পাইকারিতে ৩২, খুচরায় ৩৬ টাকায় আলু বিক্রি করাল ভোক্তা অধিকার

চার প্রতিষ্ঠানকে জরিমানা

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ১৯ সেপ্টেম্বর, ২০২৩ at ৫:২৫ পূর্বাহ্ণ

নগরীর চান্দগাঁও থানাধীন কাপ্তাই রাস্তার মাথার মোহরা কাজীরহাটের আলুর আড়তে অভিযান চালিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চট্টগ্রাম। গতকাল চলা এ অভিযানে নেতৃত্ব দেন অধিদপ্তরের উপপরিচালক মোহাম্মদ ফয়েজ উল্যাহ ও সহকারী পরিচালক নাসরিন আক্তার।

অভিযানে অধিদপ্তরের কর্মকর্তাদের উপস্থিতিতে ৫৫৬০ কেজি ওজনের আনুমানিক শতাধিক বস্তা আলু বিক্রি করা হয়। এসব আলু পাইকারিতে ৩২ টাকা এবং খুচরায় ৩৬ টাকায় বিক্রি হয়েছে বলে জানা গেছে।

অভিযান প্রসঙ্গে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চট্টগ্রাম বিভাগীয় উপপরিচালক মোহাম্মদ ফয়েজ উল্যাহ জানান, বাজার তদারকিকালে মূল্য তালিকা প্রদর্শন না করা, ক্রয় ভাউচার দেখাতে না পারা ও নির্ধারিত দামের চেয়ে বেশি দামে পাইকারিতে ৩৮৪০ টাকা এবং খুচরায় ৪৫৪৭ টাকা আলু বিক্রির অপরাধে আব্দুল বারেক ট্রেডার্সকে ৫ হাজার, ফেনী বাণিজ্যালয়কে ৩০ হাজার, মোহরা বাণিজ্যালয়কে ৩০ হাজার এবং বার আউলিয়া বাণিজ্যালয়কে ৩০ হাজারসহ মোট ৯৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এ সময় অধিদপ্তরের কর্মকর্তারা দাঁড়িয়ে থেকে প্রতিষ্ঠানগুলোতে পাইকারিতে ৩২ টাকায় ও খুচরায় ৩৬ টাকায় আলু বিক্রি করা হয়েছে। এছাড়া দেখা যায়, আলু ব্যবসায়ীরা কারচুপি করার জন্য আলু কিনেছেন বলছেন। কিন্তু যাদের থেকে কিনেছেন তাদের সঙ্গে কথা বলে যানা যায়, আলু কমিশনে বিক্রি হচ্ছে এবং সরকারি নির্দেশনা অমান্য করে মুন্সীগঞ্জ থেকে মূল্য নির্ধারণ করে দেওয়া হয়। এখানে কিছু ব্যবসায়ী যোগসাজশে বেশি দামে আলু বিক্রির অপচেষ্টা করেছেন। আমরা ব্যবসায়ীদের সতর্ক করেছি। কোনো প্রতিষ্ঠান চূড়ান্তভাবে বন্ধ করা হয়নি। ফেনী বাণিজ্যালয়কে সাময়িক বন্ধ করে পরে আইনানুগ ব্যবসা করার প্রতিশ্রুতি দেওয়ার পর খুলে দেওয়া হয়।

পূর্ববর্তী নিবন্ধরেয়াজুদ্দিন বাজার ও চাক্তাইয়ের আড়তে আলু নেই
পরবর্তী নিবন্ধদেশে ডেঙ্গুতে ১৭ মৃত্যু, হাসপাতালে ভর্তি ৩০৮৪