প্রিমিয়ার ভার্সিটির তড়িৎ প্রকৌশল বিভাগের কর্মশালা

| শুক্রবার , ৫ এপ্রিল, ২০২৪ at ৬:৪৯ পূর্বাহ্ণ

প্রিমিয়ার ইউনিভার্সিটির তড়িৎ প্রকৌশল বিভাগের উদ্যোগে ও আইকিউএসির সহযোগিতায় প্রকৌশল অনুষদের তৃতীয় ও চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের জন্য ‘মেশিন লার্নিংবেসিক টু এডভান্সড টেকনিক্স’ শীর্ষক দিনব্যাপী এক কর্মশালা গত ২ এপ্রিল অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন ট্রেজারার এবং প্রকৌশল ও বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. তৌফিক সাঈদ। বিভাগের চেয়ারম্যান টুটন চন্দ্র মল্লিকের সভাপতিত্বে এতে প্রশিক্ষণ প্রদান করেন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক কিংশুক ধর।

প্রধান অতিথি বলেন, বর্তমান যুগে প্রয়োজনীয় তথ্যপ্রযুক্তি দক্ষতার ক্ষেত্রে ওপরের দিকেই রয়েছে মেশিন লার্নিং বা এমএলবিষয়ক দক্ষতা। ভবিষ্যতে মেশিন লার্নিং ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের মতো বিষয়গুলোতে অমিত সম্ভাবনা রয়েছে। তাই এ ধরনের প্রযুক্তিখাতে দক্ষতা অর্জন করা জরুরি। এ ধরনের প্রযুক্তি আমাদের অজ্ঞাতসারে জীবনকে সহজ করে তুলছে। আমরা এ ধরনের প্রযুক্তির ওপর নির্ভরশীল হয়ে উঠছি। উদাহরণ হিসেবে বলা যায়, আপনি যখন ফোনে ভয়েস কমান্ড দেন বা ইন্টারনেটে ছবির খোঁজ করতে বলেন, মেশিন লার্নিং আপনার চাহিদা অনুযায়ী ফল দেখাতে পারে।

সভাপতি টুটন চন্দ্র মল্লিক বলেন, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বিভিন্ন সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে মানুষের সমস্যাসমাধান এবং সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা অনুকরণ করে থাকে। মেশিন লার্নিং হলো কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) এবং কম্পিউটার বিজ্ঞানের একটি শাখা, যা মানুষের শেখার উপায় অনুকরণ করতে ডাটা এবং অ্যালগরিদম ব্যবহারের উপর ফোকাস করে এবং ধীরে ধীরে এর যথার্থতা উন্নত করে। মেশিন লার্নিং এমন কম্পিউটার প্রোগ্রাম তৈরির উপর ফোকাস করে, যা ডাটা অ্যাঙেস করতে পারে এবং নিজের জন্য শিখতে ব্যবহার করতে পারে। মেশিন লার্নিং মেশিনের আচরণ এবং সিদ্ধান্ত মানুষের মতো করে তোলার মাধ্যমে মেশিনকে নিজে নিজের প্রোগ্রাম শেখার এবং প্রোগ্রামগুলো উন্নত করার ক্ষমতা দিয়ে থাকে। তাই এই কর্মশালা শিক্ষার্থীদের ভবিষ্যৎ শিক্ষা ও কর্মজীবনে অনেক সাফল্য বয়ে নিয়ে আসবে।

প্রশিক্ষক কিংশুক ধর কর্মশালায় বিভিন্ন মেশিন লার্নিং কি কেন ও কীভাবে করতে হয়, সুপারভাইসড লার্নিং, আনসুপারভাইসড লার্নিং, সেমিসুপারভাইসড লার্নিং, রিইনফোর্সমেন্ট লার্নিং, ডাটা মডেলিং এন্ড এভালুয়েশনসহ বিভিন্ন এলগোরিদম ব্যাবহার করে মেশিন লার্নিং কীভাবে সমস্যা সমাধান করে, তা দেখান।

বিভাগের সহকারী অধ্যাপক সাইফুদ্দিন মুন্নার তত্ত্বাবধানে কর্মশালায় উপস্থিত ছিলেন সহকারী অধ্যাপক তানিয়া নুর, সহকারী অধ্যাপক কল্লোল দে, সহকারী অধ্যাপক সামিনা আলম, প্রভাষক সরিৎ ধর, আসিফ সিদ্দিকী, রাহুল চোধুরি, সৌমেন সরকার, আবির ধর, মনিষা দে ও অভিষেক দাশ। শেষে শিক্ষার্থী ও প্রশিক্ষকের মাঝে সনদপত্র ও পুরস্কার বিতরণ করেন অতিথিবৃন্দ। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধরমনা আবাসিক এলাকা কল্যাণ সমিতির অভিষেক
পরবর্তী নিবন্ধলোহাগাড়ায় ভূমি আইনে পরোয়ানাভুক্ত দুই আসামি গ্রেপ্তার