পারকিতে প্রাণ ফেরাবে পর্যটন কমপ্লেক্স

বাউন্ডারি ওয়ালের কাজ শেষ, চলছে মাঠ ভরাট ও বিল্ডিং নির্মাণ

আজাদী প্রতিবেদন | শনিবার , ২১ নভেম্বর, ২০২০ at ৪:২৪ পূর্বাহ্ণ

আনোয়ারা পারকি সমুদ্র সৈকতে পর্যটন কর্পোরেশনের ‘পর্যটন কমপ্লেক্স’ নির্মাণ প্রকল্পের কাজ শুরু হয়েছিল ২০১৮ সালে। দুই বছরের এই প্রকল্পের মেয়াদ করোনা পরিস্থিতির মাঝে গত ১৯ নভেম্বর শেষ হয়েছে। তবে মন্ত্রণালয়ে প্রকল্পের মেয়াদ বাড়ানোর জন্য আবেদন করা হয়েছে। এই প্রস্তাবনা প্রক্রিয়াধীন আছে। ইতোমধ্যে প্রকল্পের বাউন্ডারি ওয়ালের কাজ হয়েছে। ডুপ্লেক্স ও সিঙ্গেল কটেজ বেইসমেন্ট থেকে উঠেছে। ৭১ দশমিক ২৫ কোটি টাকার প্রকল্পটি বাস্তবায়িত হলে প্রাণ ফিরে পাবে পারকি। গুরুত্ব বাড়বে আনোয়ারার। দেশী-বিদেশী পর্যটকদের পদচারণায় মুখর হয়ে উঠবে সৈকত। উন্নয়ন হবে পুরো এলাকার।
৭১ কোটি টাকার পর্যটন কমপ্লেক্স প্রকল্পটি নিয়ে আনোয়ারাবাসীসহ পুরো চট্টগ্রামের মানুষের দীর্ঘদিনের স্বপ্ন জড়িয়ে আছে। স্থানীয় এলাকাবাসীর সাথে কথা হলে তারা প্রকল্পের দ্রুত বাস্তবায়ন চান। সরেজমিনে গত বৃহস্পতিবার প্রকল্প এলাকায় গিয়ে দেখা যায়, ১৩ দশমিক ৩৬ একর ভূমিতে এখন বিল্ডিং কনস্ট্রাকশনের কাজ চলছে। বাউন্ডারি ওয়ালের কাজ প্রায় শেষ। প্রকল্প এলাকায় গিয়ে দেখা গেছে, পর্যটন কর্পোরেশনের দায়িত্বপ্রাপ্ত প্রকৌশলী সাইট অফিসে বসে বসে প্রকল্পের কাজ করছেন। প্রকল্প এলাকায় মাত্র কয়েকজন শ্রমিক রয়েছেন। স্থানীয় যুবক আখতারুজ্জামান ও মো. মহিউদ্দিন জানান, অনেক দিন ধরে কাজ বন্ধ। এত বিশাল প্রকল্পের কাজ যে গতিতে এগোচ্ছে তাতে কাজ কবে শেষ হতে তা বলা যাচ্ছে না। এই ব্যাপারে আনোয়ারা পারকি বিচ ম্যানেজমেন্ট কমিটির সভাপতি ও আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ জোবায়ের আহমেদ আজাদীকে জানান, পারকিতে পর্যটন কর্পোরেশনের রিসোর্ট হচ্ছে সেটা জানি। প্রকল্পের মেয়াদ শেষ গেছে সেটা জানতাম না। এই ব্যাপারে পর্যটন কর্পোরেশনের সাথে কথা বলব। এটা আনোয়ারার জন্য খুবই গুরুত্বপূর্ণ প্রকল্প। কাজের গাতি যাতে বাড়ে সেই ব্যাপারে আমি কথা বলব। এদিকে প্রকল্প এলাকায় গিয়ে পর্যটন কর্পোরেশনের দায়িত্বপ্রাপ্ত প্রকৌশলী অসীম শীলের সাথে প্রকল্পের বিষয় নিয়ে কথা হলে তিনি আজাদীকে জানান, প্রকল্পের কাজ শুরু হয়েছিল ২০১৮ সালে। প্রকল্পের মেয়াদ আজ (গত ১৯ নভেম্বর) শেষ হয়েছে। নতুন করে মন্ত্রণালয় থেকে সময় বাড়ানো হবে। করোনার কারণে কাজ এখন একটু ধীরগতিতে চলছে। এটি আনোয়ারাবাসীর বহুল প্রতীক্ষিত প্রকল্প।
প্রকল্পে কী কী আছে জানতে চাইলে তিনি জানান, প্রকল্পের ১৩ দশমিক ৩৬ একর জমিতে থাকছে-১০টি সিঙ্গেল কটেজ, ৪টি ডুপ্লেক্স কটেজ, ৪র্থ তলা বিশিষ্ট একটি মাল্টি পারপাস বিল্ডিং। এর গ্রাউন্ড ফ্লোরে থাকবে অফিস, দ্বিতীয় তলায় থাকবে রেস্টুরেন্ট, তৃতীয় ও ৪র্থ তলায় থাকবে বার। আরো থাকবে তৃতীয় তলা বিশিষ্ট টুরিস্ট ব্লক। এতে টুরিস্টরা থাকতে পারবেন। স্টাফরা থাকবেন, ড্রাইভার থাকবেন। প্রকল্পে আরো রয়েছে পিকনিক শেড, ঝুলন্ত ব্রিজ, কুকিং শেড, গার্ডেন, কার পার্কিং, ওয়াশ রুম (পুরুষ ও মহিলা)।
স্থানীয়দের সাথে কথা বলে জানা, আনোয়ারার পারকিতে পর্যটন কমপ্লেক্স করার জন্য এই আঞ্চলের প্রয়াত জনপ্রতিনিধি আখতারুজ্জামান চৌধুরী বাবু দীর্ঘ প্রায় ১০ বছর চেষ্টা করেছেন। তিনি মারা যাওয়ার প্রায় ২-৩ বছর আগে প্রধানমন্ত্রীকে বলার পর প্রধানমন্ত্রীর নির্দেশে পারকিতে পর্যটন কর্পোরেশনের প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নেন। শেষ পর্যন্ত প্রকল্প গ্রহণ এবং একনেকে পাস হতে হতে এই প্রকল্প আর দেখে যেতে পারনেনি আখতারুজ্জামান চৌধুরী বাবু। পরবর্তীতে তার বড় ছেলে সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এই প্রকল্প বাস্তবায়নে উদ্যোগ গ্রহণ করলে প্রকল্পটির কাজ শুরু হয়।

পূর্ববর্তী নিবন্ধএক টাকায় মিলবে চিকিৎসা
পরবর্তী নিবন্ধব্যবসায়ীকে জিম্মি করে মুক্তিপণ আদায়ের অভিযোগ