পাকিস্তানে শিয়া ও সুন্নি সমপ্রদায়ের মধ্যে সংঘর্ষে নিহত ২০

| শুক্রবার , ২৭ সেপ্টেম্বর, ২০২৪ at ৭:৪১ পূর্বাহ্ণ

পাকিস্তানের উত্তরপশ্চিমাঞ্চলে স্থানীয় শিয়া ও সুন্নি সমপ্রদায়ের মধ্যে প্রাণঘাতী সংঘর্ষে অন্তত ২০ জন নিহত হয়েছেন। বুধবার কর্মকর্তারা জানিয়েছেন, পাঁচ দিন আগে খাইবার পাখতুনখওয়া প্রদেশের আফগানিস্তান সীমান্তবর্তী জেলা কুররামে জমি সংক্রান্ত বিরোধ নিয়ে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়। এতে আরও অন্তত ৭৫ জন আহত হন। খবর বিডিনিউজের।

কুররমের এক উর্ধ্বতন প্রশাসনিক কর্মকর্তা আন্তর্জাতিক এক বার্তা সংস্থাকে বলেছেন, সংঘর্ষে বহু ঘরবাড়িও ক্ষতিগ্রস্ত হয়েছে। সরকারি প্রশাসন ও অন্যান্য গোষ্ঠী লড়াই থামানোর বহু চেষ্টা করেছে কিন্তু ব্যর্থ হয়।

প্রাদেশিক সরকারের মুখপাত্র ব্যারিস্টার সাইফ আলি জানিয়েছেন, উত্তেজনা প্রশমণের চেষ্টায় প্রশাসন সমপ্রদায়গুলোর মুরুব্বিদের সঙ্গে নিয়ে কাজ করছে। একটি লড়াইবিরতির লক্ষ্যে উভয় পক্ষের মধ্যে আলোচনা চলছে।

কয়েক বছর ধরে কুররমে শিয়া ও সুন্নিদের মধ্যে সামপ্রদায়িক হানাহানি চলছে। একই জমি নিয়ে বিরোধে চলতি বছরের জুলাইতেও দুই পক্ষের বহু মানুষ নিহত হয়েছিল। পাকিস্তানের সুন্নি মুসলিমরা সংখ্যাগরিষ্ঠ। অপরদিকে দেশটির জনসংখ্যার ১৫ শতাংশ শিয়া মুসলিম। শিয়াদের অভিযোগ, তারা প্রায়ই বৈষম্য ও সহিংসতার শিকার হয়।

পূর্ববর্তী নিবন্ধতাইওয়ান প্রণালীতে প্রথমবারের মতো জাপানের যুদ্ধজাহাজ
পরবর্তী নিবন্ধভোটার হতে এসে কক্সবাজারের দুই রোহিঙ্গাসহ গ্রেপ্তার ৩