পোর্ট সিটি ইউনিভার্সিটিতে জাতীয় গ্রন্থাগার দিবস

| বৃহস্পতিবার , ৮ ফেব্রুয়ারি, ২০২৪ at ৮:২০ পূর্বাহ্ণ

গ্রন্থাগারে বই পড়ি, স্মার্ট বাংলাদেশ গড়িপ্রতিপাদ্যে গতকাল বুধবার রত্নগর্ভা বেগম আশ্রাফুন্নেসা লাইব্রেরির উদ্যোগে পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে জাতীয় গ্রন্থাগার দিবস পালিত হয়।

দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. নূরল আনোয়ার। প্রধান আলোচক ছিলেন চট্টগ্রাম ভেটেনারি ও এনিম্যাল সায়েন্স বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারিক মো. হাবিবুর রহমান।

বক্তব্যে উপাচার্য বলেন, লাইব্রেরির বৈচিত্র্য হল তার বই। শিক্ষার্থীরা সবচেয়ে বেশি সময় কাটাবে বইপত্রের সাথে। লাইব্রেরির প্রতি শ্রদ্ধা প্রদর্শন হবে তখনই, যখন এর সর্বোচ্চ ব্যবহার হবে। তিনি গ্রন্থাগারে গিয়ে শিক্ষার্থীদের বই পড়তে উৎসাহিত করেন।

মূল বক্তা মো. হাবিবুর রহমান বলেন, জ্ঞানভিত্তিক সমাজ গড়তে বইয়ের বিকল্প নেই। বই পড়া বলতে জানা, বুঝা ও অনুধাবনের সংমিশ্রণকে বোঝায়। এছাড়াও বই মানুষকে সবচেয়ে বেশি প্রণোদনা জোগায়। তিনি বাংলাদেশে পাবলিক লাইব্রেরির সংখ্যা বৃদ্ধির প্রতি জোর দেন এবং শিক্ষার্থীদের সব ধরনের বই পাঠে উৎসাহিত করেন।

রত্নগর্ভা বেগম আশ্রাফুন্নেসা লাইব্রেরির সহকারী গ্রন্থাগারিক ফারহানা নূর চৌধুরীর সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর ড. গণেশ চন্দ্র রায়, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ইঞ্জিনিয়ার মফজল আহমেদ, বাণিজ্য অনুষদের ডিন অধ্যাপক ড. মো. ফসিউল আলম, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. ওবায়দুর রহমান। সভায় বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধ৬ মাস ধরে পাহাড় কেটে সাবাড়, কক্সবাজারে ৩ জনের বিরুদ্ধে মামলা
পরবর্তী নিবন্ধইমাম বোখারী (রহ.) ফাউন্ডেশন ও রিসার্চ সেন্টারের মতবিনিময় সভা