নির্বিঘ্নে যাত্রী পরিবহনে প্রস্তুত হচ্ছে ১১৬ ইঞ্জিন

পূর্বাঞ্চল রেলের ঈদুল আজহার প্রস্তুতি পাহাড়তলী কারখানায় মেরামত হচ্ছে ৯০ কোচ প্রতিটি ট্রেনে যুক্ত হবে অতিরিক্ত কোচ

শুকলাল দাশ | বৃহস্পতিবার , ১৬ মে, ২০২৪ at ৬:২৪ পূর্বাহ্ণ

আসন্ন ঈদুল আজহায় নির্বিঘ্নে যাত্রী পরিবহনের জন্য পূর্বাঞ্চল রেলওয়ের পক্ষ থেকে বাড়তি ইঞ্জিন, কোচ ও স্পেশাল ট্রেন পরিচালনার প্রস্তুতি নেয়া হয়েছে। ঈদে নিয়মিত ট্রেনের পাশাপাশি স্পেশাল ট্রেন চালুর জন্য ১১৬টি লোকোমোটিভ (ইঞ্জিন) প্রস্তুত করা হচ্ছে। পাশাপাশি প্রতিটি ট্রেনে অতিরিক্ত কোচ সংযোজনের জন্য পাহাড়তলী কারখানায় ৯০টি কোচ মেরামত করা হচ্ছে। এর মধ্যে ৩০টি কোচের মেরামত কাজ শেষ করে পরিবহন বিভাগকে বুঝিয়ে দেয়া হয়েছে। অবশিষ্ট কোচ গুলো আগামী ১৭ জুনের আগে মেরামত কাজ শেষ করে পরিবহন বিভাগকে বুঝিয়ে দেয়া হবে বলে পাহাড়তলী কারখানার সংশ্লিষ্ট প্রকৌশলী জানিয়েছেন।

প্রতি বছরের মতো এবারের ঈদুল আজহায়ও চট্টগ্রাম থেকে ১২ জোড়া আন্তঃনগর, ৪ জোড়া স্পেশাল, মেইল, কমিউটর লোকালসহ ২৩ জোড়া ট্রেন চলবে বলে জানা গেছে। এসব ট্রেনে ঈদে প্রতিদিন ১৪ থেকে ১৫ হাজার যাত্রী পরিবহন করা যাবে বলে জানান পরিবহন বিভাগের কর্মকর্তারা। ঈদের আগাম প্রস্তুতির ব্যাপারে রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান যান্ত্রিক প্রকৌশলী তাপস কুমার দাস আজাদীকে বলেন, এবার ঈদে চট্টগ্রাম থেকে নির্বিঘ্নে যাত্রী পরিবহনের জন্য ১১৬টি লোকোমোটিভ (ইঞ্জিন) প্রস্তুত করা হচ্ছে। এমনিতে স্বাভাবিক সময়ে ১০০টি লোকোমোটিভ প্রয়োজন হয়। ঈদ উপলক্ষে স্পেশাল ট্রেন চলবে। এই জন্য বাড়তি ইঞ্জিনের প্রয়োজন। এই কারণে আমরা ১১৬টি ইঞ্জিন প্রস্তুতি করছি। প্রতিটি ট্রেনে অতিরিক্ত কোচ যুক্ত হবেযাতে অতিরিক্ত যাত্রী পরিবহন করা যায়।

এ বিষয়ে রেলওয়ে পাহাড়তলীর ক্যারেজ এন্ড ওয়াগন কারখানার কর্ম ব্যবস্থাপক (নির্মাণ) প্রকৌশলী সজীব আল হাসান আজাদীকে বলেন, এবারের ঈদুল আজহা উপলক্ষে আমরা পাহাড়তলী কারখানায় ৯০টি কোচ মেরামত করছি। এর মধ্যে আমরা ৩০টি কোচ মেরামত করে পরিবহন বিভাগকে বুঝিয়ে দিয়েছি। অবশিষ্ট কোচ আগামী ১৭ জুনের আগে (ঈদ যাত্রার আগে) মেরামত শেষে পরিবহন বিভাগকে বুঝিয়ে দেবো।

ঈদুল আজহা উপলক্ষে গত ২০ এপ্রিল থেকে কারখানায় কোচ মেরামতের কাজ শুরু হয়েছে উল্লেখ করে প্রকৌশলী সজীব আল হাসান বলেন, কারখানায় এখন পুরোদমে মেরামত কাজ চলছে। প্রতিদিন ৩ থেকে ৪টি কোচ মেরামত হচ্ছে। পুরনো ৯০টি কোচের পাশাপাশি দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত নতুন ট্রেনের ১৫টি কোচও মেরামত করা হচ্ছে।

এদিকে রেলওয়ে পূর্বাঞ্চলের চিফ পাওয়ার কন্ট্রোলার প্রকৌশলী বেলাল হোসেন আজাদীকে বলেন, ঈদুল আজহা উপলক্ষে নির্বিঘ্নে যাত্রী পরিবহনের জন্য আমরা নতুনপুরাতন মিলে ১১৬টি ইঞ্জিন প্রস্তুত করছি। আমাদের প্রতিদিন ১০০টির মতো ইঞ্জিনের প্রয়োজন হয়। প্রতি ঈদে অতিরিক্ত যাত্রী পরিবহনসহ সার্বিক প্রস্তুতির অংশ হিসেবে অতিরিক্ত ইঞ্জিন প্রস্তুত রাখা হয়। এবারও আশা করছি ঈদে কোনো ট্রেনে ইঞ্জিনের সংকট হবে না।

রেলওয়ের পরিবহন বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, প্রতি ঈদুল আজহা এবং ঈদুল ফিতরে বাংলাদেশ রেলওয়ে অতিরিক্ত যাত্রী পরিবহনের লক্ষ্যে দুটি কারখানায় আগে থেকেই কোচ মেরামতের কাজ শুরু করে। এবারও আগে থেকেই কোচ মেরামতের কাজ শুরু করেছে পাহাড়তলী এবং সৈয়দপুর কারখানায়। পাশাপাশি পাহাড়তলী ডিজেল শপে লোকোমোটিভও মেরামত করা হয়।

পূর্ববর্তী নিবন্ধআসল পুলিশের হাতে ধরা পড়ল নকল পুলিশ
পরবর্তী নিবন্ধকবর খুঁড়তে গিয়ে মিলল গ্রেনেড