পশ্চিমাদের পারমাণবিক যুদ্ধের হুঁশিয়ারি পুতিনের

পুতিনের মন্তব্য ‘কাণ্ডজ্ঞানহীন’ : যুক্তরাষ্ট্র

| শনিবার , ২ মার্চ, ২০২৪ at ৭:৪০ পূর্বাহ্ণ

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্‌লাদিমির পুতিন গত বৃহস্পতিবার পশ্চিমা দেশগুলোর বিরুদ্ধে কড়া হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, তারা ইউক্রেনে সেনা পাঠালে পারমাণবিক যুদ্ধ শুরু হবে। আগামী মাসে রাশিয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া প্রেসিডেন্ট নির্বাচনের আগে পুতিন তার বার্ষিক রাষ্ট্রীয় ভাষণে এ হুঁশিয়ারি দেন। তিনি মস্কোর গোস্টিনি ডভোর সম্মেলন কেন্দ্রে ফেডারেল অ্যাসেম্বলিতে দুই ঘণ্টারও বেশি সময় ধরে বক্তৃতা করেন। খবর বাংলানিউজ/বাসসের।

পুতিন নতুন হাইপারসনিক ক্ষেপণাস্ত্র স্থাপনসহ তার দেশের পারমাণবিক অস্ত্রাগার নিয়ে গর্ব করেন। তারপরে তিনি ইউক্রেনে সৈন্য পাঠানোর জন্য ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর বিতর্কিত ধারণার উল্লেখ করেন, যা মার্কিন যুক্তরাষ্ট্র এবং পশ্চিমা জোট ন্যাটোর অন্যান্য সদস্যরা প্রত্যাখ্যান করে। তবে পুতিন ন্যাটোর যে কোনো পদক্ষেপের বিরুদ্ধে তার হুমকি দ্বিগুণ করে বলেন, সম্ভাব্য আক্রমণকারীরা যদি রাশিয়ার ভূখণ্ডে প্রবেশ করে তবে তারা আরও গুরুতর পরিণতির মুখোমুখি হবে। পুতিন বলেন, তাদের অবশ্যই বুঝতে হবে আমাদের কাছে তাদের ভূখণ্ডে আঘাত হানতে সক্ষম অস্ত্র রয়েছে। রাশিয়ার এ নেতা ইউক্রেনের যুদ্ধের সময় পশ্চিমাদের উদ্দেশ্য করে পারমাণবিক অস্ত্র ব্যবহার করার হুমকি দেন।

পুতিনের মন্তব্য ‘কান্ডজ্ঞানহীন’ : রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পরমাণু যুদ্ধের ঝুঁকির সতর্কতাকে যুক্তরাষ্ট্র ‘কান্ডজ্ঞানহীন’ বলে অভিহিত করে তার এমন বক্তব্যের নিন্দা জানিয়েছে। বৃহস্পতিবার ওয়াশিংটন বলেছে, এই ক্ষেত্রে বড় ধরনের ঝুঁকির কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। খবর এএফপি’র।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার সাংবাদিকদের বলেছেন, ‘আমরা ভ্লাদিমির পুতিনের কাছ থেকে যে এমন ‘কান্ডজ্ঞানহীন’ বক্তব্য এই প্রথমবার দেখছি, তা কিন্তু নয়। তিনি এর আগেও এমন বক্তব্য দিয়েছেন। তবে পরমাণু ক্ষমতাধর কোন দেশের নেতার পক্ষে এই ধরনের বক্তব্য দেওয়া মানায় না।

পূর্ববর্তী নিবন্ধরমজানের শুরুতে আল আকসায় যাওয়ার ডাক হামাসের
পরবর্তী নিবন্ধফিলিস্তিনের ২৫,০০০ নারী ও শিশু হত্যা করেছে ইসরায়েল : মার্কিন প্রতিরক্ষামন্ত্রী