ফ্রোবেল প্লে স্কুলের শিক্ষা সম্মেলন ৭ ও ৮ জুন

নগরীর যেকোনো শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের অংশ নেয়ার সুযোগ

আজাদী প্রতিবেদন | বুধবার , ৫ জুন, ২০২৪ at ৮:৪৯ পূর্বাহ্ণ

চট্টগ্রামের স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান ফ্রোবেল প্লে স্কুলের ২০ বছরপূর্তি উপলক্ষে ফ্রোবেল একাডেমি এবং ফ্রোবেল প্লে স্কুল আগামী ৭ ও ৮ জুন নগরীর নেভী কনভেনশন সেন্টারে আয়োজন করতে যাচ্ছে ‘২১ শতকের শিক্ষা ভাবনা : উদ্ভাবন এবং অন্তর্ভুক্তির এক নবদিগন্ত’ শিরোনামে একটি শিক্ষা সম্মেলন। এ সম্মেলনে নগরীর সকল সরকারি ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকরা ফ্রিতে যোগদান করতে পারবেন। আগামীকাল বৃহস্পতিবার পর্যন্ত অংশগ্রহণে ইচ্ছুকরা রেজিস্ট্রেশন করতে পারবেন।

গতকাল মঙ্গলবার নগরীর বঙ্গবন্ধু এভিনিউ বায়েজিদ কুয়াইশ সংযোগ সড়কে অবস্থিত ফ্রোবেল একাডেমি ভবনে সংবাদ সম্মেলন করে এ তথ্য জানান প্রতিষ্ঠানটির অধ্যক্ষ ও পরিচালক হাওরা তেহসিন জোহাইর। অধ্যক্ষ হাওরা জোহাইর তার বক্তব্যে বলেন, উদ্ভাবনী শিক্ষার পদ্ধতি, অন্তর্ভুক্তিমূলক শিক্ষা, শেখার ক্ষেত্রে প্রযুক্তির ভূমিকা এবং ভবিষ্যতের জন্য শিক্ষার্থীদের প্রস্তুত করার বিষয়ে জ্ঞান ভাগ করে নেওয়া এই সম্মেলনের লক্ষ্য যা শিক্ষকদের সৃজনশীলতা, সহযোগিতা, গঠনমূলক ও সমালোচনামূলক চিন্তাভাবনা, অন্তর্ভুক্তি এবং অভিযোজন যোগ্যতাকে সমৃদ্ধ করবে।

সম্মেলনে বক্তব্য উপস্থাপন, প্যানেল আলোচনা, ওয়ার্কশপ এবং সম্মিলিত সেশনের মাধ্যমে অংশগ্রহণকারীরা ২১ শতকে শিক্ষার ক্ষেত্রে সম্ভাব্য জটিলতা নিরসনে কার্যকরী কৌশলগুলি অন্বেষণ করবে এবং কিভাবে সে কৌশল অবলম্বন করে শিক্ষার্থীদের উপযুক্ত করে গড়ে তোলা যায় সে বিষয়ে করণীয় দিকগুলোর উপর আলোকপাত করা হবে। ভবিষ্যতের শিক্ষার জন্য একটি ছাত্রকেন্দ্রিক শিক্ষা, প্রযুক্তিগত একীভূতিকরণ এবং অন্তর্ভুক্তির উপর জোর দেয়া এই সম্মেলনের আরেক অন্যতম উদ্দেশ্য। শ্রোতাদের উদ্দেশ্যে আলোচনা ও বক্তব্য উপস্থাপনের জন্য আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বিভিন্ন আলোচক ও শিক্ষাবিদদের অংশগ্রহণ নিশ্চিত করার পাশাপাশি সম্মেলনে প্রধান অতিথি হিসেবে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল উপস্থিত থাকবেন বলে জানান হাওরা তেহসিন জোহাইর।

তিনি বলেন, সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে থাকছেন বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের সদস্য অধ্যাপক ডা. সৈয়দ মো. গোলাম ফারুক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন উইং) অধ্যাপক ড. এ কিউ এম শফিউল আজম এবং পিএইচপি ফ্যামিলির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান সুফি মোহাম্মদ মিজানুর রহমান।

মূলত সামাজিক দায়বদ্ধতা থেকেই এই সম্মেলনের মাধ্যমে একবিংশ শতাব্দীর অন্তর্ভুক্তিমূলক শিক্ষার স্বপ্নকে সকল বিদ্যালয়ের জন্য বাস্তবে পরিণত করার লক্ষ্যে সরকারকে সহযোগিতা করতে চান উল্লেখ করে হাওয়া তেহসিন জোহাইর বলেন, সম্মেলনের মূল বক্তব্য এবং প্যানেল আলোচনায় যেসব বিষয় গুরুত্ব পাবে তা হলআই ক্যান মাইন্ডসেট পরিবর্তনশীল বিশ্বের জন্য ছাত্রদের ক্ষমতায়ন, একবিংশ শতাব্দীতে বিশেষ শিক্ষা : চ্যালেঞ্জ এবং সুযোগ, নিউরোইনোভা শিক্ষায় ২১ শতকের অগ্রগামী অন্তর্ভুক্তিমূলক উদ্ভাবন, নতুন ধারণার বিকাশে একটিভিটির ভূমিকা, শিক্ষায় কৃত্রিম বুদ্ধিমত্তা : একটি পরিবর্তিত দৃষ্টান্ত, শিল্প ও নেতৃত্ব : সামাজিক পরিবর্তনের জন্য সৃজনশীল মন তৈরি, বাংলাদেশি এবং রোহিঙ্গা শরণার্থী শিশুদের জন্য খেলাভিত্তিক শিক্ষা, উদ্ভাবন এবং অন্তর্ভুক্তি, একটি ভাল আগামীর জন্য মিশ্রিত শিক্ষার দিগন্তের সমপ্রসারণ, সিসিমপুরের মাধ্যমে মিশ্রিত এবং অন্তর্ভুক্তিমূলক শিক্ষা ইত্যাদি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, যেসব আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শিক্ষা বিশেষজ্ঞ এবং পরামর্শদাতারা এই সম্মেলনে সম্মানিত প্যানেলিস্ট হিসেবে মূল বক্তব্য উপস্থাপন করবেন তারা হলেন ভারতের আহমেদাবাদের রিভারসাইড স্কুলের প্রতিষ্ঠাতা কিরণ শেঠি, অর্কিডস প্রতিষ্ঠাতা ড. গীত ওবেরয়, সুন্দরজি গ্লোবাল অ্যাকাডেমিয়ার প্রতিষ্ঠাতা মাসাররাত তাভাওয়ালা, জোডোজ্ঞান’র প্রতিষ্ঠাতা ইকে শাজি, বাংলাদেশের টেক একাডেমির প্রতিষ্ঠাতা শামস জাবের, ভারতের আঞ্জুমান ও ফুটপ্রিন্ট সেন্টার’র বিদিশা রায় দাস, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ব্র্যাক আইইডির টিচার্স প্রফেশনাল ডেভেলপমেন্ট প্রোগ্রামের দলনেতা ও সহকারী অধ্যাপক ড. সোমনাথ সাহা, ডিএসএইচই’র ওএসডি সহকারী অধ্যাপক (শিক্ষা) মির্জা মোহাম্মদ দিারুল আনাম ও সিসেম ওয়ার্কশপ বাংলাদেশ’র বিজনেস অ্যান্ড প্রোগ্রাম ডেভেলপমেন্ট’র পরিচালক আবু সাইফ আনসারী।

অধ্যক্ষ জোহাইর বলেন, সম্মেলনে ফ্রিতে সমাজের বিভিন্ন স্তরের প্রায় ৮০০ এর বেশি শিক্ষক শ্রোতা অংশগ্রহণ করে সম্মেলন থেকে বিভিন্ন বিষয়ে জ্ঞান অর্জন করতে পারবেন বলে আশা প্রকাশ করা যাচ্ছে। একুশ শতকের শ্রেণিকক্ষ ব্যবস্থাপনার কৌশল হাতে কলমে শেখার সুযোগ দানে সম্মেলনে বিভিন্ন ওয়ার্কশপের আয়োজন করা হয়েছে। এই সম্মেলনে ভারত থেকে ৯ জন, ঢাকা থেকে ১৩ জন এবং চট্টগ্রাম নগরীর ৮ জন বক্তা উপস্থিত থেকে তাদের মতামত এবং ধারণা উপস্থাপন করবেন।

পূর্ববর্তী নিবন্ধসিএমপি কমিশনারের সাথে রিহ্যাব চট্টগ্রাম রিজিওনাল কমিটির মতবিনিময় সভা
পরবর্তী নিবন্ধ৩য় বিভাগ ফুটবল লিগের ফলাফল