নিউজিল্যান্ডের পরবর্তী প্রধানমন্ত্রী হচ্ছেন ডানপন্থি ক্রিস লুক্সন

| রবিবার , ১৫ অক্টোবর, ২০২৩ at ৫:৪০ পূর্বাহ্ণ

নিউজিল্যান্ডের এবারের সাধারণ নির্বাচনে জয় পেতে চলেছে বিরোধীদল ন্যাশনাল পার্টি। প্রাথমিক ফলাফলে দলটি ৫১ আসনে জিততে চলেছে বলে জানা গেছে। ক্ষমতাসীন লেবার পার্টি ৩৩টি এবং দ্য গ্রিন্স পেতে চলেছে ১৩টি আসন। মধ্যবিত্তদের কর কমানো এবং অপরাধীদের নিশ্চিহ্ন করার প্রতিশ্রুতি দিয়ে ভোটারদের মন জয় করতে সক্ষম হওয়া মধ্যডানপন্থি দল ন্যাশনাল পার্টির নেতা ক্রিস লুক্সন তাদের বেছে নেওয়ার জন্য ভোটারদের ধন্যবাদ জানিয়েছেন। এদিকে, বর্তমান প্রধানমন্ত্রী লেবার পার্টির ক্রিস হিপকিন্স এরইমধ্যে দলের পরাজয় মেনে নিয়ে লুক্সনকে ফোন করে শুভেচ্ছা জানিয়েছেন বলে জানায় বিবিসি। নিউ জিল্যান্ডের রাজনীতিতে খুব দ্রুত উত্থান হওয়া লুক্সন ২০২০ সালে প্রথম এমপি নির্বাচিত হন। খবর বিডিনিউজের।

পরের বছরই তিনি ন্যাশনাল পার্টির নেতৃত্বে চলে আসেন। নিউজিল্যান্ডের ১২১ আসনের পার্লামেন্টে মিত্রদের নিয়ে অনায়াসেই জোট সরকার গঠন করতে সক্ষম হবে ন্যাশনাল পার্টি। দল জয় পেতে চলেছে এমন ঘোষণার পর লুক্সন বলেন, আজ রাতের সংখ্যার ভিত্তিতে ন্যাশনাল পার্টি যে পরবর্তী সরকার গঠনে সক্ষম হতে চলেছে সে জন্য আমি অত্যন্ত গর্বিত।

আমি আপনাদের প্রতিশ্রুতি দিচ্ছি যে, আমাদের সরকার নিউ জিল্যান্ডের প্রতিটি মানুষকে সেবা দেবে।

গত ছয় বছর ধরে নিউ জিল্যান্ডের ক্ষমতায় রয়েছে উদারপন্থি হিসেবে পরিচিত লেবার পার্টি। এই সময়ের বেশিভাগটাতেই প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন জেসিন্ডা অরডার্ন। কিন্তু নয় মাস আগে হঠাৎ করেই পদত্যাগ করেন তিনি । তার পদত্যাগের পর প্রধানমন্ত্রী হন হিপকিন্স।

পূর্ববর্তী নিবন্ধফিলিস্তিনের স্বাধীনতাই সংকটের একমাত্র সমাধান : পুতিন
পরবর্তী নিবন্ধমধ্যস্থতাকারী হতে চায় চীন আরব লীগের সঙ্গে বৈঠক