প্রিমিয়ার ইউনিভার্সিটিতে মডেল রকেট উৎক্ষেপণ

আধুনিক প্রযুক্তি ও যুগোপযোগী জ্ঞানে সমৃদ্ধ হতে হবে : ড. অনুপম সেন

| রবিবার , ১১ ফেব্রুয়ারি, ২০২৪ at ৯:৫৮ পূর্বাহ্ণ

প্রিমিয়ার ইউনিভার্সিটির দামপাড়াস্থ কেন্দ্রীয় অডিটোরিয়ামে প্রিমিয়ার ইউনিভার্সিটি কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ, বাংলাদেশ ইনোভেশন ফোরাম ও স্পেস ইনোভেশন ক্যাম্পের যৌথ উদ্যোগে গতকাল শনিবার প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো এস্ট্রনট ক্যাম্প। শিশুকিশোরদের মহাকাশ বিজ্ঞানে উৎসাহিত করতে এবং মহাকাশের বিভিন্ন বিষয়ে জানানোর উদ্দেশ্যে ৪ থেকে ১৪ বছর বয়েসী ছাত্রছাত্রীদের নিয়ে এই এস্ট্রনট ক্যাম্প অনুষ্ঠিত হলো।

দিনব্যাপী এই আয়োজনে ছিল এপোলো মিশন, মার্স রোভার, মুন রোভার নিয়ে স্পেস টক, সেই সাথে ছিল হাতে কলমে মডেল রকেট তৈরি, স্পেসএর আদলে রোবট তৈরি, ভি আর বেইস এস্ট্রনট ট্রেনিং এবং কুইজ কম্পিটিশন। এর বাইরেও বিশেষ চমক হিসেবে ছিল এস্ট্রনট ফটো বুথ, যেখানে শিশুকিশোররা এস্ট্রনট ড্রেস পড়ে ছবি তোলে। চট্টগ্রাম এবং তার আশেপাশের বিভিন্ন স্কুল থেকে প্রায় ৫০০ জন ছাত্রছাত্রী অত্যন্ত আনন্দের সাথে দিনব্যাপী আয়োজনটিতে অংশগ্রহণ করে। আয়োজনে প্রধান অতিথি ছিলেন প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন, বিশেষ অতিথি ছিলেন ট্রেজারার ও প্রকৌশল ও বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. তৌফিক সাঈদ এবং কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান ড. সাহীদ মো. আসিফ ইকবাল।

স্বাগত বক্তা ছিলেন বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রেসিডেন্ট আরিফুল হাসান অপু। প্রধান অতিথি প্রফেসর ড. অনুপম সেন বলেন, মহাকাশে যাওয়া কোনো সাধারণ ব্যাপার নয়। সেখানে ভারসাম্যশূন্যতা ও মাধ্যাকর্ষণ শক্তির মিথস্ক্রিয়া মোকবেলা করে মহাকাশচারীদের বেঁচে থাকতে হয়। তিনি স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে আধুনিক প্রযুক্তি ও যুগোপযোগী জ্ঞানে শিক্ষার্থীদের সমৃদ্ধ হওয়া জরুরি। মডেল রকেট উৎক্ষেপণের মধ্য দিয়ে শেষ হয় প্রথম এস্ট্রনট ক্যাম্প। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধভবিষ্যৎ স্থপতিদের অনুপ্রাণিত করতে ‘কেএসআরএম অ্যাওয়ার্ডস ফর ফিউচার আর্কিটেক্টস’
পরবর্তী নিবন্ধআইআইইউসি মানবসম্পদ উন্নয়নে অবদান রাখছে