পরীক্ষামূলক গাজর চাষ করেই সফল

মীরসরাই প্রতিনিধি | শনিবার , ২০ জানুয়ারি, ২০২৪ at ১০:২৭ পূর্বাহ্ণ

মীরসরাই উপজেলায় পরীক্ষামূলকভাবে গাজর চাষ করে প্রথমবারেই মত সফল হয়েছেন কৃষক। রক্তিম আভা ছড়িয়ে মাটির নিচে ধীরে ধীরে বেড়ে উঠছে এই গাজর। মাটি থেকে প্রয়োজনীয় পুষ্টি উপাদান পেয়ে উদ্ভিদগুলো সমৃদ্ধি লাভ করে তার ফল বৃদ্ধিতে। কচি পাতাগুলোতে ধরা দেয় কোমলতার হাসি।

কৃষি অফিসের সহযোগিতায় উপজেলার মীরসরাই সদর ইউনিয়নের গড়িয়াইশ গ্রামে ৫০শতক জমিতে গাজর চাষ করেন কৃষক নুর আলম। এখন ঘরে তুলছেন দ্বিগুণ লাভের এই সবজি। স্বল্প খরচে দিগুণ লাভ হওয়া গাজর চাষে আগ্রহ বাড়ছে। প্রথমবারের মত গাজর চাষ হওয়ায় বাগান দেখতেও সাধারণ মানুষের জনসমাগম দেখা গেছে। এলকার অনেক চাষিই আগ্রহ দেখাচ্ছে গাজর চাষ করতে। গাজর চাষি কৃষক নুর আলম বলেন, কৃষি অফিসের পরামর্শে প্রথমবারের গাজর চাষ করছি। সামনে আরো ভালোভাবে চাষ করার জন্য প্রস্তুতি নিচ্ছি। নিজ থেকে ২০ হাজার টাকার মত খরচ হয়েছে। কৃষি অফিস সহযোগিতা করছে। বাজারে গাজরের ভালো দাম। ১ লক্ষ টাকার মত বিক্রি করা যাবে বলে জানান তিনি।

উপজেলা কৃষি কর্মকর্তা প্রতাপ চন্দ্র রায় বলেন, গাজর পুষ্টিগুণসম্পন্ন একটি সবজি। অর্থকারী ফসল হিসেবে কৃষি খাতে গাজর একটি সম্ভাবনাময় ফসল। সঠিকভাবে বাজারজাত করা ও সংরক্ষণের ব্যবস্থা থাকলে কৃষক উপকৃত হবেন। এছাড়া কৃষি অফিসের পক্ষ থেকে গাজর চাষে কৃষকদের সব রকম সহযোগিতা অব্যাহত থাকবে। আশা করি আগামীতে মীরসরাইয়ে গাজর চাষে কৃষক এগিয়ে আসবেন এবং এ থেকে প্রচুর লাভবান হবেন।

পূর্ববর্তী নিবন্ধলাভের স্বপ্নে মাঠে ৪০ হাজার লবণ চাষি
পরবর্তী নিবন্ধ১২৭ প্রজাতির কয়েক লাখ ফুলের সমারোহ