প্রিমিয়ার ভার্সিটির ট্রিপল-ই বিভাগে ওয়েবিনার

চিকিৎসা বিজ্ঞানে স্মার্ট ফোন

| শুক্রবার , ১৯ ফেব্রুয়ারি, ২০২১ at ৬:০৪ পূর্বাহ্ণ

প্রিমিয়ার ইউনিভার্সিটির ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগে ‘স্মার্টফোন : এ পাওয়ারফুল বায়োমেডিকেল টুল’ শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে। স্মার্টফোনে যুক্ত বিভিন্ন সেন্সর ব্যবহার করে কিভাবে মানবশরীরের বিভিন্ন রোগ কিংবা শারীরিক বৈশিষ্ট্য নিজেদের আয়ত্বে রাখতে পারা যায় তার উপর ভিত্তি করে গত বুধবার সন্ধ্যা ৭টায় অনুষ্ঠিত এই ওয়েবিনারে সভাপতিত্ব করেন বিভাগের চেয়ারম্যান টোটন চন্দ্র মল্লিক। প্রধান আলোচক ছিলেন প্রকৌশল ও বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. তৌফিক সাঈদ। বিভাগের সহকারী অধ্যাপক সাইফুদ্দিন মুন্নার সঞ্চালনায় ওয়েবিনারে কি-নোট স্পিকার হিসেবে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রিমিয়ার ইউনিভার্সিটির প্রাক্তন শিক্ষক ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ড. তানজিলুর রহমান।
মূল প্রবন্ধে ড. তানজিলুর রহমান স্মার্টফোনের বিভিন্ন সেন্সর যেমন ম্যাগনেটোমিটার, অক্সিমিটার কিংবা জায়রোস্কোপ ব্যবহার করে স্বাস্থ্যসংক্রান্ত বিভিন্ন ডাটা (যেমন হার্ট রেট, রক্তে অঙিজেনের পরিমাণ, ইসিজি সিগন্যাল) কিভাবে পাওয়া যায় তা নিয়ে আলোচনা করেন। প্রধান আলোচক প্রফেসর ড. তৌফিক সাঈদ বলেন, আমাদের চিন্তার পরিধিকে বাড়াতে হবে। আমরা যে মোবাইল ফোনকে আজ শুধুমাত্র সোশ্যাল মিডিয়ার হাই-হ্যালোর জন্য ব্যবহার করি, সেই মোবাইল ফোন ব্যবহার করেই পুরো বিশ্বে আজ বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিংয়ের বিভিন্ন সেক্টরে কাজ হচ্ছে।
অনলাইন মাধ্যম জুম ও ফেসবুকে অনুষ্ঠিত এই ওয়েবিনারে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সকল শিক্ষক-শিক্ষিকা ও ১১৫ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। শেষে শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন কি-নোট স্পিকার ড. তানজিলুর রহমান। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধছাড়পত্রবিহীন ইটভাটা নিজ উদ্যোগে
পরবর্তী নিবন্ধকুতুবদিয়ায় মালেক শাহ’র ওরশ আজ