পণ্যের গুণগত মান ও পরিমাপের সঠিকতা নিশ্চিতকরণের উপর গুরুত্বারোপ

বিশ্ব মেট্রোলজি দিবসের আলোচনা সভা

| মঙ্গলবার , ২১ মে, ২০২৪ at ৮:৫৮ পূর্বাহ্ণ

বিশ্ব মেট্রোলজি দিবস উপলক্ষে বিএসটিআই চট্টগ্রাম বিভাগীয় অফিসের উদ্যোগে চট্টগ্রাম সার্কিট হাউজে এক আলোচনা সভা গতকাল সোমবার অনুষ্ঠিত হয়। এবারের দিবসের প্রতিপাদ্য বিষয় ‘টেকসই ভবিষ্যৎ বিনির্মাণে আজকের পরিমাপ’। সারাবিশ্বে খাদ্য নিরাপত্তায় টেকসই ভবিষ্যৎ বিনির্মাণে পরিমাপের বিষয়টি নিশ্চিত করাই এ বছরে দিবসটি উদযাপনের মূল লক্ষ্য। সভায় সভাপতিত্ব করেন বিএসটিআই বিভাগীয় কার্যালয়, চট্টগ্রামের উপপরিচালক (মেট) ও অফিস প্রধান মো. মাজাহারুল হক। তিনি এ বছরের প্রতিপাদ্যের আলোকে পণ্যের গুণগত মান ও পরিমাপের সঠিকতা নিশ্চিতকরণের জন্য বিএসটিআই সর্বস্তরের মেট্রিক পদ্ধতির প্রচলন ও বাস্তবায়ন, এবং ব্যবসাবাণিজ্যে ব্যবহৃত ওজন ও পরিমাপক যন্ত্রপাতির ভেরিফিকেশন এবং ক্যালিব্রেশন, মোড়কজাতকৃত পণ্যের বিধিমালা অনুযায়ী পণ্যের মোড়ক সঠিকভাবে সম্পন্ন করার জন্য সকলকে অনুরোধ করেন।

সভায় চট্টগ্রাম বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) ইয়াছমিন পারভীন তিবরীজি প্রধান অতিথি ছিলেন। প্রধান অতিথি দিবসটির আলোচনা সভা থেকে আগত সুপারিশগুলো পরবর্তী সভায় ফলোআপের জন্য নির্দেশনা প্রদান করেন। তিনি বলেন, উৎপাদন ও বিপননের প্রতিটি ধাপে পণ্যের মান বজায় রাখার জন্য সংশ্লিষ্ট উৎপাদনকারী প্রতিষ্ঠানকে সচেষ্ট থাকতে হবে এবং বিএসটিআই এ ব্যাপারে নজরদারি বাড়াতে হবে। অনুষ্ঠানে আগত অতিথিবৃন্দের সুনির্দিষ্ট প্রস্তবনা থাকলে তা প্রদানের আহবান জানান। প্রশাসনের পক্ষ থেকে তিনি সংশ্লিষ্ট সকলকে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন। বিশেষ অতিথি জেলার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এ. কে. এম. গোলাম মোর্শেদ খান বলেন, ৫ম শিল্প বিপ্লবের জন্য এখনই আমাদের প্রস্তুত হতে হবে কারণ আগামীর বিশ্ব হবে মানুষ ভার্সাস যন্ত্রের। উন্নত দেশ হিসেবে গড়ে তোলার জন্য সরকার নিরলস কাজ করে যাচ্ছে। বিশেষ অতিথি চেম্বার প্রেসিডেন্ট ওমর হাজ্জাজ, বিএসটিআই’র পরীক্ষণ আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্য করতে এবং ভোক্তাদের নিকট আস্থা তৈরী করতে বিএসটিআইকে নতুন নতুন পদক্ষেপ গ্রহণের পরামর্শ দেন। বিশেষ অতিথি ছিলেন কনজুমার এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রামের এস এম নাজের হোসেন বলেন, বর্তমানে পণ্যের মূল্য বৃদ্ধি ও ভোক্তাদের ঠকানোর যে প্রতিযোগিতা চলছে তা রুখে দিতে বিএসটিআই সহ সরকারের অন্যান্য নিয়ন্ত্রক সংস্থা ও জেলা প্রশাসনকে আরো সক্রিয়া ভূমিকা পালন করতে হবে।বানিজ্যিক রাজধানী হিসেবে চট্টগ্রাম বিএসটিআই’র কার্যক্রম আরো জোরদার করতে হবে।

মুক্ত আলোচনায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চট্টগ্রাম বিভাগের সহকারী পরিচালক মো. আনিসুর রহমান, ইউনিলিভারের প্রতিনিধি মো. রিফাত মাহমুদ, বনফুল এন্ড কোং এর প্রতিনিধি শাহ কামাল মোস্তফা, হাইডেলবার্গ সিমেন্টের প্রতিনিধি শেখ সেলিনা রহমান, আবুল খায়ের কনজ্যুমারের প্রতিনিধি জহিরুল ইসলাম অংশগ্রহণ করেন। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধসিভাসু ও এশিয়ান উইমেন ইউনিভার্সিটির সমঝোতা চুক্তি
পরবর্তী নিবন্ধঅপু বিশ্বাসের জিডিতে তিনজনকে সতর্ক করল পুলিশ