পাহাড়ে সহিংসতা, নগরে বিক্ষোভে শাস্তির দাবি

আজাদী প্রতিবেদন | শনিবার , ২১ সেপ্টেম্বর, ২০২৪ at ৪:৩৮ পূর্বাহ্ণ

খাগড়াছড়ির দীঘিনালায় পাহাড়ি জনগোষ্ঠীর ওপর হামলায় জড়িতদের শাস্তির দাবি করে নগরীর চেরাগি পাহাড় মোড়ে বিক্ষোভ করেছেন হাজারো পাহাড়ি শিক্ষার্থী।

গতকাল সকালে আয়োজিত প্রতিবাদ সমাবেশে ‘বিক্ষুব্ধ জুম্ম ছাত্রজনতা’ ব্যানারে হাজারো বিক্ষোভকারী অংশ নেন। তারা অভিযোগ করেন, একটি স্বার্থান্বেষী মহল পার্বত্য চট্টগ্রামে শান্তি বিনষ্ট করার চেষ্টা করছে এবং এ উদ্দেশ্যে তারা পার্বত্য চট্টগ্রামে পাহাড়ি ও বাঙালিদের মধ্যে সংঘাতের সূত্রপাত ঘটিয়েছে। তারা খাগড়াছড়ির মধুপুর ও দীঘিনালায় সংঘাতে অগ্নিসংযোগ ও ভাঙচুরে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

সমাবেশে বক্তারা বলেন, পাহাড়িদের অনেকের বাড়িঘর জ্বালিয়ে দেওয়া হয়েছে। এ ধরনের ঘটনা এর আগেও অসংখ্যবার হয়েছে, কিন্তু দুষ্কৃতিকারীদের আইনের আওতায় আনা হয়নি। কেউ শাস্তি না পাওয়ায় এ ধরনের অপরাধের ঘটনা নিয়মিত ঘটছে। আমরা এই দেশে শান্তিতে বসবাস করতে চাই।

উল্লেখ্য, গত বুধবার সকালে চুরির অভিযোগে ‘গণপিটুনিতে’ মামুন নামে এক যুবকের মৃত্যুর প্রতিবাদে বৃহস্পতিবার বিকালে বিক্ষোভ মিছিল বের করে খাগড়াছড়ির দীঘিনালা ডিগ্রি কলেজের শিক্ষার্থীরা। বিক্ষোভ মিছিলের একপর্যায়ে সংঘর্ষের সূত্রপাত ঘটে। পরে লারমা স্কয়ারের দোকানপাটে আগুন দেয় একপক্ষ। তাতে ৬০ থেকে ৭০টি দোকান পুড়ে গেছে বলে ক্ষতিগ্রস্তদের ভাষ্য।

পূর্ববর্তী নিবন্ধলক্ষ্মীপুর যুবলীগের আহ্বায়ক চট্টগ্রামে গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধহতশ্রী ব্যাটিং, রানের পাহাড়ে চাপা পড়ছে বাংলাদেশ