বাঁশখালীতে যুবলীগের বিভিন্ন পদে বিতর্কিতরা, ৫ জনের পদত্যাগ

নতুন কমিটির শোডাউন

বাঁশখালী প্রতিনিধি | শুক্রবার , ৯ ফেব্রুয়ারি, ২০২৪ at ১১:০৮ পূর্বাহ্ণ

চট্টগ্রামের বাঁশখালী উপজেলা যুবলীগের নবগঠিত আহ্বায়ক কমিটিতে বিতর্কিত ব্যক্তিদের নাম অন্তর্ভুক্ত করার অভিযোগে এক যুগ্ম আহ্বায়ক সহ ৫ নেতা পদত্যাগ করেছেন। গত ৪ ফেব্রুয়ারি রাতে ৩১ সদস্য বিশিষ্ট যুবলীগের আহ্বায়ক কমিটি ঘোষণার পর গতকাল বৃহস্পতিবার যুগ্ম আহ্বায়ক সহ ৫জন সদস্য পদত্যাগ করেন।

নবগঠিত বাঁশখালী যুবলীগের যে কমিটি গঠন করা হয়েছে সেখানে জ্যেষ্ঠতা লঙ্ঘন, অতীতে কখনো দলীয় পদে না থাকলেও মিথ্যা পদবী দেখিয়ে অনেককে পদ দেয়া হয়েছে বলে অভিযোগে প্রকাশ। এছাড়া টাকার লেনদেনে তিন মাস মেয়াদী এ কমিটি করা হয়েছে বলে পদপ্রত্যাশী অনেকে অভিযোগ করেছেন। এ কমিটি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে সমালোচনা। পদত্যাগকারীরা এসব অভিযোগ এনে কমিটি থেকে পদত্যাগ করেছেন বলে জানিয়েছেন।

বাঁশখালী উপজেলা যুবলীগের সভাপতি ও বাহারছড়া ইউনিয়নের চেয়ারম্যান তাজুল ইসলাম গত ২৫ সেপ্টেম্বর ইন্তেকাল করেন। বাঁশখালীর সর্বত্র তিনি এক প্রভাবশালী নেতা ছিলেন। তার মৃত্যুর পর পাঁচ মাস অতিবাহিত হলেও তার জন্য একটি শোক সভা পর্যন্ত করা হয়নি আওয়ামী লীগ, যুবলীগ কিংবা ছাত্রলীগের পক্ষ থেকে।

জানা গেছে, চট্টগ্রাম জেলা পরিষদের সদস্য নুরুল মোস্তফা সিকদার সংগ্রামকে যুবলীগের নতুন এই কমিটির আহ্বায়ক করা হয়েছে। তিনি গন্ডামারায় জায়গা নিয়ে বিরোধে মোহাম্মদ আলী হত্যাকাণ্ডের ১১ নম্বর চার্জশিটভুক্ত আসামি। পদবঞ্চিতদের অভিযোগ টাকার বিনিময়ে তিনি এ পদ নিয়েছেন। এছাড়া আরো ….জন সদস্য রয়েছেন যাদের বিরুদ্ধে জায়গা দখল করা এবং চাঁদাবাজি করতে গিয়ে র‌্যাবের হাতে আটক হওয়া সহ নানা অভিযোগ রয়েছে। এছাড়া অনেকে অতীতে দলের বিভিন্ন পদে দায়িত্বশীল ছিলেন বলে যে তথ্য প্রদান করেছেন সেসব ভুয়া বলে দাবি করা হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

নতুন কমিটির দুই যুগ্ম আহ্বায়ক অতীতে দুটি সংগঠনের দায়িত্বে ছিলেন বলে ভুয়া রাজনৈতিক পরিচয় দিয়েছেন। সদস্য পদে থাকা কমপক্ষে ১৪জন নেতা ভুয়া রাজনৈতিক পদবী ব্যবহার করে নেতা হয়েছেন বলে পদের জন্য সিভি জমা দেওয়া অনেকের অভিযোগ।

চট্টগ্রাম সরকারি সিটি কলেজ ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক ফাহিমুল ইসলাম ইরফান নামে একজন নিজের ফেসবুকে লিখেছেন, ‘চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী যুবলীগ কর্তৃক ঘোষিত সদ্য বাঁশখালী উপজেলা যুবলীগের আহ্বায়ক কমিটির ১৫নং সদস্য হয়েছেন মিশুক কান্তি দে মিশু নামের এক যুবক। তার রাজনৈতিক পরিচয় হিসেবে দেখানো হয়েছে সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক, সরকারি সিটি কলেজ ছাত্রলীগ। উক্ত নামে সিটি কলেজের ইতিহাসে কোনো যুগ্ম সাধারণ সম্পাদক ছিল না। এমনকি সিটি কলেজ ছাত্রলীগের সঙ্গে কথিত এই যুবক কোনো সময় জড়িত ছিল না। উল্লিখিত পদপদবী সম্পূর্ণ ভূয়া। সে একজন অনুপ্রবেশকারী।’

দক্ষিণ জেলা ছাত্রলীগের সাবেক এক নেতা লিখেছেন, ‘অভিনন্দন টাকার কমিটি, বাঁশখালী উপজেলা যুবলীগ।’ এ ব্যাপারে নবগঠিত যুবলীগের আহ্বায়ক নুরুল মোস্তফা সিকদার সংগ্রামকে মোবাইলে কল করা হলেও রিসিভ না করায় তার কোনো বক্তব্য না পাওয়া যায়নি। তার এক সমর্থক নাম প্রকাশ না করার শর্তে বলেন, যারা এসব অভিযোগ করছে তারা পদ না পেয়ে মিথ্যা অপপ্রচার চালাচ্ছে। এদিকে পদত্যাগকারীরা হলেন, নবগঠিত কমিটির যুগ্ম আহবায়ক জসীম উদ্দিন চৌধুরী খোকন, সদস্য রায়হানুল হক চৌধুরী, মো. জহির উদ্দিন বাবর, মাঈনুদ্দিন হাসান চৌধুরী, সনেট দাশ। পদত্যাগকারী নেতা রায়হানুল হক চৌধুরী অভিযোগ করে বলেন, দীর্ঘ সাত বছর পর গত ৪ ফেব্রুয়ারি বাঁশখালী যুবলীগের যে কমিটি গঠন করা হয়েছে সেখানে জ্যেষ্ঠতা লঙ্ঘন করা হয়েছে। পাশাপাশি অতীতে কখনো দলীয় পদে না থাকলেও মিথ্যা পদবী দেখিয়ে অনেককে পদ দেয়া হয়েছে। এছাড়াও কোটি টাকার বাণিজ্যের মাধ্যমে তিন মাস মেয়াদী এ কমিটি করা হয়েছে। এ নিয়ে সংবাদও প্রকাশিত হয়েছে। এই সংবাদ দৃষ্টিগোচর হওয়ায় বিতর্কের ঊর্ধ্বে থাকতে আমরা এই কমিটি থেকে পদত্যাগ করলাম। কখনো সুন্দর ও সুশৃঙ্খলভাবে ত্যাগী নেতাদের সমন্বয়ে কমিটি গঠন হলে ওই কমিটিকে স্বাগত জানাবো আমরা।

বাঁশখালী উপজেলা যুবলীগের নবগঠিত কমিটির নানা অভিযোগ এবং ৫ সদস্যের পদত্যাগের ব্যাপারে জানতে ফোন করা হলে দক্ষিণ জেলা যুবলীগের সভাপতি দিদারুল ইসলাম চৌধুরীও মোবাইল ফোন রিসিভ করেননি। এ জন্য তারও কোন বক্তব্য পাওয়া যায়নি।

এদিকে নানা অভিযোগ এবং ৫ সদস্যের পদত্যাগের ঘটনা ঘটলেও গতকাল যুবলীগের নবগঠিত কমিটির অপর সদস্যরা গাড়ি শোভাযাত্রা সহকারে বাঁশখালীতে আসেন এবং পরে পৌরসভা এলাকায় নবগঠিত যুবলীগের আহ্বায়ক নুরুল মোস্তফা সিকদার সংগ্রামের বাড়িতে সংক্ষিপ্ত সমাবেশ করেন।

পূর্ববর্তী নিবন্ধসেন্টমার্টিন ভ্রমণে নতুন নির্দেশনা
পরবর্তী নিবন্ধদুই সংসদীয় স্থায়ী কমিটির সদস্য হয়ে প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা এমপি মোতালেবের