বাঁশখালী-লোহাগাড়ায় ভোট কাল

আজ মাঠে নামবে বিজিবিসহ আইনশৃঙ্খলা বাহিনী

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ৪ জুন, ২০২৪ at ১০:১৪ পূর্বাহ্ণ

রাত পোহালেই চতুর্থ ধাপে দক্ষিণ চট্টগ্রামের বাঁশখালী ও লোহাগাড়া উপজেলার ভোটগ্রহণ। এক টানা ১৫ দিনেরও বেশি এই দুই উপজেলায় চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান প্রার্থীদের টানটান উত্তেজনার প্রচারপ্রচারণা গতকাল মধ্যরাতে শেষ হয়েছে। আগামীকাল ৫ জুন দক্ষিণ চট্টগ্রামের বাঁশখালী ও লোহাগাড়া উপজেলার ১৮৬টি ভোট কেন্দ্রের ১৪৩৭টি বুথে সকাল সকাল ৮টা থেকে বিরতিহীনভাবে বিকাল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। ভোটগ্রহণের জন্য ৪ হাজার ৪৯৭ জন ভোটগ্রহণ কর্মকর্তা ভোটকেন্দ্রে দায়িত্ব পালন করবেন।

আজ দুপুরের পর থেকেই সকল নির্বাচনী সামগ্রী (ব্যালট পেপার ছাড়া) নিয়ে প্রিসাইডিং কর্মকর্তাসহ অন্যান্য ভোটগ্রহণ কর্মকর্তারা পুলিশ প্রহরায় ভোট কেন্দ্রে পৌঁছে যাবে। শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণের লক্ষ্যে নির্বাচন কমিশন, জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে সর্বাত্মক প্রস্ততি গ্রহণ করা হয়েছে।

চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ইউনুচ আলী আজাদীকে বলেন, অবাধ সুষ্ঠু শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণের জন্য সকল ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। পর্যাপ্ত আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন করা হয়েছে। বাঁশখালী ও লোহাগড়া উপজেলায় বিজিবি মোতায়েন করা হয়েছে। র‌্যাব, পুলিশ ছাড়াও নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোতায়েন করা হয়েছে।

নির্বাচনী এই দুই উপজেলায় আজ মঙ্গলবার সকাল থেকেই মাঠে নামছেন বিজিবিসহ পুলিশ, র‌্যাব, আনসার ব্যাটালিয়ানের ফোর্স। দুই উপজেলায় নিয়োগ দেয়া হয়েছে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও নির্বাহী ম্যাজিস্ট্রেট।

ভোট কেন্দ্র এবং ভোটগ্রহণ কর্মকর্তা : দক্ষিণ চট্টগ্রামের ২ উপজেলায় আগামীকালের ভোট গ্রহণের জন্য ১৮৫ জন প্রিসাইডিং অফিসার, ১৪৩৭ জন সহকারী প্রিসাইডিং অফিসার ও ২৮৭৪ জন পোলিং অফিসার নির্বাচর্নী সামগ্রী (ব্যালপ পেপার ছাড়া) নিয়ে আজ দুপুরের পর থেকে পুলিশ প্রহরায় কেন্দ্রে কেন্দ্রে অবস্থান নেবেন। চট্টগ্রামের ২ উপজেলায় মোট কেন্দ্রের সংখ্যা ১৮৬ টি। বুথের সংখ্যা ১৪৩৭টি।

বাঁশখালী : বাঁশখালী প্রতিনিধি জানান, বাঁশখালী উপ‌জেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারি রিটা‌নিং কর্মকর্তা জেস‌মিন আক্তার ব‌লেন, সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভাবে ভোটগ্রহনের লক্ষ্যে ২২জন ম‌্যা‌জি‌স্ট্রেট, বি‌জি‌বি ৬ প্ল‌াটুন, পু‌লিশ, আনসার ব‌্যাটালিয়ান সহ বিপুল সংখ‌্যাংক আইনশৃংখলা বা‌হিনী মোতায়েন করা হয়েছে। এছাড়া ১১৫‌টি কে‌ন্দ্রে ৮৫৬‌টি বু‌থে ১১৫জন প্রিসাই‌ডিং অফিসার, ৮৫৬ জন সহকা‌রি প্রিসাই‌ডিং ও ১৭১২ জন পোলিং অফিসার দা‌য়িত্ব পালন কর‌বে।

বাঁশখালী উপ‌জেলা প‌রিষদ নির্বাচ‌নে চেয়ারম‌্যান প‌দে ৪ জন প্রার্থী থাক‌লেও ১জুন অসুস্থতার কার‌নে মোটরসাই‌কেল প্রতী‌কের প্রার্থী জা‌হিদুল হক চে‌ৗধুরী মার্শাল প্রার্থীতা প্রত‌্যাহা‌রের ক‌রেছেন। বর্তমা‌নে চেয়ারম্যান পদে ৩ জন প্রাথী নির্বাচ‌নে প্রতিদ্ব‌ন্দিতা কর‌ছেন। তারা হলেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামীলীগের শ্রমবিষয়ক সম্পাদক ও বাঁশখালী উপজেলা আওয়ামীলীগের সাবেক সাধারন সম্পাদক খোরশেদ আলম (দোয়াত কলম) প্রতীক, উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান মো.ইমরানুল হক ইমরান (আনারস)প্রতীক, বাঁশখালী পৌরসভার সাবেক মেয়র শেখ ফখরুদ্দীন চৌধুরী (ঘোড়া) প্রতীক। এছাড়া মহিলা ভাইসচেয়ারম্যান পদে ৩ জন ও পুরুষ ভাইসচেয়ারম্যান পদে ৭জন সহ রয়েছেন ১৪জন প্রার্থী।

বাঁশখালীতে মোট ভোটার সংখ্যা ৩ লক্ষ ৭৬ হাজার ৯ শত ৪জন। এর মধ্যে পুরুষ ভোটার ২লক্ষ ২হাজার ৩শত ২১জন, মহিলা ভোটার ১লক্ষ ৭৪ হাজার ৫শত ৮১জন, তৃতীয় লিঙ্গের (হিজরা) ৪জন।

লোহাগাড়া : লোহাগাড়া প্রতিনিধি জানান, লোহাগাড়া উপজেলায় ৯ ইউনিয়নে মোট ভোট কেন্দ্র ৭১টি। মোট ভোটার ২ লাখ ২৬ হাজার ৫৯০ জন। এরমধ্যে পুরুষ ভোটার ১ লাখ ২১ হাজার ৫০০ জন ও মহিলা ভোটার ১ লাখ ৫ হাজার ৯০ জন। ভোট কক্ষের সংখ্যা ৫৮১টি। এরমধ্যে স্থায়ী ৫৪৭টি ও অস্থায়ী ৩৪টি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা মুহাম্মদ ইনামুল হাছান জানান, নির্বাচনের কেন্দ্রগুলোতে সার্বিক নিরাপত্তার জন্য প্রয়োজনীয় সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন থাকবে। লোহাগাড়া উপজেলা পরিষদ নির্বাচনে ৮ প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছেন। এরমধ্যে চেয়ারম্যান পদে ৩ জন, মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ ও ভাইস চেয়ারম্যান পদে ৩ জন।

পূর্ববর্তী নিবন্ধআদালতে জবানবন্দি দিলেন শিলাস্তি
পরবর্তী নিবন্ধথানায় দেওয়া লিখিত অভিযোগ পাঠানো হলো দুদকে