পদ্মা ও মেঘনা বিভাগের প্রস্তাব আপাতত স্থগিত

ব্যয় সংকোচন

| সোমবার , ২৮ নভেম্বর, ২০২২ at ৭:২৭ পূর্বাহ্ণ

পদ্মা ও মেঘনা নামে নতুন দুটি বিভাগ করার যে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় তা আপাতত স্থগিত করা হয়েছে। গতকাল নিকারের সভার পর এ সিদ্ধান্তের কথা জানিয়ে আইনমন্ত্রী আনিসুল হক সাংবাদিকদের বলেন, আমরা এখন সাশ্রয় নীতি বা ব্যয় সংকোচন নীতি অনুসরণ করছি। দুটি বিভাগ করতে গেলে অনেক অর্থ ব্যয় হবে। সেজন্য আপাতত এ প্রস্তাবটি স্থগিত করা হয়েছে। বৈঠকে অংশ নেওয়া তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, পদ্মা ও মেঘনা নামে যে দুটি নতুন বিভাগের প্রস্তাব বৈঠকে উঠেছে তা আপাতত স্থগিত করা হয়েছে। বর্তমানে দেশে
যত বিভাগ রয়েছে তার সবই জেলার নামে। সেগুলো হলো ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, রংপুর, সিলেট ও ময়মনসিংহ। বৃহত্তর ফরিদপুরের পাঁচ জেলা নিয়ে পদ্মা বিভাগ এবং বৃহত্তর কুমিল্লা অঞ্চলের ছয় জেলা নিয়ে মেঘনা বিভাগ গঠন করার উদ্যোগের কথা সরকারের তরফ থেকে জানানো হয়েছিল। গতকাল সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে তার সভাপতিত্বে নিকারের ১১৮তম সভা হয়। সেখানে প্রস্তাবটি উঠলে তা ‘আপাতত’ স্থগিত করা হয়। খবর বিডিনিউজের।
পদ্মা ও মেঘনা প্রশাসনিক বিভাগ করার প্রক্রিয়া থেকে সরে আসার বিষয়ে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, যেহেতু ব্যাপক অর্থ বিনিয়োগের বিষয় আছে, এই মুহূর্তে যেহেতু এত ফান্ডিং,… সরকার যেহেতু কাজকর্ম কম করছে এঙট্রা খরচ নেওয়ার জন্য। সেজন্য আপাতত স্থগিত রাখা হয়েছে। অর্থায়নের বিষয়ে আরেকটু পরীক্ষা-নিরীক্ষা করতে বলা হয়েছে জানিয়ে তিনি বলেন, একটা ডিভিশন করতে গেলে এখানে ১ হাজার কোটি টাকার উপরে লাগবে আনুমানিক। আরও বেশিও লাগতে পারে। সবগুলো বিভাগকে যদি আমরা একসাথে হিসাব করি, তাহলে অনেক টাকা লাগবে। সুতরাং এই মুহূর্তে দুটো বিভাগ করতে গেলে অনেক টাকা প্রয়োজন। সরকার যেহেতু ব্যয় ব্যবস্থাপনা করছে বা ব্যয় সাশ্রয় করছে, সেজন্য আপাতত এটা স্থগিত রাখা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধসাজার বেশি হাজতবাস, ১৭ জনের মধ্যে ১৪ জনের মুক্তি
পরবর্তী নিবন্ধকানাডাকে উড়িয়ে শীর্ষে ক্রোয়েশিয়া