পর্যাপ্ত মজুদ, তবু বাড়ছে পেঁয়াজের দাম

জাহেদুল কবির | মঙ্গলবার , ৩০ এপ্রিল, ২০২৪ at ১০:১৬ পূর্বাহ্ণ

প্রতিবেশি দেশ ভারত বাংলাদেশসহ আরো ছয় দেশে সীমিত পরিসরে পেঁয়াজ রপ্তানি করবে এমন সংবাদের পরেও কমছে না পেঁয়াজের বাজার। অতীতে ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণার সাথে সাথে দেশের পাইকারী ও খুচরা বাজারে পণ্যটির দাম লাগামহীন হয়ে পড়ে। ব্যবসায়ীরা বলছেন, বাজারে বর্তমানে দেশীয় পেঁয়াজের আধিক্য রয়েছে। এছাড়া অবৈধ পথে আসা ভারতীয় পেঁয়াজও রয়েছে বাজারে। তবে পেঁয়াজের মোকামে দাম বাড়ার কারণে গত দুইদিনে দেশীয় পেঁয়াজের দাম বেড়েছে কেজিতে ৫ টাকা। এছাড়া ভারতীয় পেঁয়াজের দাম বেড়েছে কেজিতে ৩ টাকা। তবে বাজারে পেঁয়াজের কোনো সংকট নেই। প্রত্যেক ব্যবসায়ীর দোকানগুদামে পর্যাপ্ত পেঁয়াজ রয়েছে।

গতকাল চাক্তাই খাতুনগঞ্জের পাইকারী বাজারে খোঁজ নিয়ে জানা গেছে, বর্তমানে প্রতি কেজি দেশি পেঁয়াজ বিক্রি হয়েছে ৫৫ থেকে ৫৬ টাকায়। এছাড়া ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬৫ থেকে ৬৬ টাকায়।

জানা গেছে, বর্তমানে দেশে তাহেরপুরী, বারি(তাহেরপুরী), বারি(রবি মৌসুম), বারি(খরিপ মৌসুম), স্থানীয় জাত ও ফরিদপুরী পেঁয়াজ উৎপাদন হয়। ফলে বছরজুড়েই কোনো না কোনো জাতের পেঁয়াজ উৎপাদন হচ্ছে। দেশে বছরে পেঁয়াজের চাহিদা ২২ লাখ টন। এর মধ্যে ১৮ লাখ টন স্থানীয়ভাবে উৎপাদন করা হয়। আর আমদানি করা হয় বাকি চার লাখ টন। মূলত এই আমদানিকৃত চার লাখ টন পেঁয়াজ বাজারের ওপর খুব বড় প্রভাব ফেলে।

চাক্তাই আড়তদার ও ব্যবসায়ী সমিতির সাবেক সভাপতি মো. আহসান খালেদ পারভেজ দৈনিক আজাদীকে বলেন, বাজারে ঈদের পর থেকে পেঁয়াজের দাম বাড়তি। তবে ভারত আমাদের দেশে পেঁয়াজ রপ্তানি করবে শুনেছি। তবে পেঁয়াজ কী পরিমাণ রপ্তানি করবে, এটি ব্যবসায়ীরা বুঝতে পারছে না। তবে বাজারে পেঁয়াজের কোনো সংকট নেই।

খাতুনগঞ্জের হামিদুল্লাহ মিয়া বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ ইদ্রিস বলেন, পেঁয়াজের মোকামে দাম বাড়তি। সেই তুলনায় খাতুনগঞ্জে পেঁয়াজের দাম সেভাবে বাড়েনি।

কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রাম বিভাগীয় সভাপতি এসএম নাজের হোসাইন দৈনিক আজাদীকে বলেন, পেঁয়াজ নিয়ে ব্যবসায়ীদের কারসাজি নতুন কিছু নয়। ব্যবসায়ীরা পেঁয়াজের বাজারে কৃত্রিম সংকট তৈরি করে দাম বৃদ্ধি করেছেন এটি সহজে বুঝা যাচ্ছে। এখন পেঁয়াজ উৎপাদনের মৌসুম। দেশে পেঁয়াজের ফলনও ভালো হয়েছে। কিন্তু ব্যবসায়ীরা বিভিন্ন অজুহাতে দাম বৃদ্ধি করছেন।

পূর্ববর্তী নিবন্ধনিউ ইয়র্কে দুই বাংলাদেশি হত্যায় সন্দেহভাজন যুবক গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধএমভি আবদুল্লাহ চট্টগ্রামে পৌঁছাবে ১২ মে