পটিয়ায় বন্যার ক্ষতি পোষাতে আমনে ভরসা কৃষকের

লক্ষ্যমাত্রা ১০৭৮২.০ হেক্টর, অর্জন ৯৫৮০.০ হেক্টর

শফিউল আজম, পটিয়া | শনিবার , ১২ অক্টোবর, ২০২৪ at ৭:১২ পূর্বাহ্ণ

পটিয়ায় বন্যা ও পাহাড়ি ঢলের ক্ষতি পুষিয়ে আনতে আমন আবাদেই একমাত্র ভরসা করছে কৃষকরা। এজন্য মাঠে শত শত কৃষক আমান চাষে মাঠে কাজ করে যাচ্ছে। আমানের লক্ষ্যমাত্রা অর্জনে কৃষকদের সাথে মাঠ পর্যায়ে নানা পরামর্শ ও টেকনিক্যাল সহায়তা দিয়েছেন উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তারা।

পটিয়া উপজেলায় বন্যায় ক্ষতির মধ্যে রয়েছে ৫ হাজার ২০০ কৃষকের ২৯৪৮ হেক্টর আমন চাষ। ৮৭০ জন কৃষকের ১৪০০ হেক্টর আউশ চাষ এবং ৭০০ কৃষকের ১০৭.০ হেক্টর জমির শাকসবজি চাষের। চলতি মৌসুমে উপজেলায় মোট আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ১০৭৮২.০ হেক্টর। এর মধ্যে হাইব্রিড ২৬৫.০ হেক্টর, উফশী ১০১৯৩.০ হেক্টর, স্থানীয় জাত ৩২৪.০ হেক্টর। জানা যায়, এই পর্যন্ত সর্বমোট ৯৫৮০.০ হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে। এর মধ্যে হাইব্রিড ২৩৬.০ হেক্টর, উফশী ৯০৩১.০ হেক্টর, স্থানীয় ৩১৩.০ হেক্টর।

পটিয়া উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, গত বর্ষা মৌসুমে ভারী বৃষ্টিপাত ও পাহাড়ি ঢলে উপজেলার জিরি, কোলাগাঁও, কুসুমপুরা, হাবিলা সদ্বীপ, কাশিয়াইশ, আশিয়াসহ বিভিন্ন এলাকার কৃষকের জমিতে অতিরিক্ত পানি জমে যায়। যার ফলে জমি তৈরী ও অতিরিক্ত পানির কারণে আমন চাষ শুরু করতে বিলম্ব হয়। আবার পাহাড়ি ঢল ও ভারী বৃষ্টির কারণে বিভিন্ন বীজ তলার ধানের চারার ব্যাপক ক্ষতি হয়। এতে চলতি আমন চাষ ব্যাপক বাধাগ্রস্ত হয়। এসব প্রতিকূলতা কাটিয়ে উঠতে আমন চাষাবাদে ব্যাপকভাবে কাজ করছে কৃষকরা।

আরও জানা যায়, আমন চাষসহ কৃষির উন্নয়নে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে ১০০০ হাজার কৃষকের মাঝে বিভিন্ন সবজি বীজ ও নগদ অর্থ সহায়তা প্রদান হবে। এ ছাড়া ৫৬০ জনকে রবি মৌসুমে বিভিন্ন ফসলের বীজ ও সার প্রদান করার জন্য বরাদ্দ প্রদান করা হয়েছে। পাশাপাশি যেসব এলাকায় পাহাড়ি ঢল ও ভারী বৃষ্টির কারণে নীচু জমিতে ক্ষতিগ্রস্থ কৃষকদের মাঝে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর চট্টগ্রাম কর্তৃক উৎপাদিত বিনাসাইল বীজের নারী জাতের চারা কৃষকদের বিনামূল্যে প্রদান করা হচ্ছে। এর মধ্যে উপজেলার জিরি, কোলাগাঁও, কুসুমপুরা ও হাবিলা সদ্বীপ ইউনিয়ন অন্যতম।

পটিয়া পৌরসভার কৃষক আবদুল বারেক জানান, আমন চাষাবাদে পটিয়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কৃষকদের নানা পরামর্শ ও সহায়তা দিয়ে যাচ্ছে। বিভিন্ন সহায়তার পরও আমন চাষে বিভিন্ন রোগ ব্যাধির উপদ্রব লক্ষ্য করা যাচ্ছে। কৃষি অফিসারদের সহায়তায় আমরা আমন চাষে আরও এগিয়ে যেতে চাই।

পটিয়া উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ কল্পনা রহমান জানান, চলতি আমন মৌসুমে সরকার প্রদত্ত বিভিন্ন প্রণোদনা কৃষকদের মাঝে বিতরণ করা হয়েছে। আগামীতে আরও কিছু প্রণোদনা রয়েছে তা সময়মত কৃষকদের মাঝে বিতরণ করা হবে। এ ছাড়া মাঠ পর্যায়ে আমাদের উপজেলা উপসহকারী কৃষি অফিসাররা কৃষকদের মাঝে আমন চাষে বিভিন্ন ভাবে পরামর্শ দিয়ে যাচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধসিটের চেয়ে মেঝেতে বেশি রোগী
পরবর্তী নিবন্ধচীনা রাষ্ট্রদূতের সাথে জামায়াত নেতৃবৃন্দের মতবিনিময়