পাহাড় ধসে সড়কে মাটির স্তূপ, দুর্ভোগে সাধারণ মানুষ

কাপ্তাই প্রতিনিধি | রবিবার , ১৩ অক্টোবর, ২০২৪ at ৯:২৪ পূর্বাহ্ণ

বিগত কয়েক দিনের ভারী বৃষ্টিতে কাপ্তাই ঘাগড়া সড়কের মুরালী পাড়া নামক স্থানে বড় আকারের পাহাড় ধসে পড়েছে। পাহাড় ধসে সড়কের উপর আছড়ে পড়ে আছে। সড়কের উপর মাটি জমে থাকায় সকল প্রকার যান চলাচলে বিঘ্ন ঘটছে বলে জানা গেছে।

গতকাল শনিবার দুপুরে সরেজমিনে গিয়ে দেখা যায়, মুরালী পাড়ায় অবস্থিত দোকানগুলোর সামনের মোড়ে কাপ্তাই ঘাগড়া সড়কের উপর মাটির স্তূপ জমে আছে। এই অবস্থায় সকল প্রকার যানবাহন চলাচলে সমস্যা সৃষ্টি হচ্ছে।

স্থানীয় বাসিন্দা বেলারাম তঞ্চঙ্গ্যা বলেন, শুধু একবার নয়, সাম্প্রতিক বৃষ্টির সময় একাধিকবার একই এলাকায় পাহাড় ধসের ঘটনা ঘটেছে। বৃষ্টির সময় পাহাড় ধসের এলাকায় যানবাহন তো দূরের কথা পায়ে হেঁটেও চলাচল করা সম্ভব হয় না।

ট্যাক্সি চালক মোতালেব হোসেন জানান, আমরা সারাপথ নির্বিঘ্নে যাতায়াত করতে পারলেও মুরালী পাড়ায় এসে চরম বিপাকে পড়ি। কখন যে গাড়ির উপর পাহাড় ধসে পড়বে সেটাও বলা যাচ্ছে না। রাস্তার উপর থেকে মাটিগুলো সরিয়ে না নিলে এই সড়কের উপর যান চলাচলে যে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়েছে তা দূর হবে না বলেও তিনি জানান।

স্থানীয় ইউপি সদস্য অংচাপ্রু মারমা বলেন, সড়কের উপর থেকে শুধু মাটি সরালেই সমস্যার সমাধান হবে না। পাহাড়ে যাতে আর ধস নামতে না পারে সে জন্য পাহাড়ের গোড়ায় শক্ত করে ধারক দেওয়াল দিতে হবে। তা না হলে বৃষ্টিতে আবারও পাহাড় ধসের ঘটনা ঘটবে।

এ ব্যাপারে সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী সবুজ চাকমা বলেন, কাপ্তাই ঘাগড়া সড়কের যে স্থানে পাহাড় ধসের ঘটনা ঘটেছে সেখানে আমাদের প্রকৌশলীরা সরেজমিনে পরিদর্শন করে এসেছেন। ট্রাক্টরের সাহায্যে ইতোমধ্যে একাধিকবার সড়কের উপর থেকে মাটি সরানো হয়েছে। কিন্তু বৃষ্টি হলেই আবার পাহাড় ধসে পড়ছে। এখনো মাঝেমধ্যে ভারী বৃষ্টিপাত হচ্ছে। বৃষ্টি কমলে ঐ স্থানে পাহাড় যাতে আর না ধসে সে জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও তিনি জানান।

পূর্ববর্তী নিবন্ধরাসুল (সা.) এর জীবন-আদর্শ ব্যতীত সোনার দেশ গড়া সম্ভব নয়
পরবর্তী নিবন্ধবাংলাদেশ সকল ধর্মের মানুষের জন্য নিরাপদ