বছরের শুরুতেই মঞ্চে আসছে দুই নাটক

| বৃহস্পতিবার , ১৮ জানুয়ারি, ২০২৪ at ৮:৫২ পূর্বাহ্ণ

নতুন বছরের শুরুতেই ঢাকার নাটকপাড়ায় আসছে দুটি নতুন নাটক। এর মধ্যে শূণ্যন রেপার্টরি আগামীকাল ১৯ জানুয়ারি মঞ্চে নিয়ে আসছে ‘রঙিন চরকি’। ওইদিন জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার মিলনায়তনে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হবে। এটি প্রয়াত নাট্যকার মান্নান হীরার লেখা সবশেষ নাটক। খবর বিডিনিউজের।

অন্যদিকে নাট্যসংগঠন ‘দেশনাটক’ মঞ্চে আনতে যাচ্ছে ‘পারো’, যা মঞ্চে আসবে ২৩ জানুয়ারি। নাটকটির রচয়িতা মাসুম রেজা এবং মঞ্চে নির্দেশনাও দিচ্ছেন তিনি। শূণ্যন রেপার্টরির প্রধান নির্বাহী মোমেনা চৌধুরী বলেন, দেশের খ্যাতিমান নাট্যকার মান্নান হীরা ‘রঙিন চরকি’ নাটকটি আমাদের দিয়েছিলেন বেশ কয়েক বছর আগে। তখন নানা কারণে নাটকটি মঞ্চে আনা সম্ভব হয়নি। এ নাটকটি কোথাও ছাপা আকারেও প্রকাশ হয়নি। এবার আমরা নাটকটি মঞ্চে আনছি মান্নান হীরাকে শ্রদ্ধা জানিয়ে।

শূণ্যন এ পর্যন্ত ‘লালজমিন’ এবং ‘মৃত্যু মৃত্যু খেলা’ নামে দুটি নাটক মঞ্চে এনেছে। দুটিই মান্নান হীরার লেখা। ‘রঙিন চরকি’ শূণ্যন রেপার্টরির তৃতীয় প্রযোজনা। ‘রঙিন চরকি’র নির্দেশনা দিচ্ছেন সাজিদুর রহমান। অভিনয় করবেন রাফিউল রকি, তৌফিক মেসবাহ, বিলকিস মীর, ফিরোজ আল মামুন, মোমেনা চৌধুরী, জুয়েল মিজি এবং সাজিদুর রহমান। অন্যদিকে ‘পারো’ হতে যাচ্ছে দেশ নাটকের ২৫তম প্রযোজনা। একটি মেয়ের গল্প নিয়ে এ নাটকটি মূলত একক অভিনয়ের। বন্যা মির্জা এবং সুষমা সরকার নাটকটিতে অভিনয়ের জন্য প্রস্তুতি নিচ্ছেন। জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার মিলনায়তনে নাটকটির কারিগরি মঞ্চায়ন ২১২২ জানুয়ারি এবং ২৩২৪ জানুয়ারি দর্শকের জন্য পর পর দুটি মঞ্চায়ন হবে। নাট্যকার ও নির্দেশক মাসুম রেজা বলেন, একজন নারীর জীবনের নানা অধ্যায়ের ঘটনা প্রবাহের মধ্য দিয়েই নাটকটির গল্প এগিয়ে যাবে।

পূর্ববর্তী নিবন্ধসিয়াম-সাফা-মনোজের ‘টিকিট’ মিলবে ওটিটিতে
পরবর্তী নিবন্ধরাইমার ছবিতে অদেখা সুচিত্রা