নির্বাচন কীভাবে সেটা রাজনৈতিক দলগুলোর বিষয় : পিটার হাস

যুক্তরাষ্ট্রের আগ্রহ শুধু সহিংসতামুক্ত, অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিয়ে

| শুক্রবার , ৪ আগস্ট, ২০২৩ at ৫:৪১ পূর্বাহ্ণ

বাংলাদেশে নির্বাচন দলীয় সরকার না তত্ত্বাবধায়কের অধীনে হবে, প্রধান দুই দলের এই বিরোধের জায়গায় নিজেকে জড়াতে রাজি নন মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। এ বিষয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান ব্যাখ্যা করে তিনি বলেছেন, এটা রাজনৈতিক দলগুলোর বিষয়। আমাদের আগ্রহ শুধু সহিংসতামুক্ত, অবাধ, সুষ্ঠু নির্বাচন। নির্বাচন সামনে রেখে অংশীজনদের সঙ্গে ধারাবাহিক বৈঠকের অংশ হিসেবে গতকাল বৃহস্পতিবার ক্ষমতাসীন আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে গিয়ে মতবিনিময় করেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত। পরে তিনি সাংবাদিকদের মুখোমুখি হয়ে এ কথা বলেন। খবর বিডিনিউজের।

বৃহস্পতিবার সকালে তিনি ঢাকার বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে গেলে দলের সাধারণ সম্পাদক, সেতুমন্ত্রী ওবায়দুল কাদের তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। পরে সেখানে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের সঙ্গে বৈঠকে বসেন মার্কিন রাষ্ট্রদূত। আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের সঙ্গে প্রায় সোয়া এক ঘণ্টা বৈঠক করেন মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ফারুক খান, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাম্মী আহম্মেদ, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, তথ্য ও গবেষণা সম্পাদক সেলিম মাহমুদ এবং কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য মোহাম্মদ আলী আরাফাত উপস্থিত ছিলেন বৈঠকে।

মতবিনিময় শেষে পিটার হাস সাংবাদিকদের বলেন, আওয়ামী লীগের সঙ্গে এ বৈঠক, বাংলাদেশে সব দলের সঙ্গে যে সিরিজ বৈঠক করেছি তারই অংশ। আমি অন্য রাজনৈতিক দল, গণমাধ্যম, সুশীল সমাজ, পুলিশ, নিরাপত্তা বাহিনীর সঙ্গে মতবিনিময় করেছি, এটা আমি করেছি আমেরিকান রাষ্ট্রদূত হিসেবে। প্রতিটি মিটিংয়ে আমি একই বার্তার পুনরাবৃত্তি করেছি। এটা আমেরিকার পলিসিআমরা অবাধ, সুষ্ঠু এবং শান্তিপূর্ণ নির্বাচন সমর্থন করি। কারো দ্বারা কোনো সহিংসতা চাই না।

তিনি বলেন, আমরা বিশ্বাস করি, অবাধসুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনে প্রত্যেকের ভূমিকা পালন করার আছে। সরকারের ভূমিকা আছে, গণমাধ্যমে ভূমিকা আছে, বিচার বিভাগ, রাজনৈতিক দল, সুশীল সমাজ, নিরাপত্তা বাহিনী; অবাধসুষ্ঠু নির্বাচনের জন্য প্রত্যেকেরই ভূমিকা পালন করার আছে। আমি আবারও বলছি, যুক্তরাষ্ট্র কোনো নির্দিষ্ট দলকে সমর্থন করে না। আমরা গণতান্ত্রিক প্রক্রিয়াকে সমর্থন করি, যে পদ্ধতিতে বাংলাদেশের জনগণ তাদের পরবর্তী সরকার বেছে নেবে।

পূর্ববর্তী নিবন্ধচাপ যদি থাকে সেটা বিবেকের চাপ : কাদের
পরবর্তী নিবন্ধদুই দিন ধরে নিখোঁজ ১২ মাঝিমাল্লা