পথ হারানো তারুণ্য ও জীবনের জয়গানের গল্প

গ্রুপ থিয়েটার উৎসবে লোক থিয়েটারের নাটক

| সোমবার , ২৬ ডিসেম্বর, ২০২২ at ৯:০১ পূর্বাহ্ণ

 

চট্টগ্রাম শিল্পকলা একাডেমির মিলনায়তনে গতকাল রোববার গ্রুপ থিয়েটার উৎসবের ৯ম দিনে লোক থিয়েটার পরিবেশন করে নাটক ‘হত্যার শিল্পকলা’।

মলয় ভৌমিক রচিত ও সুবীর মহাজন নির্দেশিত নাটকটিতে দেখা যায়, ৫২, ৫৪, ৬২, ৬৯, ৭০, ৭১ বাংলার প্রতিটি সংগ্রামে তারুণ্যের জয়দীপ ছিল। সেই তারুণ্য হঠাৎ এক উন্মাদনায় মেতে ওঠে। সেই তরুণদের একটি অংশ ভুল পথে চালিত হতে থাকে। এক মোহাচ্ছন্নতায় নিমজ্জিত সেই অন্ধকারে মানবতা হয় ছিন্নভিন্ন, তারুণ্য হয় বিবেক বিসর্জিত এক রোবট। অদৃশ্য সুতোর টানে ভেঙে পড়ে সব সৃষ্টি। বুলেটের কাছে হেরে যায় গোলাপ। প্রেমবিবেক বন্দি হয় বর্বরতায়। কৃষ্ণ গহ্বরের শেষ বিন্দুর আলোয় আবার মুক্তি পায় মানবতা। আলোকিত স্বপ্নগুলো মলিন হয়। মানুষের ব্যাপক ধ্বংসযজ্ঞে যে অপারেশনের সমাপ্তি হওয়ার কথা সেখানে চলে জীবনের জয়গান। জয় হয় তারুণ্যের, প্রেমের, মাতৃত্বের। তবুও যে আশংকা থাকে বারবার ভুল পথে পথ হারাবার।

অভিনয়ে অংশ নেন কে এম সাইফুল ইসলাম, পাভেল চৌধুরী, সৈকত দাশ, মনসুর মাসুদ ও রেহেনা বেগম হেলেন। এর আগে নাট্যকর্মী মিসফাক রাসেলের উপস্থাপনায় সন্ধ্যা ৬টায় অনিরুদ্ধ মুক্তমঞ্চে দলীয় নৃত্য পরিবেশন করে ঘুঙুর নৃত্যকলা একাডেমি। বৃন্দ আবৃত্তিতে অংশ নেয় বোধন আবৃত্তি পরিষদ। উৎসব ঘোষণা পাঠ করেন নাট্যকর্মী সুরাইয়া ইসলাম। আজ সোমবার উৎসবের ১০ম দিনে সন্ধ্যা ৬টায় দলীয় আবৃত্তি পরিবেশন করবে শব্দনোঙর আবৃত্তি সংগঠন এবং নৃত্য পরিবেশন করবে সৃষ্টি কালচারাল ইনস্টিটিউট। সন্ধ্যা ৭টায় অ্যাঁভাগার্ড পরিবেশন করবে নাটক ‘নবান্ন ফিরে আস’। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধউত্তর জেলা ছাত্রদলের বিক্ষোভ মিছিল
পরবর্তী নিবন্ধহালদা এলাকায় বালুবোঝাই ট্রাক জব্দ, অর্থদণ্ড