পাহাড় রক্ষায় কঠোর কর্মসূচি দিতে হবে

১১ জুনকে জাতীয় পাহাড় রক্ষা দিবস ঘোষণার দাবি

| বুধবার , ১২ জুন, ২০২৪ at ৭:৩৪ পূর্বাহ্ণ

চট্টগ্রামের পাহাড় রক্ষা করে ভবিষ্যত প্রজন্মের জন্য নিরাপদ নগরী গড়তে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করা হলো পিপল’স ভয়েস আয়োজিত সমাবেশ থেকে। ১১ জুনকে জাতীয় পাহাড় রক্ষা দিবস ঘোষণার দাবিতে আয়োজিত নাগরিক সমাবেশ ও প্রদীপ প্রজ্জ্বলন অনুষ্ঠান থেকে এই দাবি জানানো হয়।

নাগরিক সমাবেশ শেষে ২০০৭ সালে চট্টগ্রামে পাহাড় ধ্বসে নিহত ১২৭ জন এবং ২০১৭ সালে রাঙামাটিতে পাহাড় ধ্বসে নিহত ১৩০ জন সকল পাহাড় ধ্বসে সকল নিহতদের স্মরণে মোমবাতি প্রজ্জ্বলন করা হয়। পিপল’স ভয়েস, বাংলাদেশ আদিবাসী ফোরাম চট্টগ্রাম অঞ্চল এবং পিএসডিআই কনসালটেন্সির এই যৌথ আয়োজনে নাগরিক সমাবেশ ও প্রদীপ প্রজ্জ্বলন অনুষ্ঠিত হয়। সমাবেশে পেশাজীবী সমন্বয় পরিষদ চট্টগ্রামের সভাপতি ডা. একিউএম সিরাজুল ইসলাম বলেন, আমাদের অধিকার চরমভাবে হরণ করা হচ্ছে। পাহাড়কে রক্ষা করতে কঠোর কর্মসূচি দিতে হবে। শেষবার বলতে চাই চট্টগ্রামের সব রাজনীতিবিদ, প্রশাসন ও আন্দোলনকারীরা মিলে একটা বড় সমাবেশ করতে চাই। আমরা শেষ আল্টিমেটাম দিব সেই সমাবেশ থেকে। এরপর আর আমরা ঘরে বসে থাকব না।

উদীচী চট্টগ্রাম জেলা কমিটির সভাপতি ও জ্যেষ্ঠ সাংবাদিক জসিম চৌধুরী সবুজ বলেন, প্রতি বছর বলছি পাহাড় কাটা বন্ধ করা হোক, কিন্তু হচ্ছে না। আরো বাড়ছে। আমরা এখনো একটি পাহাড়ের সামনে দাঁড়িয়ে আছি। নাম চেরাগী পাহাড়, কিন্তু পাহাড়ের অস্তিত্ব নেই। পরিবেশ অধিদপ্তর নামে একটি প্রতিষ্ঠান আছে কিন্তু তাদের কাজ কী? ২০০৭ সালের মত ঘটনা যেন আর না ঘটে।

আইইবি চট্টগ্রাম কেন্দ্রের সাবেক সভাপতি প্রকৌশলী দেলোয়ার মজুমদার বলেন, ২০০৭ থেকে প্রতি বছর কোথাও না কোথাও পাহাড় ধসে মানুষ মারা গেছে। চট্টগ্রাম ও তিন পার্বত্য জেলায় পাহাড় ধস নিয়মিত ঘটনা। প্রতি বছর আমরা আর্তনাদ করে যাই। যারা এই পাহাড় কাটে তাদের বিচারের আওতায় আনার কেউ নেই। রাষ্ট্র তো আজ অনেক শক্তিশালী কিন্তু এ অপকর্ম যারা করে তাদের কি কেউ বিচারের আওতায় আনতে পারে না?

পিপল’স ভয়েস সভাপতি শরীফ চৌহানের সভাপতিত্বে ও সংগঠক মিঠুন চৌধুরীর সঞ্চালনায় সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন নাট্যজন প্রদীপ দেওয়ানজি, কবি ও সাংবাদিক কামরুল হাসান বাদল, উদীচী চট্টগ্রাম জেলা সংসদের সাধারণ সম্পাদক অসীম বিকাশ দাশ, প্রমার কঙ্কন দাশ, আদিবাসী ফোরামের লামিউ মারমা ও বিএনপিএসের পক্ষে এরশাদুল করিম।

উপস্থিত ছিলেন নাট্যজন মোস্তফা কামাল যাত্রা, পটিয়া উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মাজেদা বেগম শিরু, সাংবাদিক মিন্টু চৌধুরী, সাংস্কৃতিক সংগঠক সুনীল ধর, অধ্যাপক অনিন্দিতা দেবনাথ, অধ্যাপক শেখ বিবি কাউসার ও পিপলস ভয়েসের সাধারণ সম্পাদক সৈয়দ মুহাম্মদ আতিকুর রহমান। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধআনোয়ারার নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যানের আগাম জামিন, আজ শপথ
পরবর্তী নিবন্ধলেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান নতুন সেনা প্রধান