পাহাড়ি মাটি কাটার সময় চাপা পড়ে শ্রমিকের মৃত্যু

আহত ৩

হাটহাজারী প্রতিনিধি | শুক্রবার , ৩ নভেম্বর, ২০২৩ at ১০:২৮ অপরাহ্ণ

ফটিকছড়ির উদালিয়া চা বাগান এলাকায় পাহাড়ি টিলা থেকে মাটি কাটার সময় মাটি চাপা পড়ে সজল দাশ (১৬) নামে এক শ্রমিকের মৃত্যু হয়েছে। এই সময় আরো ৩ শ্রমিক আহত হয়েছে।

আজ শুক্রবার (৩ নভেম্বর) দুপুরের দিকে উপজেলার ১নং ফরহাদাবাদ ইউপির পশ্চিমে উদালিয়া চা বাগানের কালাপানি টিলা এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

মাটি চাপায় নিহত সজল উদালিয়া চা বাগানের কালাপানি এলাকার মৃত বিশ্বজিৎ দাশের একমাত্র ছেলে।

নিহত ও আহতদের পারিবারিক সূত্রে জানা যায়, শুক্রবার চা বাগান এলাকায় কর্তৃপক্ষের নির্দেশে ৪ শ্রমিক পাহাড়ে মাটি কাটতে যায়। উচ্চ ঝুঁকিপূর্ণ পাহাড় থেকে মাটি কাটতে গিয়ে পাহাড় ধসে তারা আহত হয়। আহতদের মধ্যে ঘটনাস্থলেই সজল দাশের মৃত্যু হয়।

এ সময় বিজয় রায় (১৭), চন্দন দাশ (১৬), জনি দাশ (১৬) নামে আরও তিন শ্রমিক আহত হয়। তাদের উদ্ধার করে উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

হতাহতের বিষয়টি নিশ্চিত করেছেন উদালিয়া চা বাগান বিট পুলিশের সহকারী উপ-পরিদর্শক মাইনুদ্দিন।

তিনি বলেন, “নিহত শ্রমিক সজলের মরদেহ ময়নাতদন্ত ছাড়াই পরিবার নিয়ে গেছে। সৎকারের জন্য মালিক পক্ষ থেকে নগদ অর্থ সহযোগিতা দেওয়া হয়েছে বলে শুনেছি।”

নিহত সজলের মা জবা দাশ বলেন, “ঝুঁকিপূর্ণ জেনেও পাহাড় কাটতে পাঠিয়ে আমার বুক খালি করলো কর্তৃপক্ষ। এখন আমার পুত্রের জীবন ১৫-২০ হাজার টাকায় মীমাংসা করতে চায়।”

উদালিয়া চা বাগানের ম্যানেজার জাহাঙ্গীর আলম পাহাড় ধসে এক শ্রমিকের মৃত্যুর বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

বাগান কর্তৃপক্ষের পক্ষ থেকে তার সৎকারের জন্য কিছু নগদ অর্থ সহায়তা প্রদান করা হয়েছে বলে জানিয়ে তিনি শ্রম আইনে জরিমানা যা আসে সেটা শ্রমিক প্রতিনিধিরা দেখবেন বলে জানান।

তিনি আরো জানান, ময়নাতদন্ত ছাড়াই শ্রমিক ইউনিয়নের সভাপতি আবেজ দাশ ও সাধারণ সম্পাদক বিজয় দাশ নিহত সজলের মরদেহ নিয়ে গেছেন।

চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক আশরাফ উদ্দিন বলেন, “পরিবেশ আইন বিধি লঙ্ঘন করে উদালিয়া চা বাগানে পাহাড় কাটার সময় পাহাড় ধসে এক শ্রমিকের মৃত্যু হয়েছে বলে শুনেছি। দুই/তিন দিনের মধ্যে তদন্ত করে ব্যবস্থা নেওয়ার জন্য চট্টগ্রাম উত্তরের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা নুর হাসান সজীবকে বিষয়টি জানানো হবে।”

পূর্ববর্তী নিবন্ধএবার বঙ্গবন্ধু টানেলের ভেতরে ভয়াবহ দু*র্ঘটনা
পরবর্তী নিবন্ধপেকুয়ায় টিউবওয়েল নিয়ে মারামারিতে নিহত ১