পাহাড় নিধনের ফলে বৃষ্টিতে বালি সরে এসে ভরাট হচ্ছে খাল-নালা

বিশ্ব পরিবেশ দিবসের সভায় বক্তারা

| বৃহস্পতিবার , ৬ জুন, ২০২৪ at ৯:৪৪ পূর্বাহ্ণ

পরিবেশ দিবসে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) চট্টগ্রাম চ্যাপ্টার আয়োজিত আলোচনা সভা গতকাল (৫ জুন) বিকেল সাড়ে ৪টায় চট্টগ্রাম প্রেস ক্লাব ভবনের এস রহমান মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) চট্টগ্রাম চ্যাপ্টারের সভাপতি প্রফেসর মু. সিকান্দর খান এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিদ্যা বিভাগের প্রফেসর ড. মো. ইকবাল সরোয়ার। উপস্থাপিত প্রবন্ধবিশ্ব পরিবেশ দিবস২০২৪ এর প্রতিপাদ্য : ‘ভূমি পুনরুদ্ধার, মরুকরণ এবং খরা সহনশীলতা’ এবং আলোচ্য বিষয় : ‘পাহাড় নিধন ও জলাবদ্ধতা : প্রেক্ষিত চট্টগ্রাম’ এর উপর আলোচনা করেন স্থপতি জেরিন হোসাইন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের প্রফেসর ড. মো. মনজুরুল কিবরিয়া, প্রফেসর ড. শফিক হায়দার, ইঞ্জিনিয়ার সুভাষ বড়ুয়া ও প্রফেসর ড. মো. শফীকুল ইসলাম।

বক্তাদের অভিমত, পাহাড় নিধনের কারণে বৃষ্টিতে পাহাড়ের বালি সরে এসে নালা নর্দমা খাল বিল ও চট্টগ্রামের হালদা, কর্ণফুলী নদী ভরাট হচ্ছে ক্রমশ। এতে পানির স্তর কমে গিয়ে নদীগুলো বৃষ্টির পানি শোষণ ক্ষমতা হারাচ্ছে। পাশাপাশি জলাশয় ভরাট দখলও অন্যতম কারণ বলে বক্তারা অভিমত প্রকাশ করেন।

বক্তারা আরও বলেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশন ও চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) উদাসীনতা পাহাড় নিধন ও জলাবদ্ধতার জন্য দায়ী। যতদ্রুত সম্ভব এই সমস্যার সমাধান না হলে চট্টগ্রাম নামক একটি অঞ্চল অচিরেই বিলুপ্ত কিম্বা বিলীন হওয়ার খাতায় নাম লেখাবে। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন বাপা, চট্টগ্রামের সাধারণ সম্পাদক শ ম বখতিয়ার। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধডা. আফছারুল আমীন ছিলেন উন্নত মানবিক বৈশিষ্ট্যের অধিকারী
পরবর্তী নিবন্ধনরেন্দ্র মোদির সঙ্গে শেখ হাসিনার টেলিফোন আলাপ