‘পদাতিক’র টিজারে ভিন্ন চঞ্চল

| বৃহস্পতিবার , ১৬ মে, ২০২৪ at ৭:৩৮ পূর্বাহ্ণ

প্রয়াত চলচ্চিত্রকার মৃণাল সেন রূপে বাংলাদেশের অভিনেতা চঞ্চল চৌধুরীর ‘মুন্সিয়ানা’ দেখার অপেক্ষা ফুরোতে চলেছে। মৃণাল সেনের জন্মশতবার্ষিকী উপলক্ষে তার বায়োপিক ‘পদাতিক’র টিজার প্রকাশ করা হয়েছে। ১ মিনিটি ৩৭ সেকেন্ডের এই ট্রিজারে ভিন্নভাবে দেখা গেল চঞ্চল চৌধুরীকে। খবর বিডিনিউজের।

টিজার শুরু হয় মনামী ঘোষের কণ্ঠ দিয়ে, আর পুরো টিজার জুড়ে মৃণাল সেনের শৈশব থেকে সিনেমায় আসার গল্প, সিনেমার প্রতি মৃণাল সেনের ভালোবাসা, বিশ্ব মঞ্চে বাংলা সিনেমা তুলে ধরা, বেঁচে থাকা না থাকার গল্প কিংবা স্ত্রী গীতা সেনের সঙ্গে তার সম্পর্ক; এসবের টুকরো চিত্র দেখানো হয়েছে টিজারে। আর শেষটা হয়েছে সিনেমাটিক কায়দায়, চঞ্চলের মুখে ‘কাট ইট’ সংলাপ দিয়ে।

টিজারটি শেয়ার করে চঞ্চল লিখেছেন, কলকাতার রাস্তা থেকে ভারতীয় চলচ্চিত্রের যুগে নতুন ঢেউয়ের যাত্রার সাক্ষী পদাতিক, মৃণাল সেন! মৃণাল সেনের জন্মশতবার্ষিকীতে তাকে শ্রদ্ধা জানাতেই প্রয়াত পরিচালকের জীবন, কর্ম ও সময়ের গল্প নিয়ে সৃজিত তৈরি করেছেন ‘পদাতিক’। আর মৃণাল হিসেবে তিনি বেছে নিয়েছেন চঞ্চলকে। কেন চঞ্চল? এর উত্তরে সৃজিতের ভাষ্য ছিল, প্রথমত দুজনের মুখের মিল আছে। সেটা কাকতালীয়। কিন্তু মৃণাল সেনের মতোই চঞ্চলের চোখের দৃষ্টি অত্যন্ত ধারাল এবং সজাগ। তাছাড়াও তার রাজনীতি চেতনা, যাপন এবং দৃষ্টিভঙ্গির সঙ্গেও চঞ্চলের প্রচুর মিল পাওয়া যায়। সেটা কাকতালীয় হতে পারে। কিন্তু মিলটা আছে। বায়োপিকে মৃণালের স্ত্রী গীতা সেনের চরিত্রে দেখা যাবে পশ্চিমবঙ্গের অভিনেত্রী মনামী ঘোষকে। সৃজিত এর আগে এ বায়োপিক ওয়েব সিরিজ আকারে আনতে চেয়েছিলেন। পরে সিদ্ধান্ত বদলে সিনেমা করেন। গত বছররের জানুয়ারিতে শুরু হয় ‘পদাতিক’এর শুটিং। কলকাতা, মুম্বাইসহ বেশ কিছু স্থানে শুটিং হয়। দেশের বাইরেও কিছু দৃশ্য ধারণ করতে হয়েছে। সিনেমায় চঞ্চল, মনামী ছাড়াও জিতু কমল, করক সামান্তাসহ আরও অনেকে অভিনয় করেছেন। প্রেক্ষাগৃহে আসার আগে মৃণালের বায়োপিক ‘পদাতিক’ এর প্রিমিয়ার শো হয়েছে ‘লন্ডন ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভালে’।

পূর্ববর্তী নিবন্ধদক্ষিণ ফ্লোরিডায় মমতাজ ও শুভ্রদেবে মাতলেন প্রবাসীরা
পরবর্তী নিবন্ধদণ্ডাদেশ মাথায় নিয়ে দেশ ছেড়েছেন ইরানি পরিচালক রাসুলফ