বাঁশখালীতে মারামারির ঘটনায় আহত ১০, লোহাগাড়ায় শান্তিপূর্ণ ভোট

পটিয়ায় কেন্দ্রের বাইরে সড়ক অবরোধ; ফটকা ফুটিয়ে আতংক সৃষ্টি, প্রতিপক্ষের সমর্থককে মারধর

পটিয়া, বাঁশখালী ও লোহাগাড়া প্রতিনিধি | বৃহস্পতিবার , ৬ জুন, ২০২৪ at ৭:৩০ পূর্বাহ্ণ

চট্টগ্রামের দুই উপজেলা বাঁশখালী ও লোহাগাড়ায় গতকাল বুধবার অনুষ্ঠিত নির্বাচন মোটামুটি শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে। তবে বাঁশখালীতে কয়েকটি বিচ্ছিন্ন মারামারির ঘটনায় অন্তত ১০ জন আহত হয়েছেন। একটি কেন্দ্রে নির্বাচনি বিধি লঙ্ঘন ও জাল ভোট দেয়ার সময় চারজনকে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে। লোহাগাড়ায় কেন্দ্রের বাইরে বিক্ষিপ্ত কিছু অপ্রীতিকর ঘটনা ঘটলেও ভেতরে ছিল নির্বাচনের সুন্দর পরিবেশ। অপরদিকে পটিয়ায় স্থগিত হওয়া পূর্ব পিঙ্গলা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। ভোট চলাকালে কেন্দ্রের বাইরে সড়ক অবরোধ করা হয় এবং এখানে ফটকা ফাটিয়ে আতঙ্ক সৃষ্টি করা হয়। এছাড়া প্রতিপক্ষের এক সমর্থককে মারধর করে মাথা ফাটিয়ে দেয়ার ঘটনাও ঘটে এ কেন্দ্রের ভোটকে কেন্দ্র করে।

আমাদের পটিয়া প্রতিনিধি জানান, সকাল ১০টার দিকে ভোট দিয়ে বের হওয়ার সময় সিদ্দিক আহমদ ফারুক (৪৩) নামের বই প্রতীকের এক সমর্থককে মারধর করে মাথা ফাটিয়ে দেয় বিরোধীয় পক্ষের লোকজন। তার অভিযোগ, উড়োজাহাজ প্রতীকের কর্মী সমর্থকরাই তার মাথা ফাটিয়েছে। পরে বই প্রতীকের কর্মী সমর্থকরা ক্ষিপ্ত হয়ে উড়োজাহাজ প্রতীকের কর্মী সমর্থকদের ধাওয়া করে। এক পর্যায়ে উভয় প্রার্থীর কর্মী সমর্থকদের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া ও ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে। এসময় উড়োজাহাজ প্রতীকের প্রার্থীর ব্যবহৃত একটি কার ভাঙচুর করা হয়। পরে পুলিশ দুপক্ষের কর্মী সমর্থকদের লাঠিপেটা করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। ভোট কেন্দ্রের এক কিলোমিটার দূরে বুধপুরা বাজারে গাছের গুঁড়ি ফেলে ভোটারদের কেন্দ্রে যেতে বাঁধা সৃষ্টির অভিযোগ করেন বই প্রতীকের ভাইস চেয়ারম্যান প্রার্থী ডা. এমদাদুল হাসান।

এ বিষয়ে পটিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জসীম উদ্দিন বলেন, মনে হয় দুই প্রার্থীর লোকজনের মধ্যে মারামারি হয়েছে। এদিকে সরেজমিন গিয়ে দেখা যায়, সকাল ১০টার দিকে ভোট কেন্দ্রের অদূরে পিঙ্গলার টেক এলাকায় একজন ভাইস চেয়ারম্যান প্রার্থীর অনুসারীরা গাছ ফেলে সড়ক অবরোধ করে। তাদের বুকে ছিল উড়োজাহাজ প্রতীকের ব্যাজ। এ সময় তারা ভোটার এবং সাধারণ লোকজনকে ভোটকেন্দ্রে যেতে বাঁধা দেয়। এর আগে তারা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায়।

বাঁশখালী প্রতিনিধি জানান, বিচ্ছিন্ন কিছু ঘটনার মধ্যে বুধবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটদানের মাধ্যমে বাঁশখালী উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নির্বাচন চলাকালীন ছনুয়া, গন্ডামারা এবং পৌরসদর জলদী এলাকায় মারামারির ঘটনায় অন্তত ১০ জন আহত হয়েছেন। তাদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেঙে চিকিৎসা প্রদান করা হয়েছে। তবে গন্ডামারা ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের মো. ইউনুছ (৩০) নামের গুরুতর আহত একজনকে প্রাথমিক চিকিৎসা শেষে চমেক হাসপাতালে প্রেরণ করা হয়েছে।

বুধবার দুপুরে বাহারছড়া ইউনিয়নের বাহারছড়া কেন্দ্রে জাল ভোট প্রদানকালে কেন্দ্রে দায়িত্বরত থাকা নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং মীরসরাই উপজেলার সহকারী কমিশনার (ভূমি) প্রশান্ত চক্রবর্তী ৪ জনকে ১ লাখ টাকা জরিমানা করেছেন। এর মধ্যে মো. বুলবুল (৪১) নামের একজনকে ৫০ হাজার টাকা, মো. রিফাত উদ্দিনকে (৩০) ২০ হাজার টাকা, মো. আক্কাস উদ্দিনকে (২৮) ১০ হাজার টাকা ও মেজবাহ উদ্দিনকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

এদিকে ভোট চলাকালে কালীপুরে নির্বাচনী কেন্দ্র পরিদর্শন করছেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলাম, বাংলাদেশ পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি নুরে আলম মিনা, চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বাঁশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা জেসমিন আক্তার বলেন, সুন্দর পরিবেশে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। বড় ধরনের কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

লোহাগাড়া প্রতিনিধি জানান, লোহাগাড়া উপজেলা পরিষদ নির্বাচন বড় ধরনের কোনো অপ্রীতিকর ঘটনা ছাড়া সুষ্ঠু ও উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ করা হয়। কেন্দ্রের বাহিরে বিক্ষিপ্ত কিছু অপ্রীতিকর ঘটনা ঘটলেও ভেতরে ছিল নির্বাচনের সুন্দর পরিবেশ। তবে বেশিরভাগ কেন্দ্রে ভোটারদের উপস্থিতি ছিল অপেক্ষাকৃত কম।

সরেজমিনে ভোট কেন্দ্রে গিয়ে জানা যায়, সকাল ৬টা থেকে আধুনগর ইউনিয়নের মছদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের আশেপাশে বহিরাগত লোকজনের আনাগোনা ও ভয়ভীতির কারণে অনেক বুথে ঘোড়া প্রতীকের প্রার্থী সব এজেন্ট দিতে পারেনি। সকাল ৮টায় ভোট শুরু হবার পর থেকে ভোটাররা যাতে ভোটকেন্দ্রে আসতে না পারে সেজন্য আতংক সৃষ্টি করা হয়েছে। বিষয়টি জানিয়েছেন ওই কেন্দ্রে ঘোড়া প্রতীকের দায়িত্বশীল পিপলু বড়ুয়া। পরে খবর পেয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট নাজমুল লায়েলের নেতৃত্বে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা ঘটনাস্থল পরিদর্শন করেন।

সকাল সাড়ে ১০টার দিকে চুনতি হাফেজিয়া আদর্শ মাদ্রাসার ভোট কেন্দ্রের বাইরে কিছু দুর্বৃত্ত কেন্দ্রে প্রবেশের চেষ্টা করে। আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।

দুপুর ১২টার দিকে উপজেলা পরিষদ নির্বাচনের ভোটকেন্দ্র পরিদর্শনে আসেন চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মো. ফখরুজ্জামান। তিনি পদুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র, মল্লিক ছোবহান সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র ও তৈয়ব আশরাফ সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্র পরিদর্শন করেন। অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ নির্বাচনের পরিবেশ দেখে উপজেলা ও থানা প্রশাসনসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান।

লোহাগাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা মুহাম্মদ ইনামুল হাছান জানান, উৎসবমুখর পরিবেশে উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। ভোটররা নির্বিঘ্নে ভোটকেন্দ্রে এসে ভোটাধিকার প্রয়োগ করেছেন। নির্বাচনকে ঘিরে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। যেকোনো ধরনের পরিস্থিতি মোকাবেলায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতা ছিল লক্ষণীয়।

পূর্ববর্তী নিবন্ধপটিয়ায় ভাইস চেয়ারম্যান হলেন এমদাদ ও মাজেদা
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে আজসহ টানা তিনদিন বৃষ্টির সম্ভাবনা