প্রথম দিনে বন্দরের পণ্য হ্যান্ডলিংয়ে অচলাবস্থা

৪৮ ঘণ্টার প্রাইম মুভার ধর্মঘট

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ২২ অক্টোবর, ২০২৪ at ১০:২১ পূর্বাহ্ণ

ট্টগ্রাম বন্দরে গতকাল সকাল থেকে কন্টেনার আনানেওয়া বন্ধ হয়ে গেছে। ট্রেইলার মুভার শ্রমিকদের ধর্মঘটের কারণে বন্দরের পণ্য হ্যান্ডলিংয়ে অচলাবস্থা সৃষ্টি হয়। চালক ও সহকারীদের চাকরির নিয়োগপত্র, ছবিসহ পরিচয়পত্র, সরকার ঘোষিত মজুরিসহ বিভিন্ন দাবিতে চট্টগ্রাম জেলা প্রাইম মুভার ট্রেইলার, কংক্রিট মিক্সচার, ফ্ল্যাটবেড ও ডাম্প ট্রাক শ্রমিক ইউনিয়ন এ ধর্মঘট ডাকে।

ধর্মঘটের কারণে ট্রেইলার মুভার চলাচল না করায় বন্দর থেকে বেসরকারি আইসিডিগুলোতে আমদানি পণ্য ভর্তি কন্টেনার নেয়া এবং আইসিডিগুলো থেকে রপ্তানি পণ্যভর্তি কন্টেনার বন্দরে আনা বন্ধ হয়ে যায়। এতে জাহাজ থেকে নামানো কন্টেনার ইয়ার্ডে আটকা পড়ছে, অপরদিকে রপ্তানি পণ্যবোঝাই কন্টেনার জাহাজীকরণ সম্ভব হচ্ছে না।

ডিপো মালিকদের সংগঠন বাংলাদেশ ইনল্যান্ড কন্টেইনার ডিপো অ্যাসোসিয়েশনের (বিকডা) মহাসচিব রুহুল আমিন সিকদার বলেন, তাদের ধর্মঘটের কারণে রপ্তানি পণ্যের কন্টেনার বন্দরে পাঠানো যাচ্ছে না। এসব পণ্য সঠিক সময়ে জাহাজীকরণ না হলে রপ্তানিকারকদের অতিরিক্ত মাশুল গুণতে হবে। একইভাবে আমদানি পণ্যের কন্টেনারও বন্দর থেকে ডিপোতে আসছে না এবং খালি কন্টেনারও বন্দর থেকে আনানেয়া হচ্ছে না। এতে বন্দরের ইয়ার্ড এবং ডিপোগুলোতে কন্টেনার জট সৃষ্টি হওয়ার আশংকা দেখা দিয়েছে।

অ্যাসোসিয়েশনভুক্ত ২১টি কন্টেনার ডিপো থেকে প্রতিদিন গড়ে ১৮০০ থেকে দুই হাজারের মতো রপ্তানি পণ্যবাহী কন্টেনার বন্দরে নেয়া হয় জাহাজীকরণের জন্য। প্রায় সমান সংখ্যক কন্টেনার বন্দর থেকে আইসিডিতে এনে পণ্য ডেলিভারি দেয়া হয়। ৪৮ ঘণ্টার ধর্মঘটের কারণে এই বিশাল কর্মযজ্ঞ পুরোপুরি বন্ধ হয়ে রয়েছে বলেও বন্দর সূত্র জানিয়েছে।

পূর্ববর্তী নিবন্ধ১৬ উইকেট পতনের দিনে এগিয়ে দক্ষিণ আফ্রিকা
পরবর্তী নিবন্ধতিন দিনে গ্রেপ্তার ৫৯ জন