টি আন্তর্জাতিক কনফারেন্সের আয়োজক আহমেদ এন্টারপ্রাইজ। দেশে গড়ে উঠা শিল্পসমূহ কিভাবে উন্নতমানের পণ্য উৎপাদন করতে পারে সে বিষয়েও বিভিন্ন দিক নির্দেশনামূলক বক্তব্য দেন। এতে দেশ ও বিদেশের বিভিন্ন স্টলে পণ্য বিষয়ে বিশদ বর্ণনা দেওয়া হয়।

আমেরিকা, জার্মানি, বেলজিয়াম, ইতালি, ভিয়েতনাম, অস্ট্রেলিয়া, ভারত, অস্ট্রিয়া, তাইওয়ান, চীন, জাপান ও বাংলাদেশসহ প্রায় ২৫টি দেশের প্রতিনিধি সামিটে অংশ নেন। দেশের স্বনামধন্য শিল্প প্রতিষ্ঠান পিএইচপি ফ্যমিলি, বিএসআরএম, রহিম স্টিল, আবুল খায়ের গ্রুপ, কেডিএস গ্রুপ, সালাম স্টিল, জেডএসআরএম, সিএসআরএমসহ অনেকগুলো দেশীয় প্রতিষ্ঠান সরাসরি অংশগ্রহণ করেছে। তাছাড়া বিদেশি প্রতিষ্ঠানের মধ্যে কোরিয়ার পসকো, জাপানের সুমিতুমু করপোরেশন, মিটস্যুই, বিশ্ববিখ্যাত জার্মানির হেনকেল, বদো মোলার, ইলেক্ট্রোথাম, ব্যুমার ও চায়নার বিভিন্ন প্রতিষ্ঠান যোগদান করেছে। তবে ভারতীয় প্রতিষ্ঠানের সংখ্যা বেশি।

শিল্পমন্ত্রী নুরুল মজিদ খান হুমায়ুন শিল্প মন্ত্রণালয় থেকে এ সামিটের জন্য সব ধরনের সহযোগিতার আশ্বাস প্রদান করেন। তিনি এ ধরনের ট্রেড সামিট আয়োজনের জন্য আয়োজকদের ধন্যবাদ জানান। অন্যানের মাঝে উপস্থিত ছিলেন নরওয়ের রাষ্ট্রদূত ইসপান রিকটর স্পেনসেন, বিএসআরএস এমডি আমীর আলী হোসেইন, পিএইচপি ফ্যমিলির এমডি ইকবাল হোসেন, পরিচালক আমির হোসেন সোহেল, রহিম গ্রুপের চেয়ারম্যন মো মহসিন, সালাম স্টিলের এমডি মো. রেজাউল করিম, জেডএসআরএম চেয়ারম্যান সাইফুল ইসলাম।

সামিটের উদ্বোধক সুফি মুহম্মদ মিজানুর রহমান বলেন, আধুনিক সভ্যতার ভিত্তি হচ্ছে স্টিল। স্টিল ইন্ডাস্ট্রির কোয়ালিটি, ভ্যালু ক্রিয়েশন, বাজার সম্প্রসারণে এ সামিট ইতিবাচক ভূমিকা রাখবে। কেননা আমাদের দেশে জনপ্রতি স্টিল কনজামশান ১০০ কেজি। তিনি কোরআন হাদিসের উদ্বৃতি এবং মণীষীদের বাণী উল্লেখ করে নতুন প্রজন্মকে বাসযোগ্য নিরাপদ সুখীসমৃদ্ধ পৃথিবী উপহার দেওয়ার আহ্বান জানান। সামিটে বক্তারা বলেন, বাংলাদেশের লৌহ ও ইস্পাত

শিল্পে বিশ্ববাজার সৃষ্টি হচ্ছে। সামিটে স্টিল লং ও ফ্ল্যাট প্রোডাক্ট, সিমেন্ট ও পাওয়ার বিষয়ে বিভিন্ন সেশনে আলোচনা হয়। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রাম শিক্ষা বোর্ডের নতুন চেয়ারম্যান অধ্যাপক রেজাউল
পরবর্তী নিবন্ধটেকনাফ উপজেলা চেয়ারম্যান প্রার্থী জাফরের বিরুদ্ধে দুদকের চার্জশিট