নিম্ন আয়ের মানুষের জীবনমান উন্নয়নে চাই নিরাপদ পানি ও পয়ঃনিষ্কাশন : মেয়র

| মঙ্গলবার , ২০ ফেব্রুয়ারি, ২০২৪ at ৮:০২ পূর্বাহ্ণ

নিম্ন আয়ের মানুষদের জীবনমান উন্নয়নে নিরাপদ পানি ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা নিশ্চিতকরণ জরুরি বলে মন্তব্য করেছেন চসিক মেয়র মো. রেজাউল করিম চৌধুরী।

গতকাল সোমবার টাইগারপাসস্থ চসিক কার্যালয়ে ডিএসকের উদ্যোগে ওয়াশ পরিষেবা উন্নত করার জন্য একটি যৌথ পরিকল্পনা প্রস্তুত করার লক্ষ্যে এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

ওয়াটারএইড বাংলাদেশের আর্থিক ও কারিগরী সহযোগিতায়, বেসরকারী উন্নয়ন সংস্থা দুঃস্থ স্বাস্থ্য কেন্দ্র (ডিএসকে) ২০০০ সাল থেকে নগরীর নিম্ন আয়ের দরিদ্র জনগোষ্ঠীর জন্য সরকারের পাশাপাশি পানি ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা উন্নয়নের লক্ষ্যে নানামূখী কর্মসূচি পরিচালনা করে আসছে। তারই ধারাবাহিকতায় (এপ্রিল২০২৩ থেকে মার্চ২০২৬) ওয়াশ ফর আরবান পুওর ফেইজ টু বাস্তবায়ন হচ্ছে। এই প্রকল্পের আওতায় বিভিন্ন কার্যক্রমের মধ্যে রয়েছে চট্টগ্রামের ১২টি ওয়ার্ডের ২১ টি বস্তিতে কমিউনিটি টয়লেট নির্মাণ, পাবলিক টয়লেট নির্মাণ, মানব বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম, স্কুল ওয়াশ কার্যক্রম, অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স ইস্যু, জেন্ডার সমতা, শহুরে জলাভূমি পুনরুজ্জীবন, নারীর প্রতি বৈষম্য রোধ এবং বস্তি পর্যায়ে হাইজিন নিয়ে কাজ করা হচ্ছে। শুরুতে ওয়াটারএইড বাংলাদেশের প্রোগ্রাম লিড বাবুল বালা ওয়াটারএইড বাংলাদেশের কার্যক্রম তুলে ধরেন এবং পরবর্তীতে ডিএসকের প্রকল্প ব্যবস্থাপক আরেফাতুল জান্নাত, প্রকল্পের বিভিন্ন কর্মকান্ডের সচিত্র প্রতিবেদন উপস্থাপন পরবর্তী আগামী দিনগুলোতেও এভাবে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান এবং সমমনা সকলকে সাথে নিয়ে কাজ করতে পারার প্রত্যাশা ব্যক্ত করেন।

কর্মশালায় সভাপতিত্ব করেন করেন দু:স্থ স্বাস্থ্য কেন্দ্রের পরিচালক (স্বাস্থ্য) ডা. মাহমুদুর রহমান। বিশেষ অতিথি ছিলেন মেয়রের একান্ত সচিব আবুল হাশেম প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধআঞ্চলিক সংস্কৃতি নতুন প্রজন্মের কাছে ছড়িয়ে দিতে হবে
পরবর্তী নিবন্ধবেকারত্ব দূর করতে সাতকানিয়ায় শিল্প কারখানা স্থাপন করা হবে