বর্ণাঢ্য আয়োজনে লোক নাট্যদলের পদক প্রদান অনুষ্ঠান

আজাদী ডেস্ক | সোমবার , ৮ জুলাই, ২০২৪ at ১১:০৩ পূর্বাহ্ণ

লোক নাট্যদলের প্রতিষ্ঠার ৪৩ বছরে পদার্পণ উপলক্ষে গত ৬ জুলাই শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করে।

সাফল্যের সেই উদযাপনে এদিন সন্ধ্যায় লোক নাট্যদল পদক প্রদান করা হয়। মঞ্চনাটকে অবদানের স্বীকৃতিস্বরূপ ছয়জনকে লোক নাট্যদল পদক প্রদান করা হয়। এই ছয়জনের মধ্যে মরণোত্তর সম্মাননা জানানো হয় ড. ইনামুল হক এবং এসএম মহসীনকে। ইনামুল হকের পক্ষে পদক গ্রহণ করেন লাকী ইনাম এবং এসএম মহসীনের পক্ষে তার পরিবারে সদস্য। পদকপ্রাপ্ত বাকি চারজন হলেনসৈয়দ দুলাল, আরহাম আলো, শাহাদাৎ হোসেন খান হীরু ও চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির যুগ্ম সাধারণ সম্পাদক, বাচিকশিল্পী এবং অভিনেতা কঙ্কন দাশ।

পদক প্রদানের পাশাপাশি বহুমাত্রিক সাংস্কৃতিক পরিবেশনায় সজ্জিত ছিল পুরো আয়োজন। বৈচিত্র্যময় সেই পরিবেশনা পর্বে উপস্থাপিত হয়েছে ঢাকঢোলনৃত্য থেকে লোক নাট্যদল প্রযোজিত বিভিন্ন নাটকের গান। পরিবেশিত হয়েছে সমবেত নাচ থেকে সম্মেলক সংগীত। মঞ্চস্থ হয়েছে নাটক। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন একুশে ও স্বাধীনতা পুরস্কারজয়ী নাট্যব্যক্তিত্ব আতাউর রহমান। সভাপতিত্ব করেন লোক নাট্যদলের অধিকর্তা লিয়াকত আলী লাকী। পদক প্রদান শেষে ছিল সাংস্কৃতিক পরিবেশনা। এই পর্বে দর্শকের নয়ন থেকে মননে মুগ্ধতা ছড়ায় ঢাকাঢোলনৃত্য। এরপর দলের বিভিন্ন নাটকের গান পরিবেশন করেন ইয়াসমীন আলী, নির্ঝর, সোহান, হীরব সরদার রূপসা ও রাফি। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ‘বীর পুরুষ’ অবলম্বনে পরিবেশিত হয় সমবেত নৃত্য। লিয়াকত আলী লাকীর ভাবনা ও পরিকল্পনায় জয়দ্বীপ পালিত নির্দেশিত পরিবেশনা উপস্থাপন করে শিল্পকলা একাডেমির শিশু নৃত্যদল। নাচ শেষে মঞ্চস্থ হয়েছে নাটক। স্তাফান গোথের রচনা থেকে কৃষ্টি হেফাজের অনুবাদে লোক নাট্যদল পরিবেশিত নাটকটির শিরোনাম ছিল ‘একটি শীতের রাত্রি’।

প্রযোজনাটির নির্দেশনায় ছিলেন লিয়াকত আলী লাকী। শেষে ছিল শিল্পকলা একাডেমির শিশুকিশোর দলের সমবেত সংগীত পরিবেশনা।

পূর্ববর্তী নিবন্ধপ্রশংসায় ভাসছে সাধনের ‘মনে রেখো আমায়’
পরবর্তী নিবন্ধসিএসইতে লেনদেন ২৪.৬৫ কোটি টাকা