নিজেকে সুস্থ রাখতে বিষমুক্ত খাদ্য উৎপাদন খুবই জরুরি

সীতাকুণ্ড প্রতিনিধি | বুধবার , ৭ ফেব্রুয়ারি, ২০২৪ at ১০:১৯ পূর্বাহ্ণ

বর্তমান সময় শাক, সবজি, মাছ, ফল সব কিছুতেই বিষাক্ত কেমিক্যাল মেশানো হচ্ছে। এসব খেয়ে নানা রকম জটিল রোগে আক্রান্ত হচ্ছেন সব বয়সী মানুষ।

গতকাল মঙ্গলবার বিকাল ৩টায় সীতাকুণ্ডের মুরাদপুরে ইপসা মানব সম্পদ কেন্দ্রে বিএন্ডএফ কর্পোরেট লিমিটেড কর্তৃক আয়োজিত ২০ দিনব্যাপী স্মার্ট এগ্রিকালচার ট্রেনিংয়ের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সীতাকুণ্ড প্রেস ক্লাবের সভাপতি সাংবাদিক সৌমিত্র চক্রবর্তী এসব কথা বলেন।

তিনি আরো বলেন, খাদ্যে বিষ প্রয়োগের কারণে মানুষ এখন খেতেই ভয় পাচ্ছে। তাই বিষমুক্ত খাদ্য উৎপাদন সময়ের দাবি হয়ে উঠেছে। বাঁচতে হলে কেমিক্যাল (বিষ) মুক্ত খাবার উৎপাদন বাড়াতে হবে।

এই উপলব্দি থেকে বিএন্ডএফ কর্পোরেট্ লিমিটেড নামক প্রতিষ্ঠানটি ‘স্মার্ট কৃষি প্রশিক্ষণ’ বিষয়ক কর্মশালার মাধ্যমে সবশ্রেণির মানুষকে বিষমুক্ত সবজি উৎপাদনে উদ্বুদধ করতে যে আয়োজন করেছেন তার জন্য প্রতিষ্ঠানটি ধন্যবাদ পাবার যোগ্য। তাদের উদ্যোগকে সফল করতে সকল কৃষককে একমত হতে হবে।

বিএন্ডএফ কর্পোরেট লিঃ এর সিইও এবং চেয়ারম্যান মোহাম্মদ মহিউদ্দিন বদ্দা চৌধুরীর সভাপতিত্বে উপজেলা সহকারি কৃষি কর্মকর্তা ও উক্ত প্রশিক্ষণের সমন্বয়কারী মোহাম্মদ নাজিম উদ্দিনের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাহামুদুল হক রিয়াদ ও প্রতিষ্ঠানটির ব্যবস্থাপক মোঃ আশরাফুল আলম ভূঁইয়া।

উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতি মোহাম্মদ মহিউদ্দিন বদ্দা চৌধুরী তাঁর বক্তব্যে বলেন, কৃষিতে স্মার্ট কৃষি উদ্যোক্তা তৈরি এ প্রশিক্ষনের মূল লক্ষ্য। তারা সীতাকুণ্ডবাসীকে বিষমুক্ত নিরাপদ সবজি ও ফল উৎপাদন করে খাওয়াবে এটাই আমার চাওয়া। এ জন্য ভবিষ্যতেও আমরা সামর্থ অনুযায়ী সবসময় পাশে থাকব।

এ প্রশিক্ষণে প্রশিক্ষক থাকবেন সীতাকুণ্ড উপজেলা কৃষি কৃষি অফিসার কৃষিবিদ মোহাম্মদ হাবিবুল্লাহ।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সীতাকুণ্ড প্রেস ক্লাবের ক্রীড়া সাংস্কৃতিক সম্পাদক শেখ সালাউদ্দিন, দপ্তর সম্পাদক মোঃ আবুল খায়ের ও সদস্য সাংবাদিক সঞ্জয় চৌধুরীসহ গণ্যমান্য ব্যক্তি স্মার্ট কৃষি প্রশিক্ষণ উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধশখের কবুতরের ঘরের দরজা বন্ধ করতে গিয়ে ছাদ থেকে পড়ে মৃত্যু
পরবর্তী নিবন্ধএমপি জাবেদের সঙ্গে পদ্মা অয়েল সিবিএ নেতৃবৃন্দের মতবিনিময়