পদ্মা ব্যাংকের সাবেক চেয়ারম্যানসহ ১১ জনের বিরুদ্ধে দুদকের মামলা

এক কোটি ৩৫ লাখ টাকা বন্ধকী সম্পত্তি, ঋণ ২৪ কোটি

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ৩০ আগস্ট, ২০২২ at ৬:০৩ পূর্বাহ্ণ

বন্ধকীকৃত সম্পত্তির মূল্য এক কোটি ৩৫ লাখ ৭৬ হাজার টাকা, দু’দফায় ঋণ প্রদান করা হয় ২৪ কোটি টাকা। ঋণ গ্রহীতার বন্ধকীকৃত সম্পত্তির মূল্য কম জানা সত্ত্বেও অতিরিক্ত এ ঋণ প্রদান করা হয়। এ ঘটনায় পদ্মা ব্যাংকের (সাবেক ফারমার্স ব্যাংক) নির্বাহী কমিটির সাবেক চেয়ারম্যান মাহবুবুল হক চিশতী প্রকাশ বাবুল চিশতী, ব্যাংকটির বর্তমান ব্যবস্থাপনা পরিচালক ফয়সাল আহসান চৌধুরীসহ মোট ১১ জনের বিরুদ্ধে মামলা করেছে দুদক।
মামলার অন্য আসামিরা হলেন, পদ্মা ব্যাংকের সাবেক অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক একেএম শামীম, সাবেক ব্যবস্থাপনা পরিচালক চৌধুরী মোস্তাক আহমেদ, সাবেক ভাইস চেয়ারম্যান ড. আতহার উদ্দিন, সাবেক এসভিপি শওকত ওসমান চৌধুরী, খাতুনগঞ্জ শাখার সাবেক ম্যানেজার অপারেশন মো. আনোয়ার হোসেন, এসবি অটো ব্রিকস ইন্ডাস্ট্রিজ লিমিটিডের ব্যবস্থাপনা পরিচালক মো. ছগীর চৌধুরী, মেসার্স আলম এন্টারপ্রাইজের স্বত্ত্বাধিকারী মো. আবু আলম, তার স্ত্রী পারভীন আক্তার ও ন্যাশনাল সার্ভে বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. মাজেদুল ইসলাম।
গতকাল দুদক চট্টগ্রাম-১ এ মামলাটি করেন কার্যালয়ের সহকারী পরিচালক মো. এনামুল হক। দুদক চট্টগ্রাম-১ এর উপ-পরিচালক নাজমু ছাদাত আজাদীকে বিষয়টি নিশ্চিত করে বলেন, ব্যাংক কর্মকর্তারা ক্ষমতার অপব্যবহার করে ঋণ গ্রহীতার বন্ধকীকৃত সম্পত্তির ফোর্সড সেল ভ্যালু কম জানা সত্ত্বেও প্রথমে ১৪ কোটি টাকা এবং পরে অতিরিক্ত আরও ১০ কোটি টাকা ৩ মাস মেয়াদী টাইম ঋণ প্রদান করা হয়। পরবর্তীতে পরস্পর যোগসাজশে প্রতারণার মাধ্যমে অন্যান্য আসামিরাসহ পরে অতিরিক্ত প্রদান করা উক্ত ১০ কোটি টাকা আত্মসাৎ করেন। যা দণ্ডবিধির ৪০৯/৪২০/১০৯ ধারা এবং ১৯৪৭ সনের দুর্নীতে প্রতিরোধ আইনের ৫(২) ধারা এবং মানি লন্ডারিং প্রতিরোধ আইন ২০১২ এর ৪(২) ধারা অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।
তিনি বলেন, এসবি অটো ব্রিঙের ব্যবস্থাপনা পরিচালক মো. ছগীর চৌধুরীর নেয়া দুটি ঋণের বিপরীতে চট্টগ্রামের পটিয়া থানার খাশিয়াইস মৌজায় ১৯৯ শতাংশ জমি রেজিস্ট্রার্ড মর্টগেজ রেখে প্রথমবার ১৪ কোটি ও দ্বিতীয় দফায় ১০ কোটি ঋণ গ্রহণ করেন। অথচ এই জমির মার্কেট সেল ভ্যালু এক কোটি ৯৬ লাখ ৭০ হাজার টাকা। আর ফোর্সড সেল ভ্যালু এক কোটি ৩৫ লাখ ৭৬ হাজার টাকা।

পূর্ববর্তী নিবন্ধভিন্ন নামেও জামায়াতের নিবন্ধনের সুযোগ নেই : ইসি আলমগীর
পরবর্তী নিবন্ধদেশে ফিরলেন ভারতে আটকে পড়া ৮৮ জেলে