ফুটপাত উদ্ধারে কোনো ধরনের আপস করবো না : মেয়র

প্রতিটি ফুটপাত নগরবাসীকে ফিরিয়ে দেবো উদ্ধার হওয়া জায়গায় বসবে ফুলের টব, চলবে নিয়মিত মনিটরিং

হাসান আকবর | শুক্রবার , ৯ ফেব্রুয়ারি, ২০২৪ at ১০:৫৩ পূর্বাহ্ণ

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ রেজাউল করিম চৌধুরী বলেছেন, মাত্র শুরু করলাম। নগরীর প্রতিটি ফুটপাত নগরবাসীকে ফিরিয়ে দেবো। বহুজন বহুভাবে চাপ প্রয়োগ করার চেষ্টা করেছেন, করছেন। নেতারা নেতার কাছে ছুটছেন। অনেকে ফোন করেছেন। কিন্তু ফুটপাত উদ্ধারের ব্যাপারে আমি কোনোভাবেই কারো কাছে নত হবো না। কোনো ধরনের আপস করবো না।

মেয়রের উদ্যোগে গতকাল চট্টগ্রামের ইতিহাসের সবচেয়ে বড় উচ্ছেদ অভিযানে নগরীর ব্যস্ততম নিউমার্কেট এলাকার সড়ক ও ফুটপাত অবৈধ দখলমুক্ত করা হয়েছে। এই ফুটপাত যাতে পুনরায় দখল হয়ে না যায় সেই পদক্ষেপের অংশ হিসেবে সিটি মেয়র সার্বক্ষণিক একজন ম্যাজিস্ট্রেট মোতায়ন করেছেন। দৈনিক আজাদীর সাথে আলাপকালে তিনি বলেন, সিটি কর্পোরেশন থেকে একজন ম্যাজিস্ট্রেটকে সার্বক্ষণিক দায়িত্ব দেয়া হয়েছে। যাতে ফুটপাত পুনরায় কেউ দখল করতে না পারে। আমি পুলিশ প্রশাসনকে বলেছি, আমার তো ফোর্স নেই। তাই আমাদের ম্যাজিস্ট্রেট সাহেব চাওয়ার সাথে সাথে যেনো পুলিশ ফোর্স পাই। যে কোনো ধরনের অপতৎপরতা ঠেকানোর জন্য পুলিশ প্রশাসন সব ধরণের সহায়তার আশ্বাস দিয়েছে বলেও সিটি মেয়র জানান।

তিনি বলেন, ‘আমি সাহস করে এবং নিজের উপর ঝুঁকি নিয়ে চট্টগ্রামের ইতিহাসের সবচেয়ে বড় এ উচ্ছেদ অভিযান পরিচালনা করেছি। উদ্ধার হওয়া জায়গা রক্ষায় কাঁটাতারের বেড়াও দিয়েছি। পাশাপাশি উদ্ধার হওয়া জায়গায় নিয়মিত মনিটরিং চলবে। কোনো হুমকি, ধামকি বা প্রলোভনে কাজ হবে না। যে জনগণ আমাকে ভোট দিয়ে নির্বাচিত করেছে তাদের স্বার্থে কাজ করে যাব।’

সিটি মেয়র বলেন, আমি ইঞ্জিনিয়রদের সাথে বসেছি। উদ্ধারকৃত ফুটপাতে রোববার থেকে ফুলের টব লাগানোর কাজ শুরু হবে। ফুটপাতের কিছু অংশে ফুলবাগানের মতো করে দেবো। যাতে মানুষ হাঁটার সময় একটু আনন্দ পান। ফুলের টবে ফুটপাতের কিছু অংশ ব্যবহার হলেও বাকি ফুটপাত নগরবাসীর জন্য উন্মুক্ত থাকবে। নগরবাসী এই ফুটপাত ধরে হাঁটবেন, ব্যবহার করবেন।

মেয়র বলেন, নিউমার্কেট মোড়ের হকার উচ্ছেদ এক শ্রেনীর চাঁদাবাজদের কারণে খুবই কঠিন। এ চাঁদাবাজদের কারণে মানুষ স্বস্তিতে হাটতে পারত না, সড়কে জ্যাম লেগে থাকত। এসব বন্ধ করতেই আমি এই উচ্ছেদ অভিযানের সিদ্ধান্ত নিই এবং তা বাস্তবায়ন করি।

অতীত অভিজ্ঞতার প্রসঙ্গ তুলে প্রশ্ন করা হলে মেয়র বলেন, এবার আর কাউকে পুনরায় সেখানে বসার সুযোগ দেয়া হবে না। আমি আমার সর্বোচ্চটা দিয়েই যে কোনো ধরণের অপদখল ঠেকাবো। তিনি বলেন, মাত্র শুরু করলাম। নগরীর কোন ফুটপাতই আর অবৈধ দখলে থাকতে দেবো না। তিনি নগরবাসীর এই প্রত্যাশা পূরণে পুলিশ প্রশাসন এবং সাংবাদিক সবার সহযোগিতা কামনা করেন।

ফুটপাত উদ্ধার করে পথচারীদের চলাচল নির্বিঘ্ন করতে গত ৩০ জানুয়ারি সিটি করপোরেশনের মাসিক সভায় ব্যাপক অভিযান চালানোর ঘোষণা দিয়েছিলেন মেয়র মোহাম্মদ রেজাউল করিম চৌধুরী। উক্ত ঘোষণার এক সপ্তাহের মধ্যেই গতকাল চট্টগ্রামের ইতিহাসের সবচেয়ে বড় উচ্ছেদ অভিযান পরিচালিত হলো। মেয়র বলেন, ফুটপাত এবং রাস্তা অবৈধভাবে দোকানপাট, অননুমোদিত স্থাপনা গড়ে পথচারীদের চলাচলে বিঘ্ন ও যানজট সৃষ্টি হচ্ছে। তাই অভিযান পরিচালনা করা হচ্ছে। জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলেও তিনি দৃঢ়ভাবে উল্লেখ করেন।

পূর্ববর্তী নিবন্ধশিরীষতলায় আজ শুরু হচ্ছে অমর একুশে বইমেলা
পরবর্তী নিবন্ধযার কারণে ২১ ফেব্রুয়ারি গুলি চলে