ফেসবুকের মাধ্যমে মিলল ৫৭ বছর আগে হারানো বিয়ের ভিডিও

| সোমবার , ৭ অক্টোবর, ২০২৪ at ১২:৪০ অপরাহ্ণ

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের কল্যাণে অনেকে পুরাতন বন্ধুকে খুঁজে পান, অনেকে আবার হারিয়ে যাওয়া বস্তু ফিরে পান। তাই বলে পাঁচ দশক আগে হারিয়ে যাওয়া কিছু ফিরে পাওয়া সত্যিই অবাক করা।

মার্কিন সংবাদমাধ্যম ইউপিআই জানায়, এক দম্পতি বিয়ের ৫৭ বছর পর ফেসবুকের কল্যাণে হারানো ভিডিও খুঁজে পেয়েছেন। আইলিন টার্নবুল ও বিল টার্নবুল নামের ওই দম্পতি ১৯৬৭ সালে স্কটল্যান্ডে বিয়ে করেছিলেন। বিয়ের পর তাঁরা অস্ট্রেলিয়ায় বসবাস শুরু করেন।

বিয়ের পর অস্ট্রেলিয়া চলে যাওয়ায় আয়োজনের ভিডিও হারিয়ে ফেলেন টার্নবুল দম্পতি। সম্প্রতি একটি ফেসবুক গ্রুপের মাধ্যমে ৫৭ বছর আগের বিয়ের ভিডিও খুঁজে পান তাঁরা।

ভিডিওটি খুঁজে পাওয়ায় অবদান স্কটল্যান্ডের অ্যাবারডিনের বাসিন্দা টেরি চেইনের। তাঁর সংগ্রহে অসংখ্য ভিডিও অর্থাৎ ফিল্ম রিল রয়েছে। এর অধিকাংশ তাঁর নিজের ধারণ করা। টেরি জানান, তিনি এ বছর এপ্রিলে তাঁর সংগ্রহশালায় থাকা ফিল্ম ডিভিডিতে স্থানান্তরের সিদ্ধান্ত নেন। তখন তিনি দেখতে পান, ফিল্ম রিলে বিয়ের একটি ভিডিও আছে। কিন্তু বর-কনেকে চেনেন না টেরি।

পরবর্তীতে ফিল্ম থেকে একটি স্থিরচিত্র নিয়ে স্থানীয় একটি ফেসবুক গ্রুপে পোস্ট করেন টেরি চেইন। এরপর কেটে যায় ছয় মাস। ফেসবুক গ্রুপটির কেউ এই দম্পতির পরিচয় সম্পর্কে জানেন না। সম্প্রতি ছবিটি অ্যাবারডিনের মাস্ট্রিক এলাকার স্থানীয়দের একটি ফেসবুক গ্রুপে শেয়ার করা হয়। এরপরই ছবিটি আইলিন টার্নবুলের নজরে আসে।

অস্ট্রেলিয়ার ব্রিসবেনে বসবাসকারী ৭৭ বছর বয়সী আইলিন জানান, তিনি ফেসবুক গ্রুপটিতে নিজের বিয়ের ছবি দেখতে পান। ফেসবুক গ্রুপে তাঁদের বিয়ের ছবি পাওয়া কথা স্বামী বিলকে (৭৭) জানান।

টার্নবুল দম্পতি জানান,‘বিয়ের পর তাঁরা মাত্র একবার ভিডিওটি দেখেছিলেন। বিয়ের ভিডিও দেখার জন্য একটি প্রজেক্টর এনেছিলেন তাঁরা। ভুলে আর ফিল্ম বের করা হয়নি। ফিল্মসহ প্রজেক্টরটি মালিকের কাছে ফেরত দিয়েছিলেন তাঁরা।

পূর্ববর্তী নিবন্ধবাকলিয়ায় সাকিব হত্যা মামলার আরও ৪ আসামি গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধকক্সবাজার সৈকতে গোসলে নেমে স্কুলছাত্র নিখোঁজ