নেটো আগের যে কোনো সময়ের চেয়ে শক্তিশালী : বাইডেন

ওয়াশিংটনে সম্মেলনে জোরালো বক্তব্য

| বৃহস্পতিবার , ১১ জুলাই, ২০২৪ at ৯:২০ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে পশ্চিমা সামরিক জোট নেটোর সম্মেলনে জোরালো বক্তব্য রেখে মিত্র দেশগুলোর নেতাদের স্বাগত জানিয়েছেন দেশটির বর্ষীয়ান প্রেসিডেন্ট জো বাইডেন। আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে তিনি প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পের চ্যালেঞ্জ মোকাবেলা করতে পারবেন, এ বিষয়ে তিনি বিদেশি মিত্র ও দেশে তার সমর্থকদের আশ্বাস্ত করার চেষ্টা করতে এমন বক্তব্য দিয়েছেন বলে মনে করা হচ্ছে।

মঙ্গলবার সম্মেলনের উদ্বোধনী সংক্ষিপ্ত বক্তব্যে বাইডেন দৃঢ় মনোভাব প্রকাশ করেছেন। রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধ নিয়ে সঙ্কটজনক মুহূর্তে নেটো সামরিক জোট ‘আগের যে কোনো সময়ের চেয়ে আরও শক্তিশালী হয়েছে’ বলে দাবি করেছেন তিনি। খবর বিডিনিউজের।

স্বৈরাচারীরা বৈশ্বিক ভারসাম্য উল্টে দিতে পারে বলে সতর্ক করেছেন আর ইউক্রেনের জন্য আরও সামরিক সহায়তায় ঘোষণা দিয়েছেন তিনি। মার্কিন প্রেসিডেন্ট ও জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস ও রোমানিয়ার নেতারা ইউক্রেনের বিপর্যন্ত আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাকে সংহত করতে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যাটারি ও অন্যান্য পদ্ধতি দান করছে বলে জানান তিনি। স্থানীয় সময় মঙ্গলবার বিকালে টেলিপ্রম্পটার থেকে পড়ে করা মন্তব্যে বাইডেন বলেন, ইউক্রেন একটি মুক্ত ও স্বাধীন দেশ থাকা অবস্থায়ই যুদ্ধ শেষ হবে। রাশিয়া জয়ী হবে না, হবে ইউক্রেন।

বিবিসি জানিয়েছে, প্রায় ১৩ মিনিট ধরে দেওয়া এ বক্তব্যে পরিষ্কার কণ্ঠে কথা বলেন বাইডেন; এটি গত মাসে ট্রাম্পের সঙ্গে বিতর্কে তার কণ্ঠ থেকে যে মিনমিনে স্বর বের হয়েছিল তার বিপরীত ছিল।

বক্তব্যের শেষ পর্যায়ে বাইডেন নেটোর মহাসচিব ইয়েন্স স্তোলতেনবার্গকে মঞ্চে ডেকে নেন আর তাকে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা প্রেসিডেন্সিয়াল মেডেল অব ফ্রিডম পুরস্কার দেন। এদিকে মার্কিন কংগ্রেসের ডেমোক্র্যাট সদস্যরা নির্বাচনে বাইডেনের প্রতিদ্বন্দ্বিতার বিষয়ে আলোচনা করতে মঙ্গলবার গোপন বৈঠকে মিলিত হয়েছিলেন।

পূর্ববর্তী নিবন্ধ২০২৮ সালের মধ্যে যুক্তরাজ্য ছাড়তে পারে ৬ জনে ১ জন ধনকুবের
পরবর্তী নিবন্ধ‘ধনুক দিয়ে’ বিবিসি সাংবাদিকের স্ত্রী ও দুই মেয়েকে হত্যা