পটকাবাজির আগুনে পুড়ল স্কুল

রাঙামাটির বরকল

রাঙামাটি প্রতিনিধি | শনিবার , ৩০ মার্চ, ২০২৪ at ৫:৩৮ পূর্বাহ্ণ

রাঙামাটির বরকল উপজেলার ভারত সীমান্তবর্তী বড় হরিণা ইউনিয়নে ‘পটকাবাজির আগুনে’ একটি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় পুড়ে গিয়েছে। গত বৃহস্পতিবার দুপুরে বড় হরিণা ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ড রাঙাপানি ছড়ায় এই ঘটনা ঘটে। স্থানীয়দের ধারণা, চাকমা জনগোষ্ঠীর বিজু উৎসবকে ঘিরে এলাকার কিশোরকিশোরীদের পটকাবাজি ফুটিয়ে আনন্দ করার সময় আগুনের সূত্রপাত হয়।

জানা যায়, স্থানীয়দের আর্থিক সহায়তায় পরিচালিত হচ্ছিল রাঙাপানি ছড়া বেসরকারি প্রাথমিক বিদ্যালয়। দুর্গম অঞ্চলে বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হওয়ায় প্রান্তিক শিক্ষার্থীরা লেখাপড়া সুযোগ সুষ্টি হয়েছিল। বিদ্যালয়টি দ্রুত পুননির্মাণ করতে না পারলে রাঙাপানি ছড়া গ্রামের শিক্ষার্থীরা পড়ালেখা থেকে ঝরে পড়বে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক পংখু চাকমা জানান, সামনের বিজু উৎসবকে ঘিরে স্থানীয় শিশুকিশোররা পটকাবাজি ফুটিয়ে উৎসব করছে। সেই পটকাবাজির আগুনে রাঙাপানিছড়া বেসরকারি প্রাথমিক বিদ্যালয়টি বৃহস্পতিবার দুপুরে পুড়ে ছাই হয়েছে। এতে বিদ্যালয়ের টেবিল, চেয়ার, আলমারিসহ প্রয়োজনীয় কাগজপত্র পুড়ে গেছে। বিদ্যালয়টি দ্রুত নিমাণ করতে না পারলে সীমান্তবর্তী দুর্গম অঞ্চলের ছেলেমেয়েরা শিক্ষাগ্রহণ থেকে বঞ্চিত হবে।

বড় হরিণা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নিলাময় চাকমা বলেন, রাঙাপানিছড়া বেসরকারি প্রাথমিক বিদ্যালয় পুড়ে যাওয়ার ঘটনা জেনেছি। আমি সেখানে গিয়ে পরিদর্শন করে কীভাবে দ্রুত বিদ্যালয়টি নতুনভাবে করা যায় সে ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করব।

বরকল উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ফোরকান এলাহি অনুপম জানান, স্থানীয়দের উদ্যোগে নির্মিত একটি স্কুল আগুনে পুড়ে গেছে বলে ইউপি চেয়ারম্যান আমাকে জানিয়েছেন। আগুনে কীভাবে বিদ্যালয়টি পুড়ে গেছে বিষয়টি এখনো আমরা নিশ্চিত হতে পারিনি। কেউ কেউ বলছে বাজি ফোটানার সময় পুড়ে গেছে। এগুলো আসলে যাচাইবাছাই না করে বলা সম্ভব না। আসলেই কী বাজির আগুনে পুড়ে গেছে নাকি কোন নাশকতা বা দুর্ঘটনার কারণে এই বিষয়টি এখনো নিশ্চিত হতে পারিনি। সরকারের পক্ষ থেকে যা করণীয় ব্যবস্থা নেওয়া দরকার আমরা অবশ্যই নেব। ইতোমধ্যে আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি জানিয়েছি।

পূর্ববর্তী নিবন্ধনাফ নদীতে ফের মিয়ানমারের ৮ যুদ্ধজাহাজ
পরবর্তী নিবন্ধবনবিভাগের জব্দ বালু ফের জব্দ দেখিয়ে নিলামে তুলছেন ইউএনও