পুরো বেইলি ব্রিজ ভেঙে বালির ট্রাক খালে, চালক আহত

আনোয়ারা প্রতিনিধি | রবিবার , ২৪ মার্চ, ২০২৪ at ৫:৪৯ পূর্বাহ্ণ

আনোয়ারাবরকল সড়কের চাঁনখালী খালের পরিত্যক্ত বেইলি ব্রিজে বালির ট্রাক চলাচল করতে গিয়ে পুরো ব্রিজ ভেঙে ট্রাকটি খালে পড়ে যায়। এ ঘটনায় গুরুতর আহত হন ট্রাকচালক মো. সোহেল (৩০)। গতকাল শনিবার বেলা ১১টার দিকে এই ঘটনা ঘটে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চট্টগ্রামের সঙ্গে চন্দনাইশ উপজেলার যাতায়াত ব্যবস্থা সহজ করতে তৎকালীন যোগাযোগ মন্ত্রী কর্নেল অলি আহমদ ১৯৯৪ সালে সড়ক ও জনপথ বিভাগের মাধ্যমে এক কোটি টাকা ব্যয়ে এই বেইলি ব্রিজটি নির্মাণ করেন। আর বর্তমান সরকারের আমলে ২৮ কোটি টাকা ব্যয়ে বেইলি সেতুর পাশে নির্মিত হয় অত্যাধুনিক পিসি গার্ডার সেতু। ২০২০ সালে এ সেতু ভিডিও কনফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্থানীয়রা জানান, পিসি গার্ডার সেতু উদ্বোধনের পরপর আগের মেয়াদোত্তীর্ণ বেইলি সেতুটি পরিত্যক্ত ঘোষণা করা হয়। এ সেতু দিয়ে যানবাহন ও সাধারণ মানুষ চলাচল বন্ধ হয়ে যায়। তারপরও আনোয়ারা ও বরকলের স্থানীয় কিছু অসাধু বালু ব্যবসায়ী ঝুঁকি নিয়ে এ সেতু দিয়ে দিনেরাতে বালির ট্রাক চলাচল করে আসছিল। গতকালও মো. সোহেল (৩০) নামের এক ট্রাক ড্রাইভার বালির ট্রাক নিয়ে পার হতে গেলে ব্রিজসহ ভেঙে নিচে পড়ে যায়। এ ঘটনায় স্থানীয়দের মাঝে ব্যাপক প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে।

এলাকাবাসী জানায়, দীর্ঘদিন ধরে পরিত্যক্ত বেইলি সেতুর বিভিন্ন যন্ত্রাংশ চুরি করে নিয়ে যাচ্ছে একটি চক্র। এখন সেতুটি ভেঙে পড়ার পর এই সেতুর মালামাল হরিলুট হওয়ার আশঙ্কা রয়েছে।

চট্টগ্রাম দক্ষিণ সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী সুমন সিংহ জানান, আরসিসি গার্ডার ব্রিজ এক বছর আগে চালু হওয়ার পর আগের পরিত্যক্ত বেইলি সেতুর যানবাহন চলাচল অযোগ্য ঘোষণা করা হয়। তারপরও পরিত্যক্ত বেইলি ব্রিজের উপর যানবাহন চলাচল কি কারণে সেটাই তো আমাদের বোধগম্য নয়। বর্তমানে পুরো ব্রিজটি খালে ভেঙে পড়ে গেছে। সড়ক বিভাগ অতি দ্রুত সময়ের মধ্যে ব্রিজটি অপসারণ করার কাজ করে যাচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধমস্কোয় কনসার্টে হামলা, নিহত ১৪৩
পরবর্তী নিবন্ধজিম্মি নাবিকদের স্বজনরা পেলেন আশ্বাস