বন্দরে আইসিডিমুখী কন্টেনারের পাহাড়

পর্যাপ্ত ওয়াগন সরবরাহে রেলওয়েকে চিঠি

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ৭ অক্টোবর, ২০২১ at ৫:৩০ পূর্বাহ্ণ

ঢাকা আইসিডিমুখী কন্টেনারের বিশাল পাহাড় গড়ে উঠেছে চট্টগ্রাম বন্দরে। বাংলাদেশ রেলওয়ে থেকে পর্যাপ্ত ওয়াগন সরবরাহ না করায় পরিস্থিতি জটিল আকার ধারণ করছে। এই অবস্থায় প্রতিদিন অন্তত দুইশ’ টিইইউএস কন্টেনার পরিবহন করার মতো ওয়াগন সরবরাহ করার জন্য বাংলাদেশ রেলওয়েকে অনুরোধ জানিয়ে পত্র দিয়েছে বন্দর।
সূত্র জানিয়েছে, চট্টগ্রাম বন্দরের অভ্যন্তরে ঢাকা আইসিডিগামী কন্টেনারের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বন্দরের আইসিডিগামী কন্টেনারের ধারণক্ষমতা ৮৭৬ টিইইউএস। কিন্তু গতকাল ওই ইয়ার্ডে আইসিডিগামী কন্টেনার ছিল ৪৮৬ টিইইউএস। এর বাইরে অন্তত ৫০০ টিইইউএস কন্টেনার জাহাজ থেকে নামার অপেক্ষায় ছিল। এতে করে ইয়ার্ডে থাকা কন্টেনারগুলো দ্রুততম সময়ে ঢাকা কমলাপুর আইসিডিতে প্রেরণ করা না হলে কন্টেনার জট সৃষ্টির আশংকা প্রকাশ করা হয়েছে। এতে জাহাজ থেকে কন্টেনার খালাসও ব্যাহত হবে। অপরদিকে নির্দিষ্ট সময়ে আমদানীকৃত এসব পণ্য গন্তব্যে না পৌঁছালে আমদানিকারকেরা ক্ষতিগ্রস্থ হন এবং বাজারে নেতিবাচক প্রভাব পড়ে বলেও বন্দর কর্তৃপক্ষ বাংলাদেশ রেলওয়ের পরিবহন কর্মকর্তাকে গতকাল লিখিত এক পত্রে উল্লেখ করেছে।
চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের টার্মিনাল ম্যানেজারের পক্ষে রেলওয়ের বিভাগীয় পরিবহন কর্মকর্তাকে লিখিত পত্রে চট্টগ্রাম বন্দরের আইসিডি ইয়ার্ডের কার্যক্রম গতিশীল ও জটমুক্ত রাখার স্বার্থে প্রতিদিন ন্যূনতম ২০০ টিইইউএস কন্টেনার ঢাকা আইসিডিতে প্রেরণের জন্য পর্যাপ্ত সংখ্যক ওয়াগন সরবরাহের অনুরোধ জানানো হয়েছে।
চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সংশ্লিষ্ট একজন কর্মকর্তা বলেছেন যে, কমলাপুর আইসিডির নামে আসা কন্টেনারগুলো সময়মতো পাঠানো না হলে বন্দরের অভ্যন্তরে জট তৈরি হয়। একই সাথে বিভিন্ন শিল্প কারখানার কাঁচামাল সময়মতো না পৌঁছালে কারখানার উৎপাদন ব্যাহত হয়। দৈনিক অন্তত দুইশ’ টিইইউএস কন্টেনার ঢাকায় পাঠানো গেলে সংকট থাকে না। কিন্ত রেলওয়ে দৈনিক ৬০/৭০টির বেশি পরিবহন করতে পারে না। এতেই সংকট তৈরি হয় বলেও তিনি মন্তব্য করেন।

পূর্ববর্তী নিবন্ধকর্ণফুলী ঘাট-গুদাম শ্রমিকদের ওপর হামলা, আহত ১৫
পরবর্তী নিবন্ধআগামী বছর থেকে আগে নিবন্ধন, তারপর অনলাইন পোর্টাল : তথ্যমন্ত্রী