নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের মামলায় মহিউদ্দিন বাচ্চুর জামিন

আজাদী প্রতিবেদন | সোমবার , ১৯ ফেব্রুয়ারি, ২০২৪ at ৭:৫৭ পূর্বাহ্ণ

দ্বাদশ সংসদ নির্বাচনের সময় আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে নির্বাচন কমিশনের মামলায় চট্টগ্রাম১০ (ডবলমুরিং, খুলশী, পাহাড়তলী) আসনের সংসদ সদস্য মহিউদ্দিন বাচ্চুর জামিন মঞ্জুর করেছেন আদালত। গতকাল চট্টগ্রামের মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. সালাউদ্দিন এ আদেশ দেন। এ সময় আদালতের বারান্দায় মহিউদ্দিন বাচ্চুর সমর্থকেরা দলবদ্ধভাবে অবস্থান করেন। এর আগে গত ১৫ ফেব্রুয়ারি একই আদালত মহিউদ্দিন বাচ্চুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।

নির্বাচন কমিশনের দায়ের করা মামলায় সমন জারির পরও হাজির না হওয়ায় আদালত তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আদেশটি দেন। আদালতের বেঞ্চ সহকারী তারিকুল ইসলাম আজাদীকে বলেন, গ্রেপ্তারি পরোয়ানার ধারাবাহিকতায় মহিউদ্দিন বাচ্চু আত্মসমর্পণ করে জামিন চেয়ে আবেদন করেন। আদালত শুনানি শেষে তার জামিন মঞ্জুর করেন। জেলা পিপি শেখ ইফতেখার সাইমুল চৌধুরী আজাদীকে বলেন, মহিউদ্দিন বাচ্চুর পক্ষে তার আইনজীবী জামিন চেয়ে আবেদন করলে আমরা আপত্তি জানাই। শুনানি শেষে বিচারক তার জামিন মঞ্জুর করেন।

দ্বাদশ সংসদ নির্বাচন সামনে রেখে চট্টগ্রাম১০ নির্বাচনী এলাকায় মসজিদ, মন্দির ও প্যাগোডায় অনুদানের চেক বিতরণ করে সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণবিধিমালা ২০০৮ এর ৩ ধারা লঙ্ঘন করেন সংসদ সদস্য মহিউদ্দিন বাচ্চু। গত ১৬ জানুয়ারি সংসদ সদস্য মহিউদ্দিন বাচ্চুর বিরুদ্ধে মামলাটি দায়ের হয়। একই আসনের স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ মনজুর আলমের অভিযোগের প্রেক্ষিতে নির্বাচন কমিশনের নির্দেশে করা এ মামলার বাদী ছিলেন ডবলমুরিং থানা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ মোস্তফা কামাল।

মামলার এজাহারে বলা হয়, নির্বাচনের আগে ২২ ডিসেম্বর সকল মসজিদের ইমাম ও মুয়াজ্জিনকে এক হাজার টাকা করে এবং মাদানী মসজিদে এক লাখ টাকার অনুদানের চেক বিতরণ করেন মহিউদ্দিন বাচ্চু। এছাড়া ২৩ ডিসেম্বর মধ্যম রামপুরার নতুন বাজার জামে মসজিদে মসজিদ, মন্দির ও প্যাগোডার প্রতিনিধিদের মাঝে ৫২ হাজার টাকা করে এবং ২৪ ডিসেম্বর লালখান বাজারে নির্বাচনী কার্যালয় থেকে ইমাম মুয়াজ্জিনদের মাঝে ৬০ হাজার টাকা করে অনুদানের চেক বিতরণ করা হয়।

পূর্ববর্তী নিবন্ধকৌতুক কণিকা
পরবর্তী নিবন্ধঅতিরিক্ত আইজিপি হলেন সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায়